• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

 

ভারতকে হারিয়ে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ২৪ ডিসেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশীপের ফাইনাল ম্যাচে শামসুন্নাহারের একমাত্র গোলে ভারতকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। রোববার (২৪ ডিসেম্বর) দুপুরে টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশ ১-০ গোলে হারায় ভারতকে।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আত্মবিশ্বাসে টগবগে হয়ে ফাইনাল খেলতে নামে বাংলাদেশ। কারণ গত বৃহস্পতিবারই গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিলো বাংলাদেশের কিশোরীরা। তাই শিরোপা নির্ধারণী ম্যাচের শুরু থেকেও ভারতের উপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে বাংলাদেশ।

তবে সময় গড়ানোর সাথে সাথে বাংলাদেশের সাথে সমানতালে লড়াই শুরু করে ভারত। কিন্তু এতে ভড়কে যায়নি বাংলাদেশ। কাঙ্খিত গোলের জন্য নিজেদের সেরাটা দেয়ার আপ্রাণ চেষ্টা করছিলো স্বাগতিকরা।

অবশেষে কাঙ্খিত গোলের দেখা পায় বাংলাদেশই। ৪১ মিনিটে আনুচিং মারমার শট গোলরক্ষকের হাত থেকে ফিরে এলে ফিরতি বল বাঁ-পায়ের শটে ভারতের জালে পাঠিয়ে বাংলাদেশকে প্রথম গোলের স্বাদ দেন শামসুন্নাহার। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে ম্যাচের প্রথমার্ধ শেষ করে গোলাম রব্বানি ছোটনের দল।

১-০ গোলে এগিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ানোর চেষ্টা করেছিলো বাংলাদেশ। ম্যাচে সমতা আনতে গোলের জন্য মরিয়া ছিলো ভারতও। কিন্তু রক্ষণদূর্গের দক্ষতার কারণে বাংলাদেশকে বড় কোন পরীক্ষায় ফেলতে পারেনি ভারত।

তবে ম্যাচের ব্যবধান দ্বিগুন করার ভালো একটি সুযোগ পরবর্তীতে পেয়েছিলো বাংলাদেশ। ৬১ মিনিটে মগিনী-মার্জিয়ার সহায়তায় বল পেয়ে একক প্রচেষ্টায় ভারতের সীমানায় ঢুকে পড়েন তহুরা। এরপর গোলরক্ষককে কাটাতে পারলেও বলের গতি বেশি থাকায় তা তহুরার নিয়ন্ত্রের বাইরে চলে যায়। ফলে এবার গোল বঞ্চিত হয় বাংলাদেশ।

গোল বঞ্চিত হলে আক্রমণের ধারা অব্যাহত রেখেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ বাঁিশ বাজার আগ পর্যন্ত আর কোন গোলের দেখা পয়নি স্বাগতিকরা। ফলে ১-০ গোলের ব্যবধানে ভারতকে হারিয়ে শিরোপা জিতে নেয় বাংলাদেশের কিশোরীরা।

চার দলের এবারের টুর্নামেন্টে গ্রুপ পর্বের তিন ম্যাচই জিতেছিলো বাংলাদেশ। গ্রুপ পর্বে নেপালকে ৬-০, ভুটানকে ৩-০ এবং ভারতকে ৩-০ গোলে হারায় বাংলাদেশ। অন্যদিকে, ভুটানকে ৩-০ গোলে হারানোর পর নেপালকে ১০-০ গোলের বড় ব্যবধানে হারায় ভারত। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের কাছে হেরে যায় ভারত।

পুরো টুর্নামেন্টে বাংলাদেশ প্রতিপক্ষের জালে ১৩ গোল দিয়েছে। কিন্তু একটি গোলও হজম করতে হয়নি তাদের। তাই দলগত সাফল্যগুলো বাংলাদেশের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাই রাখলো।

বাংলাদেশের মেয়েরা ফাইনালে : শনিবার ফাইনাল

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

স্বাগতিক ভুটানকে তাদের মাঠে ৫-০ গোলে বিধ্বস্ত করে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল আসরের ফাইনালে উঠেছে বাংলাদেশের মেয়েরা। ফাইনালে

পাকিস্তানের জালে বাংলাদেশের ১৪ গোল

ক্রীড়া বার্তা পরিবেশক

image

অসাধারণ, উড়ন্ত, দুর্দান্ত যেকোন বিশেষণই জুড়ে দেয়া যায় বাংলাদেশ নারী অ-১৫ ফুটবল দলকে। সাফ অ-১৫ নারী চ্যাম্পিয়নশিপের প্রথম

স্মরণীয় জয় বাংলাদেশের

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

তামিম-সাকিবের ব্যাটিংয়ের পর বোলারদের অসাধারণ কীর্তিতে ওয়েস্ট ইন্ডিজকে সিরিজের

sangbad ad

জমকালো বর্ণিল আয়োজনে বিশ্বচ্যাম্পিয়নদের বরণ

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

বিশ্বচ্যাম্পিয়নরা দেশে ফিরেছেন, প্যারিসে ছিল সাজ সাজ রব। চারদিক শুধু লাল-সাদা-নীল রঙয়ের ছড়াছড়ি। উচ্ছ্বসিত জনসমুদ্রের ঢেউ সকাল থেকে জানান দেয়

আরও অনেক দূর যাবে ফ্রান্স দলটি

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

সুশৃঙ্খল, তারুণ্য এবং চমৎকার ফিনিশিংয়ের জ্বলন্ত উদাহরণ সৃষ্টিকারী ফ্রান্স দল গত

অধিনায়কের পর কোচ হিসেবে দেশমের অনন্য গৌরব

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

image

লুঝনিকি আনন্দের প্রতীক হয়ে থাকল নীল। ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন। রেফারির শেষ বাঁশি বাজার অপেক্ষায়

দেশমের ফ্রান্সই চ্যাম্পিয়ন

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

image

বেদনার রং নীল। লুঝনিকে আনন্দের প্রতীক হয়ে থাকল নীল। ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে

আবার অলিম্পিক আয়োজনের ভাবনা

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

সফল সমাপ্তির পথে রাশিয়া বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপের আয়োজন নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন লোকাল অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান

এমেকার বন্ধুর সঙ্গে কিছুক্ষণ

ক্রীড়া বার্তা পরিবেশক, মস্কো থেকে

লুঝনিকির প্রেস সেন্টারে হঠাৎ জটলা। কাছে গিয়ে দেখা গেল নাইজেরিয়ার সাবেক ফুটবলার ড্যানিয়েল এমাকুচি। ১৯৯৪ বিশ্বকাপ খেলেছেন নাইজেরিয়ানর

sangbad ad