• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

দু’শতাধিক রানে জিতে সিরিজ সমতা বাংলাদেশের

স্কোর : বাংলাদেশ ৫২২/৭ডি. ও ২২৪/৬ডি. জিম্বাবুয়ে ৩০৪ ও ২২৪

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

ওডিআই সিরিজ দাপটের সঙ্গে জয় করার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সিলেটে বড় ব্যবধানের পরাজয়ের ধাক্কাটা বেশ ভালোভাবেই সামাল দিল বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট দুই শতাধিক রানের বিশাল ব্যবধানে জিতে সমতায় শেষ করল স্বাগতিকরা। জিম্বাবুয়ের বিপক্ষে সমতায় শেষ হওয়া এই সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের অর্জন অনেক। প্রথম ইনিংসে মুশফিকের ডাবল সেঞ্চুরি, ফর্মে ফেরা মমিনুল হকের সেঞ্চুরি, দ্বিতীয় ইনিংসে মাহমুদুল্লাহ রিয়াদের অনেকদিন পর পাওয়া শতরানের ইনিংসের সঙ্গে সাকিব আল হাসানের অবর্তমানে তাইজুল ও মেহেদি মিরাজের দায়িত্বশীল বোলিংয়ে যথাক্রমে জিম্বাবুয়ের প্রথম ও দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট শিকার নিঃসন্দেহে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে আত্মবিশ্বাস ফিরিয়েছে সিলেট টেস্টে ১৫১ রানের ব্যবধানে হেরে যাওয়া টাইগারদের ড্রেসিংরুমে। মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় তথা শেষ ম্যাচে প্রথম ইনিংসে পাওয়া ২১৮ রানের লিডটাই গড়ে দিল জয় পরাজয়ের ব্যবধান। মাহমুদুল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ছয় উইকেটে ২২৪ রানে ঘোষণা করা বাংলাদেশ দলের দ্বিতীয় ইনিংসের সমান রান তুলেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। তবে পঞ্চম দিনে তথা বৃহস্পতিবার যতটা সহজে জয় আসবে বলে আশা করা হয়েছিল ততটা সহজে আসেনি বাংলাদেশের জয়। এই জয়ের জন্য অপেক্ষা করতে হয়েছে দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত। মূলত জিম্বাবুয়ের ব্যাটসম্যান ব্রেন্ডন টেলর ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পূর্ণ করার পথে হাঁটাতেই বিলম্বিত টাইগারদের জয়। জিম্বাবুয়ের এই প্রতিরোধের বিপরীতে বাংলাদেশের স্পিনার মেহেদি মিরাজ শিকার করেন পাঁচ উইকেট। প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকারী তাইজুলের ঝুলিতে যায় দুটি উইকেট।

বুধবার বাংলাদেশ ৬ উইকেটে ২২৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে জিম্বাবুয়ের সামনে ৪৪৩ রানের পাহাড়সম টার্গেট দাঁড়ায়। বুধবার দিনের শেষ সেশনে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে জিম্বাবুয়ে। মিস ফিল্ডিংয়ের সুযোগে ব্রায়ান চারি আর হ্যামিল্টন মাসাকাদজার ওপেনিং জুটিতে আসে ৬৮ রান। মাসাকাদজাকে (২৫) মিরাজ এবং ব্রায়ান চারিকে তাইজুল ফিরিয়ে দিলে ২ উইকেটে ৭৬ রানে দিন শেষ করে জিম্বাবুয়ে।

ম্যাচের শেষ দিন তথা পঞ্চম দিনে বৃহস্পতিবার সকালে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। শন উইলিয়ামসকে (১৩) বোল্ড করেন তিনি। পুরো ম্যাচে এই প্রথম উইকেটের দেখা পেলেন মোস্তাফিজ। দলীয় ১২০ রানে চতুর্থ উইকেট হিসাবে সিকান্দার রাজাকে দুর্দান্ত নৈপূণ্যে কট অ্যান্ড বোল্ড করে দ্বিতীয় শিকার ধরেন প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকারী টাইগার স্পিনার তাইজুল ইসলাম।

