• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

 

ভলগা নদীর পারে এক দুপুর

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০৮ জুলাই ২০১৮

সংবাদ :
  • আরাফাত জোবায়ের, সামারা থেকে
image

ব্রাজিলের ম্যাচ ও মিক্সড জোন শেষ করেই রওনা হলাম সামারার উদ্দেশ্যে। রাত দুইটার একটু বেশি বাজে। আকাশে তখনই আলো ফোটা শুরু করছে। রাশিয়াতে গ্রীষ্মকালে দুই-তিন ঘন্টার বেশি সূর্য ডোবে না। ছোট্ট প্রাইভেট কারের কাচ ভেদ করে আলো চোখে এসে পড়ছিল। সেভাবে ঘুম হয়নি। নয়টায় সামারায় প্রেস সেন্টারে এসে পৌছাই।

সামারায় ইংল্যান্ড-সুইডেন কোয়ার্টার ফাইনাল ম্যাচ সন্ধ্যা ছয়টায়। এত সকালে সামারায় পৌছানোর কারণ ভলগা নদী ভ্রমণ। সামারার সিটি প্রেস সেন্টার সাংবাদিকদের জন্য ৭ জুলাই দুপুরে ভলগা ভ্রমণ রেখেছিল। দশটায় সিটি প্রেস সেন্টার খোলার আগে আমরা গাড়িতেই অপেক্ষা করি। খোলার কিছুক্ষণ পরেই আমাদের নদী ভ্রমণের জন্য বাস আসে। বাসে কয়েক মিনিট পর ভলগা নদীর সামনে নামায়।

একটা ফেরীর মতো বাহনে আমরা ভলগা নদী দেখি। প্রায় দুই ঘন্টার ভ্রমণ। কাজান থেকে সামারায় আগেরবার ট্রেন দিয়ে যাওয়ার সময় ভলগা দেখেছিলাম। এবার সামারার আয়োজকদের কল্যাণে ভলগার উপর দিয়েই গেলাম। ভলগা থেকে সামারার বিভিন্ন স্থাপনা, প্রাকৃতিক দৃশ্য দারুণভাবে দেখলাম। ভলগা ইউরোপের অন্যতম বড় নদী। বেশ কয়েকটি শহরের উপর দিয়ে গেছে এই নদী। পাঠ্যপুস্তকে ভলগা নদী সম্পর্কে পড়েছি অনেক। সেই বিখ্যাত নদীতে বিশেষ সম্মানের ভ্রমণ পেয়ে নিজেকে সৌভাগ্যবানই মনে হয়েছে।

কাজান থেকে গাড়িতে ভ্রমণ করে ক্লান্ত ছিলাম। ভলগা নদী দেখে সতেজ হয়ে উঠলাম। চারদিকে পরিষ্কার পানি। ঢেউ খেলছে অবিরাম। ফেরীটিও সুন্দর। দু’তলা বিশিষ্ট। নিচে ক্যান্টিন। উপরে নদী দেখার জন্য সুন্দর দুই পাশে সিট। বিশ্বকাপ কাভার করতে আসা বিভিন্ন দেশের সাংবাদিকরা ভলগা দেখছিলেন আর প্রশংসা করছিলেন।

স্রোত ছুটে চলেছে শহর থেকে শহরে। বন্দর থেকে বন্দরে। দূর দিগন্তে ওড়ে বেড়াচ্ছে পাখির দল। শিকারি পাখিরা ঢেউয়ের ফাঁকফোঁকর খুঁজে তুলে নিচ্ছে মাছ। হিমেল বাতাস।

ভলগা ও সামারা নিয়ে মধ্যবয়সী এক নারী রাশিয়ান ভাষায় বর্ণনা করে যাচ্ছিলেন। ম্যাচের প্রেস কনফারেন্সের মতো সেই বর্ণনা ইংরেজীতে শোনার জন্য হেডফোন দেয়া হয়। কানে শোনার চেয়ে সবাই চোখে ভলগার দু’পাশ উপভোগের চেষ্টা করলো। ফ্রেমবন্দীও করে রাখলো বিশেষ মুহূর্তগুলোকে।

