• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

 

টেস্টে এগিয়ে স্মিথ, ওয়ানডেতে কোহলি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৭ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ফাইল ছবি

দুই জনই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। তাদের মধ্যে পার্থক্য টানা কঠিন। অ্যারন ফিঞ্চের চোখে ধরা পড়েছে একটু ব্যবধান। অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের মতে, টেস্টে এগিয়ে স্টিভেন স্মিথ আর ওয়ানডেতে বিরাট কোহলি।

স্মিথ ও কোহলির লাল বলের ক্রিকেটের পরিসংখ্যান অসাধারণ। দুই জনের রানই সাত হাজারের ঘরে। কোহলির সেঞ্চুরি ২৭টি, স্মিথের ২৬। তবে ব্যাটিং গড়ে ভারতীয় ব্যাটসম্যানের চেয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অনেকটা এগিয়ে। ৮৬ টেস্ট খেলা কোহলির গড় ৫৩.৬২, স্মিথ ৭৩ টেস্ট খেলে রান করেছেন ৬২.৮৪ গড়ে।

ঘরের বাইরে কোহলি কিছুটা ধুঁকলেও স্মিথ সাবলীল প্রায় সব কন্ডিশনে। এখানেই অস্ট্রেলিয়ান তারকা ছাড়িয়ে গেছেন ভারত অধিনায়ককে। একটি ইউটিউব চ্যানেলে শুক্রবার দেওয়া সাক্ষাৎকারে ফিঞ্চ তুলে ধরলেন দুই ব্যাটসম্যানকে নিয়ে তার অভিমত।

প্রথমবার ইংল্যান্ড সফরে জেমস অ্যান্ডারসনের বিপক্ষে ধুঁকেছিল বিরাট। কিন্তু পরের সফরে সে ঘুরে দাঁড়ায় এবং দাপট দেখায়। সত্যি কথা বলতে, স্মিথকে কখনও কোথাও ধুঁকতে দেখা যায়নি। সে অসাধারণ একজন টেস্ট ক্রিকেটার। যে বিষয়টি তাদের সবার ওপরে রাখে, তা হলো বিশ্বের সব জায়গায় তাদের প্রভাব।

মাঝে মধ্যে তারা দ্রুত আউট হয়ে যায়, কিন্তু সেটা খেলার একটি অংশ। টানা অনেক সুযোগ তারা হাতছাড়া করে না। যখন ছন্দে থাকে, বড় রান করে। আমার মনে হয়, টেস্ট ক্রিকেটে স্মিথ কিছুটা এগিয়ে। টেস্ট ক্রিকেটে স্মিথ অবিশ্বাস্য।

ওয়ানডেতে কোহলিকে অনেকটা এগিয়ে রাখছেন ফিঞ্চ। তার মতে, এই সংস্করণে সর্বকালের সেরা হবেন কোহলি।

২৪৮ ওয়ানডে খেলা কোহলি ইতোমধ্যে রান করে ফেলেছেন প্রায় ১২ হাজার। সেঞ্চুরি ৪৩টি ও হাফ সেঞ্চুরি ৫৮টি। ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরি করা ব্যাটসম্যান তিনি।

ক্যারিয়ার শেষে নিজেকে কোন চূড়ায় রাখবেন কোহলি, ভাবেন ফিঞ্চ।

“বিরাট যখন ক্যারিয়ার শেষ করবে, সর্বকালের সেরা ওয়ানডে ক্রিকেটার হবে, যদি এখনও না হয়ে থাকে। তার বিপক্ষে খেলা কঠিন, কিন্তু একই সঙ্গে তার খেলা দেখাও দারুণ ব্যাপার।”

লিভারপুলকে গার্ড অব অনার এর পর চার গোল দিল ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক

image

ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন চ্যাম্পিয়ন লিভারপুলকে ম্যাচের আগে গার্ড অব দেয়া ম্যানচেস্টার সিটি খেলার মাঠে ৪ গোল দিয়েছে। ম্যানচেস্টার সিটি আগের ম্যাচে চেলসির কাছে হেরে গিয়ে শিরোপা উপহার দিয়েছিল লিভারপুলকে। লিভারপুল ৩০ বছর পর সাত ম্যাচ বাকি থাকতে সেদিনই নিশ্চিত করেছিল প্রিমিয়ার লীগের শিরোপা। শিরোপা জয়ের আনন্দ উদযাপনও করে লিভারপুলের সমর্থকরা। এরপর বৃহস্পতিবারই প্রথম মাঠে নামে ইয়োর্গেন ক্লপের দল।

