• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

 

বিশ্বকাপে বাঘের গর্জন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৩ জুন ২০১৯

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

প্রোটিয়া ব্যাটসম্যান ডুমিনিকে আউটের পর উল্লাস টাইগারদের

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৩৩০ রানের বিশাল সংগ্রহ করে বাংলাদেশ ক্রিকেট দল। ব্যাটসম্যানদের মতো বোলাররাও তাদের কৃতিত্ব দেখিয়েছেন। মুস্তাফিজ তিনটি এবং সাইফুদ্দিন দুটি উইকেট শিকারের মধ্য দিয়ে প্রমাণ করেছেন, ইংলিশ কন্ডিশনে তারা যেকোন সময়ে হয়ে উঠতে পারবেন ভয়ঙ্কর। প্রোটিয়াদের ৩০৯ রানে আটকে দেন টাইগার বোলাররা। ফলে চলতি ক্রিকেট বিশ্বকাপে কেনিংটন ওভালে রোববার অনুষ্ঠিত নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট শক্তিকে ২১ রানে পরাজিত করে উড়ন্ত সূচনা করেছে টাইগাররা।

দশম ওভারে মেহেদি হাসানের করা বলে রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝি করে রান আউটের শিকার হন কুইন্টন ডি কক। উইকেটের পেছনে থাকা মুশফিকের থ্রোতে স্টাম্প ভাঙলে দলীয় ৪৯ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় উইকেটে মার্করাম ও ফাফ ডু-প্লেসিসের ৫৩ রানের পার্টনারশিপ ভেঙে দারুণ এক রেকর্ডে নিজের নামটা লেখান টাইগারদের বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। ২০তম ওভারে বোলিংয়ে এসে নিজের চতুর্থ বলে মার্করামকে বোল্ড করে ওয়ানডেতে ৫ হাজার রান ও ২৫০ উইকেট শিকারের ‘ডাবল’ গড়েন তিনি। এই ‘ডাবল’ আছে মাত্র চারজন ক্রিকেটারের। তবে দ্রুততম সময়ে এই কীর্তি গড়ে সাকিব ছাড়িয়ে গেছেন সবাইকে। ১৯৯ ম্যাচে রেকর্ডটি হলো তার।

সেট ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিসকে দারুণ এক ঘূর্ণিতে বোল্ড করেন মেহেদি হাসান মিরাজ। ৫৩ বলে ৫টি বাউন্ডারি ও একটি ছক্কায় ৬২ রান করেন প্রোটিয়া অধিনায়ক। ডেভিড মিলারকে ‘কিলার’ হতে দেননি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান ক্যাচটা ধরেন মেহেদি মিরাজ। তার ৪৩ বলে ৩৮ রানের ইনিংসে ছিল দুটি বাউন্ডারি। ফন ডার ডসেন ৩৮ বলে দুই বাউন্ডারি ও এক ছক্কায় ৪১ রান করে বোল্ড হন মোহাম্মদ সাইফুদ্দিনের বলে। টাইগার বোলিং ডিপার্টমেন্ট ততক্ষণে চেপে ধরেছে দক্ষিণ আফ্রিকান ব্যাটিং ডিপার্টমেন্টকে। বলা যায় ‘চোকার’দের ততক্ষণে আবারও দম-বন্ধ অবস্থা। মোহাম্মদ সাইফুদ্দিনের দ্বিতীয় শিকার হিসেবে দলীয় ২৫২ রানে ফেহলুকায়ো (৮) ক্যাচ দেন সাকিবের হাতে। দক্ষিণ আফ্রিকার পরাজয় হয়ে ওঠে সময়ের ব্যাপার। ১০ বলে ১০ রান করা ক্রিস মরিসের পতন ঘটে মুস্তাফিজের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে। জেপি ডুমিনিকেও (৪৫) বোল্ড করেন মুস্তাফিজ।

শেষদিকে রাবাদা (অপ. ১৩) এবং ইমরান তাহির (অপ. ১১) দাঁড়িয়ে থাকলেও তা দক্ষিণ আফ্রিকার পরাজয় এড়ানোর কাজে আসেনি।

ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন সাকিব আল হাসান।

এই জয়ে বিশ্বকাপে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার পরস্পরের বিপক্ষে জয়ের পাল্লার ব্যবধান আরও কমে এলো। বিশ্বকাপে ৪ বারের দেখায় বাংলাদেশের জয় শুধু ২০০৭ বিশ্বকাপে জিতেছিল টাইগাররা।

বাকি তিনটা জয়ই প্রোটিয়াদের। রোববারের খেলার ফলাফলে জয়-পরাজয়ের ব্যবধান দাঁড়াল ৩-২।

রেকর্ডবুকের হিসাবে আগের ২১ বারের সাক্ষাতে দক্ষিণ আফ্রিকার ১৭ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র তিনটা। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

২০০৭ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করা বাংলাদেশ ২০১৫ বিশ্বকাপে খেলেছিল কোয়ার্টার ফাইনালে। ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিরও সেমিফাইনালিস্ট টাইগাররা। রোববারের এই জয়ে টাইগারদের কাছে প্রত্যাশা বেড়ে গেল দেশবাসীর।

জামালদের জন্য এক লাখ ডলার বোনাস ঘোষণা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশ জাতীয় ফুটবল দল চ্যাম্পিয়ন হলে তাদেরকে

সেনাবাহিনীর কৃতী ক্রীড়াবিদদের সংবর্ধনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত সেনাবাহিনীর কৃতি খেলোয়াড় এবং ১৩তম এসএ গেমসে বাংলাদেশ সেনাবাহিনীর পদক বিজয়ীদের সম্মানে

ক্রীড়াবিদ ভাতা নিয়ে ভাবছে সরকার

ক্রীড়া বার্তা পরিবেশক

image

‘আমাদের দেশে অনেক ভাতা থাকলেও ক্রীড়াবিদদের জন্য সরকারিভাবে কোন ভাতার ব্যবস্থা নেই। তাই আমরা খেলোয়াড়, সংগঠক ও

sangbad ad

ক্রিকবাজের দশক সেরা একাদশেও সাকিব

ক্রীড়া বার্তা পরিবেশক

image

গত এক দশকের সেরা ওয়ানডে একাদশ সাজিয়েছে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ। দশক সেরা একাদশে বাংলাদেশের সাকিব আল হাসানকে রেখেছে তারা। একাদশে অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে বাংলাদেশের

শেষ ওভারে রোমাঞ্চকর জয় কুমিল্লা ওয়ারিয়র্সের

ক্রীড়া বার্তা পরিবেশক

image

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৩১ ডিসেম্বর মঙ্গলবার বঙ্গবন্ধু বিপিএলের ২৭তম ম্যাচে রুদ্ধশ্বাস এক জয় পেয়েছে কুমিল্লা ওয়ারিয়র্স।

আনসার চ্যাম্পিয়ন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

শাহ স্পোর্টস জাতীয় বডিবিল্ডিংয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার।

যুব বিশ্বকাপের দলকে শর্ত দিয়েছেন বিসিবি সভাপতি

ক্রীড়া বার্তা পরিবেশক

image

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় ২০২০ আইসিসি অ-১৯ বিশ্বকাপ খেলতে বাংলাদেশ দল ঢাকা ত্যাগ করবে আগামী ৩ জানুয়ারি। ১৭ জানুয়ারি

ফের তামিম-মেহেদীর ঝড়

ক্রীড়া বার্তা পরিবেশক

image

কুমিল্লার বিপক্ষে ঝড়ো ফিফটির পর ম্যাচ শেষে মেহেদী অনেকটা আক্ষেপ নিয়েই বলেছিলেন, তার ব্যাটিং পজিশনটা নির্ধারিত করে দেয়া হোক।

চট্ট. আবাহনী ও বসুন্ধরা কোয়ার্টারে

ক্রীড়া বার্তা পরিবেশক

image

মৌসুমের অন্যতম বড় বাজেটের দল চট্টগ্রাম আবাহনী ফেডারেশন কাপে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে ব্রাদার্স ইউনিয়নকে হারায়। এই জয়ে

sangbad ad