• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

 

নিস্প্রভ মেসি বার্সেলোনার জন্য চিন্তার বড় কারণ!

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৩ নভেম্বর ২০২০

সংবাদ :
  • স্পোর্টস ডেস্ক
image

শনিবার লা লিগায় আটলেটিকো মাদ্রিদের বিপক্ষে খেলা ম্যাচে লিওনেল মেসি ছিলেন একেবারেই নিস্প্রভ। তার এ নিষ্প্রভার সুযোগ কাজে লাগিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ হারিয়ে দিয়েছে বার্সেলোনাকে। লা লিগায় দশ বছর পর বার্সেলোনাকে হারাতে সক্ষম হয় অ্যাটলেটিকো। বার্সেলোনায় এ পরাজয় কোচ রোনাল্ড কোম্যানের পরিকল্পনাকে বিরাট এক ধাক্কা দিয়েছে। অ্যাটলেটিকো এ ম্যাচে জয়ী হয়ে নিজেদেরকে ফেবারিট হিসেবে প্রতিষ্ঠিত করতে সমর্থ হয়েছে। বার্সেলোনা পয়েন্ট তালিকার ১২তম স্থানে নেমে গেছে। তাদের উপরে থাকা দলগুলোর চেয়ে বার্সেলোনা একটি বা দুটি ম্যাচ কম খেলেছে। কিন্তু তার চেয়ে বড় কথা হলো বার্সেলোনা হারছে নিয়মিত। এর আগে তারা রিয়াল মাদ্রিদের কাছেও হেরেছিল। শনিবারের ম্যাচে হাটুতে আঘাত পেয়েছেন ডিফেন্ডার জেরার্ড পিকে। এর ফলে মাত্র একজন ডিফেন্ডার ফিট থাকছে বার্সেলোনায়। যা কোম্যানের জন্য চিন্তার বড় কারণ হয়ে দাড়িয়েছে।

কোম্যানের জন্য বড় চিন্তা বার্সেলোনার ছন্দহীন ফুটবল। বার্সেলোনা তাদের যে ছন্দময় ফুটবলের জন্য পরিচিত তা দেখা যাচ্ছেনা নতুন মৌসুমে। কোচ বদল করার পর সবার আশা ছিল বার্সেলোনার খেলায় উন্নতি। কিন্তু সেটা এখন পর্যন্ত চোখে পড়েনি। শনিবারের পরাজয়ের পর দায় নিজের কাধে নিয়েছেন কোচ কোম্যান। তিনি বলেন, ‘অন্য যে কোন কোচের মতোই এ পরাজয়ের দায় আমারই। আমাদের ভাল ফল করতে হবে। আমাদের রক্ষণভাগ এবং আক্রমণভাগে উন্নতি করতে হবে। বর্তমান দল নিয়ে সম্ভবত আর কিছু আমি করতে পারছিনা।’