ভলগা নদীর তীর ধরে এগিয়ে চলার পথে দেখা হলো সামারার গুরুত্বপূর্ণ স্থানগুলো। স্কয়ার অব গ্লোারীতে দাঁড়িয়ে থাকা বিশাল মূর্তীটি আকাশের দিকে দুহাত বাড়িয়ে রেখেছে। এই শহর যুদ্ধ তো কম দেখেনি। অতীতের সবকিছু ভুলে এক নতুন পৃথিবীর দিকে আহ্বান করে সামারা। সোফিয়ার মতো তরুণীদের চোখেও এখন নতুন স্বপ্ন। তারা দেশকে উন্নত করতে চায়। পৃথিবীকে গড়তে চায় নতুন করে। বিশ্বকাপের শহর সামারা থেকে রুশদের এই নতুন স্বপ্ন সম্পর্কেই জেনে গেল নানান দেশের নানান জাতির মানুষ।

আমাদের সফরে প্রেস সেন্টারে গাইড হিসেবে ছিলেন সোফিয়া। তিনি রাশিয়ার সংস্কৃতি, ইতিহাস সম্পর্কে জানিয়েছেন। এই শহরে স্ট্যালিন বাংকারের কথাও জানালেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ মূলত এখান থেকেই পরিচালিত হয়েছে। সেই বাংকারে দেখার ইচ্ছে থাকলেও সময় স্বল্পতায় আর হয়ে উঠেনি। ভলগা নদী ভ্রমণ শেষে একটা কথাই মনে উকি দিচ্ছিল ইস আমাদের বুড়িগঙ্গা, তুরাগ যদি এত সুন্দর করে রাখা যেত !

জমকালো বর্ণিল আয়োজনে বিশ্বচ্যাম্পিয়নদের বরণ

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

বিশ্বচ্যাম্পিয়নরা দেশে ফিরেছেন, প্যারিসে ছিল সাজ সাজ রব। চারদিক শুধু লাল-সাদা-নীল রঙয়ের ছড়াছড়ি। উচ্ছ্বসিত জনসমুদ্রের ঢেউ সকাল থেকে জানান দেয়

আরও অনেক দূর যাবে ফ্রান্স দলটি

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

সুশৃঙ্খল, তারুণ্য এবং চমৎকার ফিনিশিংয়ের জ্বলন্ত উদাহরণ সৃষ্টিকারী ফ্রান্স দল গত

অধিনায়কের পর কোচ হিসেবে দেশমের অনন্য গৌরব

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

image

লুঝনিকি আনন্দের প্রতীক হয়ে থাকল নীল। ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন। রেফারির শেষ বাঁশি বাজার অপেক্ষায়

sangbad ad

দেশমের ফ্রান্সই চ্যাম্পিয়ন

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

image

বেদনার রং নীল। লুঝনিকে আনন্দের প্রতীক হয়ে থাকল নীল। ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে

আবার অলিম্পিক আয়োজনের ভাবনা

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

সফল সমাপ্তির পথে রাশিয়া বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপের আয়োজন নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন লোকাল অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান

এমেকার বন্ধুর সঙ্গে কিছুক্ষণ

ক্রীড়া বার্তা পরিবেশক, মস্কো থেকে

লুঝনিকির প্রেস সেন্টারে হঠাৎ জটলা। কাছে গিয়ে দেখা গেল নাইজেরিয়ার সাবেক ফুটবলার ড্যানিয়েল এমাকুচি। ১৯৯৪ বিশ্বকাপ খেলেছেন নাইজেরিয়ানর

প্রস্তুত লুঝনিকি প্রস্তুত বিশ্ব

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

লুঝনিকিতে শুরু হয়েছিল সেই লুঝনিকিতেই শেষ হচ্ছে। এক মাসের অনেক ঘটনার পর এখন

বেলজিয়াম তৃতীয়

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

সোনালী প্রজন্মের বেলজিয়াম বিশ্বকাপে তৃতীয় স্থান লাভ করেছে। শনিবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়াম ২-০ গোলে পরাজিত করে

‘এশিয়ার উন্নয়নও আমার ভাবনায়’ ইনফান্তিনো

আরাফাত জোবায়ের, মস্কো থেকে

বেশ কঠিন সময়ে ফিফার প্রধানের দায়িত্ব নিয়েছিলেন ইনফান্তিনো। রাশিয়া বিশ্বকাপ ছিল তার বড় চ্যালেঞ্জ। সেই

sangbad ad