• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

তামিম-সাদমান জুটির দুর্লভ কীর্তি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১০ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ স্পোর্টস ডেস্ক
image

নিউজিল্যান্ড সফরকারী দলগুলো সবচেয়ে বেশি ভোগে নতুন বল সামলাতে। এবার সেখানে তামিম ইকবাল ও সাদমান ইসলামের সুবাদে টানা তিন ইনিংসে অর্ধশত রানের দুর্লভ উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ।

হ্যামিল্টন টেস্টে ৫৭ ও ৮৮ রানের জুটির পর রোববার ওয়েলিংটনে উদ্বোধনী জুটিতে ৭৫ রান করে বাংলাদেশ। নিউজিল্যান্ডের সুদীর্ঘ টেস্ট ইতিহাসে সফরকারী কোন দলের উদ্বোধনী জুটিতে টানা তিনবার অর্ধশত রানের জুটি হয়েছে এ নিয়ে দ্বিতীয়বার। প্রথমবার করেছিল দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ সালে গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের উদ্বোধনী জুটি টানা তিন ইনিংসে করেন ৭৬, ১২৭ ও ৭৩ রান। দক্ষিণ আফ্রিকার আরেকটি জুটিও এ কীর্তি গড়েন। ১৯৬৪ সালে এডি বার্লো ও ট্রেভর গডার্ড জুটি টানা চার ইনিংসে করেন ১১৭, ১১৭, ৯২ ও ১১৫। কিন্তু এই চার জুটির মাঝে একটি ইনিংসে বার্লোর সঙ্গে ইনিংস শুরু করেন কলিন ব্লান্ডতার করেন মাত্র ১৮ রান। তাই বার্লো ও গডার্ড একসঙ্গে জুটি বেঁধে টানা চার ইনিংসে পঞ্চাশ করলেও দলের উদ্বোধনী জুটিতে হ্যাটট্রিক ফিফটি হয়নি। বাংলাদেশের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে অর্ধশত হয়েছে এর আগে দুইবার। অবশ্য ওই দুইবারও জুটিতে ছিলেন তামিম।

প্রথমবার ২০১০ সালের ইংল্যান্ড সফরে। তামিম ও ইমরুল কায়েসের জুটি লর্ডসে করেন ৮৮ ও ১৮৫ রান। ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম ইনিংসে ১২৬। ২০১৭ সালে শ্রীলঙ্কায় এই কীর্তিতে তামিমের সঙ্গী ছিলেন সৌম্য সরকার। গল টেস্টে দুই ইনিংসে এ জুটি করেন ১১৮ ও ৬৭। পরের টেস্টে পি সারা ওভালে প্রথম ইনিংসে ৯৫। ওয়েবসাইট।

ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি

ক্রীড়া বার্তা পরিবেশক

image

দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ। ফেইসবুক লাইভে শনিবার রাতে তামিম ইকবালের সঙ্গে আলাপচারিতায় এসব তথ্য জানান মাশরাফি।

৮ জুন লা লিগা মাঠে ফিরবে

স্পোর্টস ডেস্ক

image

আগামী ৮ জুন থেকে লা লিগা ফেরার অনুমতি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেস। স্পেনের শীষ লিগের প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস অবশ্য এর আগে ১২ জুন লিগ শুরুর সম্ভাব্য তারিখের কথা বলেছিলেন। লিগ কর্তৃপক্ষের পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত চূড়ান্ত দিনক্ষণ জানানো হয়নি। শনিবার দেশের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা ফেরার সম্ভাব্য তারিখ ঘোষণা করেন সানচেস।

সেরেনাকে ছাড়িয়ে ওসাকার রেকর্ড আয়

স্পোর্টস ডেস্ক

image

আয়ের দিক থেকে মার্কিন তারকা সেরেনা উইলিয়ামসকে পেছনে ফেলেছেন নাওমি ওসাকা। ফোর্বস সাময়িকীর হিসেবে ২০২০ সালে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা নারী অ্যাথলেট জাপানের এই টেনিস খেলোয়াড়। ফোর্বস সাময়িকী জানায়, দুটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ২২ বছর বয়সী ওসাকা গত ১২ মাসে প্রাইজমানি ও স্পন্সর চুক্তি থেকে আয় করেছেন তিন কোটি সাত লাখ পাউন্ড। ৩৮ বছর বয়সী সেরেনার চেয়ে যা সাড়ে ১১ লাখ পাউন্ড বেশি।

sangbad ad

সঞ্চালক গাফফার

ক্রীড়া বার্তা পরিবেশক

image

ফুটবলার ও সংগঠক হিসেবে পরিচিতি আবদুল গাফফারের। ক্রীড়াবিদ

আজ ফেসবুক আড্ডায় আসছেন জামাল ভূঁইয়া

ক্রীড়া বার্তা পরিবেশক

image

করোনাকালীন সময়ে বেশ জমে উঠেছে ক্রীড়া তারকাদের অনলাইন আড্ডা। ক্রিকেটার থেকে শুরু করে ফুটলাররাও এই আড্ডাতে নিজেদের গল্পের ঝাঁপি খুলে দিচ্ছেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) তেমনই এক আয়োজনে নিজেদের ফেসবুক পেজে উপস্থিত করতে যাচ্ছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াকে।আজ ২২ মে শুক্রবার বিকাল ৪ টায় শুরু হবে এই আড্ডা।

শ্রীলঙ্কা ক্রিকেট দল অনুশীলনে নামছে ১ জুন!

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

শ্রীলঙ্কায় শুরু থেকেই করোনাভাইরাস পরিস্থিতি ছিল দারুণ নিয়ন্ত্রণের মধ্যে। সেই পরিস্থিতি ক্রমশ উন্নতি হওয়ায় স্বাভাবিক জীবন

আজ বিকালে তা‍মিম আড্ডায় উইলিয়ামসন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আজ বৃহস্পতিবার ২১ মে লাইভ সেশনের একাদশ পর্বে উইলিয়ামসনকে আনছেন তামিম। প্রথম ১০ পর্ব রাতের বেলা করলেও সময়জনিত পার্থক্যের কারণে এবারের আয়োজনটি হবে বাংলাদেশ সময় দুপুর ৩ টায়।

আপাতত দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ভাবছি না : পাপন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আপাতত কোনো দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে কোনো উদ্যোগ না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণে নজর দিবে বিসিবি। পাপন বলেন, আমরা অন্যদের পর্যবেক্ষণ করব। আইসিসি কী করে, এসিসি কী করে। অন্য দেশগুলো কী করছে। এখন পর্যন্ত কেউ নির্দিষ্ট তারিখ দিয়ে বলতে পারেনি খেলা কবে হবে। আমরাই এক্ষেত্রে প্রথম হব, এটা ভাবা ঠিক নয়।

আকরাম খানকে ‘দেখে নেওয়ার’ হুমকি দিয়েছিলেন ওয়াসিম!

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে যে আকরাম খানকে ‘দেখে নেওয়ার’ হুমকি দিয়েছিলেন ওয়াসিম আকরাম।

sangbad ad