প্রায় এক বছর আগে বার্সেলোনা পয়েন্ট তালিকার শীর্ষে থাকা অবস্থায় কোচ আর্নেস্টো ভালভার্দেকে বরখাস্ত করা হয়েছিল। তাকে বরখাস্ত করার কারণ ছিল বার্সেলোনার খেলায় ধারাবাহিকতা না থাকা এবং চ্যাম্পিয়ন্স লীগে ভাল করতে না পারা। তার পরে নিয়োগ দেয়া হয় কিকে সেটিয়েনকে। মনে করা হয়েছিল বার্সেলোনার নিজস্ব ধারাই সব কিছু ঠিক করে দেবে। কিন্তু তা হয়নি, উল্টো দলের খেলোয়াড়দের মধ্যে বিবেধ সৃষ্টি হয় কোচ পরিবর্তনে। এর পর নিয়োগ দেয়া হয় কোম্যানকে। তার নিয়োগের প্রায় চার মাস হতে চলেছে। কিন্তু দলের খেলায় ইতিবাচক কোন পরিবর্তন আসেনি। বল দখলের হিসেবে বার্সেলোনা এগিয়ে থাকলেও তা ম্যাচের ফল নির্ধারণে কোন ভুমিকা রাখতে পারছেনা। শেষ দিকে অ্যাটলেটিকোর উপর চাপ সৃষ্টি করলেও বার্সেলোনায় খেলায় কোন পরিকল্পনা ছিলনা। যে কারণে তাদের পক্ষে গোল পরিশোধ করে সমতা ফেরানো সম্ভব হয়নি। সব চেয়ে বড় কথা খেলোয়াড়দের শারীরিক ভাষা দেখে মনে হয় তাদের মধ্যে আত্মবিশ^াসের অভাব রয়েছে। বলা হচ্ছে বার্সেলোনা এখন গঠন প্রক্রিয়ার মধ্যে রয়েছে। কিন্তু খেলোয়াড়দের বয়স এবং নতুন খেলোয়াড় দলে না থাকায় সেটাও বিশ^াস করা কঠিন। সর্বশেষ ম্যাচে খেলা খেলোয়াড়দের মধ্যে মাত্র দুজনের বয়স ছিল ২৫ এর কম। কোচ চেষ্টা করছেন। কিন্তু মেসি, গ্রিজম্যান, ওসমানে ডেম্বেলে, ফ্রাঙ্কি ডি ইয়ং, জর্দি অ্যালবা, পিকে এবং মার্ক আন্দ্রে টার স্টেগেনের মধ্যে সমন্বয় ঘটাতে পারছেন না। কোচকে এখন নতুন খেলোয়াড় বিশেষ করে পেড্রি, সার্জিনো ডেস্ট, ফ্রান্সিস্কো ট্রিনকাও এর মতো তরুনের উপর নির্ভরতা বাড়াতে হবে। কোম্যানের জন্য বড় চিন্তার কারণ হয়ে দাড়িয়েছেন মেসি। ক্লাবের সাথে বিরোধে জড়িয়ে অন্যত্র চলে যেতে যাওয়ার পর এখন পর্যন্ত তার অবস্থান পরিস্কার হয়নি। তিনি খেলে চলেছেন, কিন্তু আগের মতো ভুমিকা রাখতে পারছেননা। কোচ না পারছেন তাকে বসিয়ে রাখতে না পারছেন তার কাছ থেকে সেরা খেলা আদায় করতে। আগে তিনি মাঠে সবাইকে নেতৃত্ব দিতেন। এখন সে ভুমিকাও তিনি নিচ্ছেননা। তাই খেলা চলাকালে মাঠে প্রকৃত নেতৃত্বের অভাব বোধ করে বার্সেলোনা। সম্প্রতি দেশ থেকে ফিরে সংবাদ মাধ্যমের কাছে নিজের বিরক্তির কথাও প্রকাশ করেন মেসি। তিনি তখন জানান, বার্সেলোনার সব কিছুর জন্যই তাকে দায়ী করা হচ্ছে। অভিযোগ শুনতে শুনতে তিনি ক্লান্ত হয়ে পড়েছেন। জানুয়ারি মাসেই বার্সেলোনা ক্লাবের সভাপতি পদে নির্বাচন। নতুন সভাপতি দায়িত্ব গ্রহণের পর যদি মেসির সাথে আলোচনা করে তাকে বার্সেলোনায় রাখতে সক্ষম হন তাহলে পরিস্থিতির উন্নতি ঘটতে না পারে। সেটা না হলে এ মৌসুমে আরেকটি ব্যর্থ মৌসুম হিসেবেই রয়ে যাবে বার্সেলোনার ইতিহাসে।

প্রস্তুতি ম্যাচের জন্য বিসিবি একাদশ ঘোষণা

image

উইন্ডিজের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ সামনে রেখে ১৪ সদস্যের বিসিবি একাদশ

উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের হ্যাটট্রিক সিরিজ

ক্রীড়া বার্তা পরিবেশক

image

উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের হ্যাটট্রিক করল বাংলাদেশ। ২০১৮ সালে টানা দুবার ক্যারিবীয়দের

ডি ককদের ক্লাবে মুশফিক

ক্রীড়া বার্তা পরিবশক

image

উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ ডিসমিসালের রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম।

sangbad ad

নিউজিল্যান্ড সফরে থাকছে না সাকিব!

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আইসিসির দেওয়া এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ফেরটা

ওয়েস্ট ইন্ডিজকে ১৪৮ রানে থামাল বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

টাইগার বোলারদের তোপে আগের ম্যাচের মতোই খাবি খেয়েছে ক্যারিবীয়রা। যদিও এবার একটু

মোস্তাফিজের বোকা বানানো ডেলিভারি, মিরাজের দুরন্ত ক্যাচ

সংবাদ অনলাইন ডেস্ক

image

কখনও স্লোয়ার, কখনও কাটার, কখনও ইয়র্কার, কখনওবা বাউন্সার। মোস্তাফিজুর রহমানের বৈচিত্র্যময় এক

টস ভাগ্য যায়নি তামিমদের পক্ষে, অপরিবর্তিত বাংলাদেশ

ক্রীড়া বার্তা পরিবেশক

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৬ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ। এবার স্বাগতিকদের

সিরিজ জয়ের লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে শুক্রবার মিরপুর স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয়

টিভিতে আজকের খেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

ক্রিকেট বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ওয়ানডে সরাসরি, সকাল ১১.৩০ মিনিট বিটিভি, টি স্পোর্টস, নাগরিক টিভি