২০১১ বিশ্বকাপ ফাইনাল ফিক্সিং অভিযোগ আইসিসিরই তদন্ত করা উচিত: বিসিসিআই

সংবাদ ডেস্ক

image

২০১১ বিশ্বকাপ ফাইনালে ম্যাচ গড়াপেটার অভিযোগ নিয়ে বিসিসিআইয়ের দুর্নীতি দমন শাখার প্রধান অজিত সিংহ বলেছেন ভারতে ওই ম্যাচ নিয়ে কোনও প্রশ্ন ওঠেনি।

গেতাফেকে হারিয়ে শীর্ষস্থান মজবুত রিয়ালের

স্পোর্টস ডেস্ক

image

শিরোপা প্রত্যাশী রিয়াল মাদ্রিদের কঠিন পরীক্ষা নিল ইউরোপের মঞ্চে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা গেতাফে। অনেকটা সময় রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে ভীতি ছড়ালো তারা। শেষ পর্যন্ত অবশ্য ফেভারিটদের রুখতে পারেনি দলটি। দারুণ এক জয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে এক ধাপ এগিয়ে গেছে জিনেদিন জিদানের দল।

sangbad ad

ক্রীড়া সাংবাদিকতা দিবসে সাংবাদিকদের ক্রীড়া প্রতিমন্ত্রীর শুভেচ্ছা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

বিশ্বের ক্রীড়া সাংবাদিকদের এক কাতারে নিয়ে আসার লক্ষ্যে ১৯৯৫ সাল থেকে ২

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের জনক, কিংবদন্তি এভারটন উইকসের মৃত্যু

স্পোর্টস ডেস্ক

image

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জনক ও কিংবদন্তি ক্রিকেটার এভারটন উইকস আর নেই। বুধবার (১ জুলাই) রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৫ বছর।সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে ওয়েস্টে ইন্ডিজ ক্রিকেট।

টিভিতে আজকের খেলা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

ফুটবল প্রিমিয়ার লিগ শেফিল্ড ইউনাইটেড-টটেনহাম সরাসরি, রাত ১১টা, স্টার স্পোর্টস ওয়ান, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

নাফিস ইকবালের করোনা জয়

ক্রীড়া বার্তা পরিবেশক

image

করোনামুক্ত হয়েছেন জাতীয় দলের সাবেক ওপেনার নাফিস ইকবাল। শুধু নাফিসই নন, তার মা, দুই সন্তান ও বাসার গৃহকর্মী প্রত‌্যেকে করোনা জয় করেছেন।

ওয়েস্ট হ্যাম ৩-২ গোলে হারিয়ে দিয়েছে চেলসিকে

স্পোর্টস ডেস্ক

image

বদলি খেলোয়াড় আন্দ্রেই ইয়ারমোলেঙ্কোর করা শেষ সময়ের গোলে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড বুধবার ইংলিশ প্রিমিয়ার লীগে নাটকীয়ভাবে চেলসিকে ৩-২ গোলে হারিয়ে দিয়েছে। ইউক্রেনের এ খেলোয়াড় দীর্ঘ ছয় মাস পর কয়েকদিন আগে উলভসের বিপক্ষে ২-০ গোলে পরাজিত হওয়া ম্যাচে বদলি হিসেবে প্রথম মাঠে নেমেছিলেন।

মহিলা দল গঠন করছে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক

image

স্পেনিশ ফুটবল জায়ান্ট রিয়াল মাদ্রিদ মহিলাদের ফুটবলে অংশ নেয়ার জন্যও দল গঠন করেছে। ক্লাবটি বুধবার এক বিবৃতিতে জানিয়েছে স্পেনিশ ফুটবল ফেডারেশন প্রথম বিভাগরে দল সিডি ট্যাকন-কে রিয়ালের দল হিসেবে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছে।

sangbad ad