• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

মাহমুদুল্লাহর সেঞ্চুরির পর স্পিনে বেদিশা উইন্ডিজ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০১ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

সেঞ্চুরির পর মাহমুদুল্লাহ

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতরানের ইনিংস খেলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফ সেঞ্চুরি এসেছে অধিনায়ক সাকিব আল হাসান এবং লিটন দাসের ব্যাট থেকে। ব্যাটসম্যানদের একসঙ্গে জ্বলে ওঠার সুবাদে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ৫০৮ রানে। পরে দলে স্পেশালিস্ট পেসার না নেয়ার সিদ্ধান্তটা যৌক্তিক প্রমাণ করতেই যেন সাকিব এবং মিরাজের ঘূর্ণিবলে মাত্র ২৯ রানে পাঁচ উইকেট হারিয়ে হাঁসফাঁস করতে থাকা ক্যারিবিয়ানরা দিন শেষ করে ৭৫ রানে। সব মিলিয়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি দুই টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় দিন শেষে শক্ত অবস্থানে আছে বাংলাদেশ। এক কথায় ঘূর্ণি জাদুতে সফরকারীদের চেপে ধরেছে স্বাগতিক বোলাররা। ফলোঅন এড়াতে হলেও সফরকারীদের করতে হবে কমপক্ষে ৩০৯ রান। যা আপাতত অসম্ভব বলেই ধরে নেয়া যায়।

প্রথম দিনে পাঁচ উইকেটে তোলা ২৫৯ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ দল। দ্বিতীয় দিনের খেলা শুরুর প্রথম ঘণ্টাতেই সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি মিস করা টাইগার অধিনায়ক কেমার রোচের বলে শাই হোপের তালুবন্দী হওয়ার আগে ১৩৯ বলে ৬ বাউন্ডারিতে খেলেন ৮০ রানের অতি গুরুত্বপূর্ণ ইনিংস। সাকিবের বিদায়ের সঙ্গে ভাঙে ১১১ রানের ৬ষ্ঠ উইকেট জুটি।

ক্যারিয়ারে তৃতীয়বারের মতো তিন অঙ্কে পা রাখা মাহমুদুল্লাহ ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন। সর্বশেষ তিন টেস্টে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মাহমুদুল্লাহ। মিরপুরের মাঠে তার এটা টানা দ্বিতীয় শতরানের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাদ পড়েও মুশফিকের ইনজুরির কারণে দলে ফেরার সুযোগটা দারুণভাবে কাজে লাগান লিটন দাস। ৫০ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৪র্থ হাফ সেঞ্চুরি। ব্র্যাথওয়েটের বলে বোল্ড হয়ে ৫৪ রানেই থামতে হয় তাকে। লিটনের বিদায়ে ভাঙে ৭ম উইকেটে ৯২ রানের অসাধারণ এক জুটি। ১৮ রান করে মেহেদী মিরাজ ওয়ারিকানের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। তবে তাকে ফেরাতে রিভিউ নিতে হয়েছে উইন্ডিজকে।

এরপর তাইজুলের সঙ্গে ৫৬ রানের জুটি গড়েন মাহমুদুল্লাহ। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৪২ বলে ১০ বাউন্ডারিতে ১৩৬ রানের ঝকঝকে ইনিংস। যা বাংলাদেশকে এনে দেয় বড় সংগ্রহ। তাইজুল ২৬ রান করেন এবং নাঈম ১২ রানে অপরাজিত থাকেন। উইন্ডিজের ওয়ারিকান, কেমার রোচ, দেবেন্দ্র বিশু আর ব্র্যাথওয়েট ২টি করে উইকেট নিয়েছেন।

জবাবি পালায় ব্যাটিংয়ে নেমেই বাংলাদেশের ঘূর্ণি আক্রমণের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। চার স্পিনার নিয়ে খেলতে নামা বাংলাদেশের হয়ে দুই দিক দিয়ে বোলিংয়ের সূচনা করেন সাকিব এবং মিরাজ। ইনিংসের প্রথম ওভারেই স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগে অধিনায়ক সাকিব আল হাসানের চোখ ধাঁধানো এক ঘূর্ণিবলে বোল্ড হয়ে যান উইন্ডিজ অধিনায়ক ব্র্যাথওয়েট (০)। পঞ্চম ওভারে বোলিংয়ে এসে অপর ওপেনার কাইরন পাওয়েলকে (৪) বোল্ড করে দেন মেহেদী মিরাজ।

দুই স্পিনার এরপর যেন পাল্লা দিয়ে উইকেট নিতে থাকেন। সুনিল অ্যামব্রিসকে (৭) বোল্ড করে দ্বিতীয় শিকার ধরেন সাকিব। পরের ওভারেই মেহেদী মিরাজের ঘূর্ণিতে বোল্ড হয়ে যান রোস্টন চেজ (০)। তরুণ অফ স্পিনার তৃতীয় শিকার ধরেন এক বাউন্ডারিতে ১০ রান করা শাই হোপকে বোল্ড করে। ২৯ রানেই ব্যাটিং লাইনআপের অর্ধেক শেষ হয়ে যায় উইন্ডিজের। নাঈম হাসানের বলে হেটমায়ারকে লেগ বিফোর উইকেট ঘোষণা করেছিলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান এই মারকুটে ব্যাটসম্যান।

শেষ পর্যন্ত আর কোন উইকেট না হারিয়ে ৭৫ রানে দিন শেষ করে উইন্ডিজ। শিমরন হেটমায়ার ৩২ এবং শন ডারউইচ ১৭ রানে অপরাজিত আছেন।

উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

ফের সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয়ার চেষ্টা করেছেন শেই হোপ। কিন্তু মেহেদী

পেসের বদলা স্পিনে হোয়াইটওয়াশ উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

হাঁটি হাঁটি পা পা করে টেস্ট ক্রিকেটে ১৮ বছরের পদচারণা বাংলাদেশ দলের। বলা যায়

ঘূর্ণি বিষে দ্বাদশ টেস্ট জিতল বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজটি স্বাগতিক বাংলাদেশ দলের

sangbad ad

চট্টগ্রাম টেস্ট : মমিনুলের সেঞ্চুরির পর গ্যাব্রিয়েলের তোপ

বিশেষ প্রতিনিধি

image

‘টেস্ট স্পেশালিস্ট’ খ্যাত মমিনুল হকের অষ্টম সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম

দু’শতাধিক রানে জিতে সিরিজ সমতা বাংলাদেশের

বিশেষ প্রতিনিধি

image

ওডিআই সিরিজ দাপটের সঙ্গে জয় করার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম

২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

বিশেষ প্রতিনিধি

image

ব্যাটিংয়ে মমিনুল-মুশফিকের পর বোলিংয়ে জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে ছিলেন দুই স্পিনার

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

জিম্বাবুয়ের কাছে সিলেট টেস্টে নাস্তানাবুদ বাংলাদেশ দল যে আহত বাঘের মতো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেই ইঙ্গিত দেয়া হয়েছিল

মমিনুল-মুশফিকের শতকে চাপমুক্ত বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

চাপের মুখে থাকা বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মমিনুল হক খেললেন

অমার্জনীয় ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ

অজয় বড়ুয়া

image

সিলেট টেস্টে চার দিনের মধ্যে মঙ্গলবার (৬ নভেম্বর) গ্যালারিতে দর্শক সবচেয়ে বেশি ছিল। এক-দুই রানেও উল্লসিত সবাই! কিন্তু রেজিস চাকাভা যখন

sangbad ad