• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

মমিনুল-মুশফিকের শতকে চাপমুক্ত বাংলাদেশ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১২ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

চাপের মুখে থাকা বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মমিনুল হক খেললেন অসাধারণ এক শতরানের ইনিংস। সেঞ্চুরি হাঁকিয়ে দিনশেষে অপরাজিত থেকে মুশফিকুর রহিম প্রমাণ করলেন কেন তিনি ‘মিস্টার ডিপেন্ডেবল’। এদের জোড়া সেঞ্চুরিতে জিম্বাবুয়ের সাথে চলতি দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সিলেটে বিধ্বস্ত হওয়ার পর রোববার (১১ নভেম্বর) থেকে শুরু হওয়া ঢাকা টেস্টে শুরুর ব্যাটিং বিপর্যয় কাটিয়ে পাঁচ উইকেটে ৩০৩ রানে প্রথম দিন শেষ করে কিছুটা স্বস্তিতে টাইগারদের ড্রেসিংরুম।

মমিনুল-মুশফিকের জোড়া সেঞ্চুরিতে প্রতিরোধ গড়ে ওঠার আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে মাত্র ২৬ রানে ৩ উইকেট হারিয়ে বলতে গেলে খাদের কিনারায় চলে গিয়েছিল বাংলাদেশ দল। ব্যক্তিগত ৯ রানে মমিনুল জীবন পেয়ে শতরানের ইনিংস খেলতে না পারলে কি হতো, সেই চিন্তাটা আপাতত তোলা থাক। চতুর্থ উইকেটে দুজনের ২৬৬ রানের দুর্দান্ত জুটিটাই যে গত কয়েকদিন ধরে চলতে থাকা বাংলাদেশের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে ভ্রু কুচকানো সমালোচকদের মুখ বন্ধ করেছে, তাই এখন বড় প্রাপ্তি। দুজনের সেঞ্চুরি দুটোর মধ্যে মমিনুলেরটা ক্যারিয়ারের সপ্তম, আর মুশফিকেরটা ষষ্ঠ। শুরুর বিপর্যয় কাটিয়ে এ দুজনে পথ দেখানোর পরও একেবারে শেষ বেলায় আরো দুটো উইকেট হারিয়ে কিছুটা চাপ নিয়েই হয়তো সোমবার (১২ নভেম্বর) দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামবে স্বাগতিক দল।

রাজধানীর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার সিরিজ বাঁচানোর মিশনে টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দলের বিপদের শুরুটা করেন ইমরুল কায়েস। পরিচিত কন্ডিশনে দলীয় ১৩ রানে কাইল জার্ভিসের বলে চাকাভার গ্লাভসবন্দী হয়ে কোনো রান না করেই প্যাভিলিয়নে ফিরেছেন টাইগার ওপেনার।

একই বোলারের দ্বিতীয় শিকার হন অপর ওপেনার লিটন দাস। ইনিংস বড় করার সুযোগ পেয়েও মাত্র ৯ রান করে তিনি ক্যাচ তুলে দেন মাভুতার হাতে। ৩ রানের মধ্যে দ্বিতীয় উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে যায় বাংলাদেশ। অভিষেক টেস্টে মোহাম্মদ মিথুন ব্যাট হাতে এমন সময় নামলেন, যখন বাংলাদেশ দল মহাবিপদে। কিন্তু ক্যারিয়ারের প্রথম টেস্টে ‘ডাক’ মেরে আউট হয়ে দলের বিপর্যয় আরও বাড়িয়ে দিলেন মিথুন। তিরিপানোর আপাত নিরীহ এক বলে তিনি ব্রেন্ডন টেলরের তালুবন্দী হয়ে প্যাভিলিয়নের পথ ধরলে ২৬ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ।

দলের এমন বিপদের মুহূর্তে হাল ধরেন মুমিনুল হক এবং মুশফিকুর রহিম। দুজনে প্রতিরোধে শতরানের কোটা পার করে বাংলাদেশ। ৯২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক। কঠিন সময় পার করে সাবলীল খেলতে থাকেন দুজন। এর মাঝেই ১৫০ বলে ১২ বাউন্ডারিতে ক্যারিয়ারের ৭ম টেস্ট সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি।