রাজার বিদায়ের পর প্রতিরোধ গড়ার চেষ্টা করেন পিটার মুর এবং ব্রেন্ডন টেলর। পঞ্চম উইকেটে তারা গড়েন ৬৬ রানের পার্টনারশিপ। এরা উইকেটে অনেকটা সময় কাটিয়ে দেন। শেষ পর্যন্ত মেহেদী মিরাজের বলে পিটার মুর (১২) ইমরুলের তালুবন্দী হলে ভাঙে এই জুটি। এরপর দ্রুত রান নিতে গিয়ে রানআউট হয়ে যান উইকেটকিপার কাম ব্যাটসম্যান চাকাভা (২)। লিটন দাসের দুর্দান্ত ক্যাচে মেহেদী মিরাজের তৃতীয় শিকার হন ডোনাল্ড তিরিপানো (০)।

সতীর্থদের যাওয়া-আসার মধ্যেই প্রতিরোধ গড়ে ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি তুলে নেন ব্রেন্ডন টেলর। ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও তিনি শতরানের দেখা পেয়েছিলেন। ব্রেন্ডন মাভুতা (০) মিরাজের বলে তাইজুলের তালুবন্দী হলে ৮ম উইকেট হারায় জিম্বাবুয়ে। কাইল জার্ভিস (১) মিরাজের ৫ম শিকার হওয়ার সঙ্গে সঙ্গেই ২২৪ রানে শেষ হয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। টেন্ডাই চাতারা ইনজুরির কারণে খেলতে পারেননি। ২১৮ রানের বিশাল জয় পায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরির কারণে ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন মুশফিকুর রহিম। আর পুরো সিরিজে দুর্দান্ত বোলিংয়ের কারণে সিরিজ সেরা খেলোয়াড় হন স্পিনার তাইজুল ইসলাম।

উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

ফের সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয়ার চেষ্টা করেছেন শেই হোপ। কিন্তু মেহেদী

পেসের বদলা স্পিনে হোয়াইটওয়াশ উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

হাঁটি হাঁটি পা পা করে টেস্ট ক্রিকেটে ১৮ বছরের পদচারণা বাংলাদেশ দলের। বলা যায়

মাহমুদুল্লাহর সেঞ্চুরির পর স্পিনে বেদিশা উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতরানের ইনিংস খেলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফ সেঞ্চুরি এসেছে

sangbad ad

ঘূর্ণি বিষে দ্বাদশ টেস্ট জিতল বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজটি স্বাগতিক বাংলাদেশ দলের

চট্টগ্রাম টেস্ট : মমিনুলের সেঞ্চুরির পর গ্যাব্রিয়েলের তোপ

বিশেষ প্রতিনিধি

image

‘টেস্ট স্পেশালিস্ট’ খ্যাত মমিনুল হকের অষ্টম সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম

২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

বিশেষ প্রতিনিধি

image

ব্যাটিংয়ে মমিনুল-মুশফিকের পর বোলিংয়ে জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে ছিলেন দুই স্পিনার

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

জিম্বাবুয়ের কাছে সিলেট টেস্টে নাস্তানাবুদ বাংলাদেশ দল যে আহত বাঘের মতো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেই ইঙ্গিত দেয়া হয়েছিল

মমিনুল-মুশফিকের শতকে চাপমুক্ত বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

চাপের মুখে থাকা বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মমিনুল হক খেললেন

অমার্জনীয় ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ

অজয় বড়ুয়া

image

সিলেট টেস্টে চার দিনের মধ্যে মঙ্গলবার (৬ নভেম্বর) গ্যালারিতে দর্শক সবচেয়ে বেশি ছিল। এক-দুই রানেও উল্লসিত সবাই! কিন্তু রেজিস চাকাভা যখন

sangbad ad