• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

জুভেন্টাসকে হারিয়ে নক আউটের পথে বার্সেলোনা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • স্পোর্টস ডেস্ক
download
image

সভাপতি বার্তোমিউ পরবর্তী যুগ জয় দিয়ে শুরু করেছে বার্সেলোনা। বুধবার রাতে তারা চ্যাম্পিয়ন্স লীগের এক গুরুত্বপূর্ণ ম্যাচে জুভেন্টাসকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে। জুভেন্টাসকে তাদের অ্যালিয়াঞ্জ স্টেডিয়ামে পরাজিত করে নক আউট পর্বে ওঠার পথে বড় একধাপ অগ্রসর হয়েছে স্পেনিশ জায়ান্ট। বার্সেলোনা এই প্রথম জুভেন্টাসকে তাদের মাঠে পরাজিত করতে সমর্থ হলো। প্রথমার্ধে ওসমানে ডেম্বেলে গোল করে সফরকারীদের এগিয়ে দেয়ার পর খেলার একেবারে শেষ সময়ে লিওনেল মেসি পেনাল্টি থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন। মেসি পেনাল্টি থেকে গোল করা ছাড়াও ম্যাচে খেলেছেন দুরন্ত। তার সাথে বিরোধের সুত্র ধরেই শেষ পর্যন্ত বার্সেলোনা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমিউকে পদত্যাগ করতে হয়েছে। যদিও চলতি মৌসুমে ঘরোয়া ফুটবলে বার্সেলোনার শুরুটা তেমন ভাল হয়নি। কিন্তু চ্যাম্পিয়ন্স লীগে তাদের পারফরমেন্স ১০০%। এ নিয়ে দুই ম্যাচ খেলে দুটিতেই জয়ী হলো বার্সেলোনা। প্রথম ম্যাচে তারা ৫-১ গোলে পরাজিত করেছিল ফেরেঙ্কভারোসকে।

অ্যান্টনিও গ্রিজম্যানকে প্রথম একাদশে সুযোগ দেন কোচ রোনাল্ড কোম্যান। সার্জিনো ডেস্ট এবং সার্জিও বুসকুয়েটসে রাখা হয় অতিরিক্ত তালিকায়। ফলে সুযোগ পান সার্গি রবার্তো এবং মিরালেম পিয়ানিচ। ফেরেঙ্কভারোসের বিপক্ষে লাল কার্ড দেখায় জেরার্ড পিকেও ছিলেন না এ ম্যাচে। তার বদলে সেন্ট্রাল ব্যাক হিসেবে সুযোগ পান রোনাল্ড আরুয়াজো।

জুভেন্টাসকে খেলতে হয়েছে তাদের মূল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় রোনালদো খেলতে পারেননি এ ম্যাচে। ফলে ফুটবল বিশ^ মেসি-রোনালদো লড়াই দেখা থেকে বঞ্চিত হন। নতুন কোচ আন্দ্রে পিরলোর অধীনে জুভেন্টাস এখনও নিজেদের গুছিয়ে নিতে পারেনি। সে ধারা বজায় ছিল এ ম্যাচেও। শুরু থেকে বার্সেলোনা ম্যাচে প্রাধান্য স্থাপন করার সুযোগ পায়। যদিও গোলরক্ষক সজেসনির দৃঢ়তায় গোল বঞ্চিত হন গ্রিজম্যান। তবে স্বাগতিকরা ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে বার্সেলোনার উপর চাপ সৃষ্টি করতে সমর্থ হয়। কিন্তু আক্রমনভাগের ব্যর্থতায় ভাল খেলার ফল ঘরে তুলতে পারেনি জুভেন্টাস। উল্টো লিওনেল মেসির একেবারে মাপা ক্রস থেকে বার্সেলোনাকে এগিয়ে দেন ডেম্বেলে। জুভেন্টাস চেষ্টা করেছিল সমতা ফেরাতে। আলভারো মোরাতা দুইবার বল জালেও পাঠিয়েছিলেন। কিন্তু অফসাইডের কারণে দুইবারই তার গোল বাতিল হয়ে যায়। বিরতির আগেই অবশ্য বার্সেলোনা ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল। কাউন্টার অ্যাটাক থেকে মেসির তৈরী করা সুযোগ কাজে লাগাতে পারেননি ডেম্বেলে এবং গ্রিজম্যান। দুইবারই তাদের আক্রমন রুখে দেয় জুভেন্টাসের রক্ষণভাগ।