মুমিনুলের পর সেঞ্চুরি হাঁকান মুশফিকও। ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরিতে পৌঁছতে খেলেন ১৮৭ বল। হাঁকান ৮টি বাউন্ডারি। দিনের খেলার শেষভাগে দলকে সুবিধাজক অবস্থানে রেখে প্যাভিলিয়নে ফিরলেন মুমিনুল হক। তার ২৪৭ বলে ১৬১ রানের অসাধারণ ইনিংসে ছিল ১৯টি বাউন্ডারি। টেন্ডাই চাতারার বলে ব্রায়ান চারির তালুবন্দী হয়ে মুমিনুল যখন প্যাভিলিয়নে ফেরেন, বাংলাদেশের স্কোর তখন ৪ উইকেটে ২৯২ রান। তার বিদায়ের সঙ্গেই ভাঙে ২৬৬ রানের দুর্দান্ত চতুর্থ উইকেট জুটি।

দিনের তখন বাকি ছিল ৬ ওভার। তাই অধিনায়ক মাহমুদুল্লাহর পরিবর্তে ‘নাইটওয়াচম্যান’ হিসেবে উইকেটে আসেন তাইজুল ইসলাম। কিন্তু টিকতে পারেননি। ৪ রান করে জার্ভিসের বলে ক্যাচ দেন উইকেটের পেছনে। রিভিউ জিতে তাইজুলকে প্যাভিলিয়নে পাঠায় জিম্বাবুয়ে। দিনের বাকি সময়টা দুই ভায়রা-ভাই মুশফিক-মাহমুদুল্লাহ নিরাপদে কাটিয়ে দেন।

জিম্বাবুয়ের পেসার কাইল জার্ভিস প্রথম দিন শেষে ১৯ ওভার বল করে ৪৮ রানে শিকার করেছেন ৩ উইকেট। চাতারার ১৮ ওভারের ১০টাই ছিল মেডেন। ২৮ রানের বিনিময়ে তার শিকার ১ উইকেট। আসলে উইকেট বুঝে ঠিক জায়গামতো বোলিং করার ফলটা জিম্বাবুয়ে রোববার প্রথম সেশনে ভালোভাবেই পেয়েছিল। কিন্তু মুশফিক-মমিনুলের ব্যাটে ধীরে ধীরে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ।

উল্লেখ করা যেতে পারে, সিলেট টেস্টের মতো ঢাকা টেস্টেও বাংলাদেশ দলে দেখা গেছে নতুন মুখ। অভিষেক হয়েছে প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পাওয়া সৈয়দ খালেদ আহমেদ এবং ওয়ানডে স্পেশালিস্ট মোহাম্মদ মিথুনের। এছাড়া দীর্ঘ ৯ মাস পর পাঁচদিনের ফরম্যাটে ফিরেছেন ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমান। এই তিনজনকে জায়গা করে দিতে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী, বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু।

উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

ফের সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয়ার চেষ্টা করেছেন শেই হোপ। কিন্তু মেহেদী

পেসের বদলা স্পিনে হোয়াইটওয়াশ উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

হাঁটি হাঁটি পা পা করে টেস্ট ক্রিকেটে ১৮ বছরের পদচারণা বাংলাদেশ দলের। বলা যায়

মাহমুদুল্লাহর সেঞ্চুরির পর স্পিনে বেদিশা উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতরানের ইনিংস খেলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফ সেঞ্চুরি এসেছে

sangbad ad

ঘূর্ণি বিষে দ্বাদশ টেস্ট জিতল বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজটি স্বাগতিক বাংলাদেশ দলের

চট্টগ্রাম টেস্ট : মমিনুলের সেঞ্চুরির পর গ্যাব্রিয়েলের তোপ

বিশেষ প্রতিনিধি

image

‘টেস্ট স্পেশালিস্ট’ খ্যাত মমিনুল হকের অষ্টম সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম

দু’শতাধিক রানে জিতে সিরিজ সমতা বাংলাদেশের

বিশেষ প্রতিনিধি

image

ওডিআই সিরিজ দাপটের সঙ্গে জয় করার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম

২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

বিশেষ প্রতিনিধি

image

ব্যাটিংয়ে মমিনুল-মুশফিকের পর বোলিংয়ে জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে ছিলেন দুই স্পিনার

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

জিম্বাবুয়ের কাছে সিলেট টেস্টে নাস্তানাবুদ বাংলাদেশ দল যে আহত বাঘের মতো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেই ইঙ্গিত দেয়া হয়েছিল

অমার্জনীয় ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ

অজয় বড়ুয়া

image

সিলেট টেস্টে চার দিনের মধ্যে মঙ্গলবার (৬ নভেম্বর) গ্যালারিতে দর্শক সবচেয়ে বেশি ছিল। এক-দুই রানেও উল্লসিত সবাই! কিন্তু রেজিস চাকাভা যখন

sangbad ad