বিরতির পরই বার্সেলোনার কোচ দুটি পরিবর্তন আনেন। বুসকুয়েটসকে মাঠে নামান আরুয়াজোকে তুলে। তখন ফ্রাঙ্কি ডি ইয়ংকে দেয়া হয় সেন্টার ডিফেন্ডারে দায়িত্ব। বুসকুয়েটস খেলেন তার পছন্দের মিডফিল্ডেই। বিরতির পর আরও একবার মোরাতা বল জালে পাঠিয়েছিলেন। এবার ভিএআর দেখে গোল বাতিল করা হয় আক্রমনের শুরুতে অফসাইড হওয়ায়। প্রথমার্ধে গোল করা সত্ত্বেও দ্বিতীয়ার্ধে ডেম্বেলে সুবিধা করতে পারছিলেননা। তাই তাকে তুলে কোচ মাঠে নামান আনসু ফাতিকে। জুভেন্টাস গোল পরিশোধের চেষ্টা অব্যাহত রাখে। কিন্তু তাদের খেলোয়াড় বোকার মতো লাল কার্ড পেলে সে আশা শেষ হয়ে যায়। তিনি খেলার ৫ মিনিট বাকি থাকতে দেখেন দ্বিতীয় হলুদ কার্ড। একজন খেলোয়াড় বেশী নিয়ে খেলার সুবিধা কাজে লাগিয়ে বার্সেলোনা খেলায় আবার প্রাধান্য বিস্তার করে এবং পেনাল্টি থেকে গোল করে জয় নিশ্চিত করে। ফাতিকে পেনাল্টি বক্সের মধ্যে বার্নার্ডেশি ফাউল করলে পেনাল্টি পায় বার্সেলোনা। সেটি থেকে গোল করেন মেসি।

মুজিব শতবর্ষ জাতীয় টেনিস

সংবাদ অনলাইন ডেস্ক

image

শতাধিক খেলোয়াড়দের নিয়ে শুক্রবার শুরু হচ্ছে মুজিব শতবর্ষ জাতীয় টেনিস টুর্নামেন্ট। সিনিয়র

মুশফিক-ইয়াসিরের ব্যাটে ঢাকার প্রথম জয়

ক্রীড়া বার্তা পরিবেশক

image

বরাবরের মতো টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও মিডল অর্ডার ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিংয়ে

বাংলাদেশে উইন্ডিজের কোয়ারেন্টিন ৭ দিনের

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আগামীমাসে পূর্নাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসার সূচি রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট

sangbad ad

ক্যানবেরার জয়ে ওয়ার্ল্ড সুপার লীগে প্রথম পয়েন্ট পেলো ভারত

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

সংবাদ স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়া সফরে অবশেষে জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল।

টার্গেটবলে আনসার চাম্পিয়ন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু জাতীয় টার্গেটবলের পুরুষ ও নারী দু’বিভাগেই চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার। বুধবার

পান্ডিয়া জাদেজার ব্যাটে অজিদের ৩০৩ রানের টার্গেট দিলো ভারত

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে টানা দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানো

টস জিতে ব্যাটিংয়ে ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচ ওডিআই সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা’র মোনাকো

শাখতারের কাছে হেরে রিয়ালের নক আউট পর্ব অনিশ্চিত

স্পোর্টস ডেস্ক

image

শাখতার ডনেতস্কের কাছে ০-২ গোলে হেরে যাওয়ায় রিয়াল মাদ্রিদের ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ

টিভিতে আজকের খেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফেরেন্সভারোস-বার্সেলোনা, রাত ২:০০ সরাসরি: সনি টেন ১ ইস্তানবুল বাসাকসেহির-লাইপজিগ, রা ১১:৫৫ ম্যানচেস্টার ইউনাইটেড-পিএসজি, রাত ২:০০