• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

চট্টগ্রামেই লিড নিতে চায় বাংলাদেশ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

সফরে আসা জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওডিআই সিরিজের প্রথমটাতে আত্মবিশ্বাসী জয় পাওয়া বাংলাদেশ ক্রিকেট দল আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে। খেলাটি শুরু হবে ২.৩০ মিনিটে। স্বাগতিক দলের লক্ষ্য যেখানে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়, সেখানে সফরকারীদের লক্ষ্য থাকবে দ্বিতীয় ম্যাচটি জিতে সমতায় ফেরা।

প্রথম ম্যাচে বাংলাদেশ দল শেষ পর্যন্ত জয় পেলেও জিম্বাবুয়ের পারফরমেন্স হতাশ করা ছিল না হোম অফ ক্রিকেটে প্রথম ওডিআইতে টস হেরে বোলিংয়ের আমন্ত্রণ পাওয়া সফরকারীরা টেন্ডাই চাতারা জোড়া আঘাত এবং কাইল জার্ভিসের তিন উইকেট শিকারে ত্রিশ ওভারে ১৩৯ রানে বাংলাদেশের ছয়টি উইকেটের পতন ঘটাতে সক্ষম হয়। এ পর্যায়ে বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস ও সাইফুদ্দিনের ১২৭ রানের জুটিটা গড়ে ওঠার বদলে একটা উইকেটের পতন ঘটলেই গল্পটা অন্যরকম হতে পারত। মূলত ইমরুল কায়েসের ১৪৪ এবং সাইফুদ্দিনের ৫০ রানের ওপর ভর করে বাংলাদেশের স্কোর ওঠে ২৭১ রান।

বল হাতে প্রথম ত্রিশ ওভার পর্যন্ত জিম্বাবুয়ের পারফরমেন্স ছিল নজরকাড়া। ঠিক তেমনটাই ছিল ব্যাটিংয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ও সেফাস ঝুয়াওয়ের উদ্বোধনী জুটির ৪৮ রান। ১৬৯ রানে আট উইকেট হারানো জিম্বাবুয়ের দুই টেল এন্ডার শন উইলয়ামস ও কাইল জার্ভিসের নবম উইকেটে তোলা ৬৭ রানও ছিলো দৃষ্টিনন্দন ব্যাটিংয়ের প্রদর্শনী।

ম্যাচ শেষে জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা বলছিলেন, আমাদের উচিত হবে ব্যাটিংয়ে আরও অন্তত দশটা ওভার দেখেশুনে খেলা। মূলত সতর্কতার অভাবেই প্রথম ম্যাচে ভুগতে হয়েছে।

প্রথম ম্যাচে হেরে গেলেও অনেক বেশি ইতিবাচক দিক রয়েছে সফরকারীদের। ব্যাটিং লাইন আপে অভিজ্ঞ ব্রেন্ডন টেলর, ক্রেগ আরভিন এবং সিকান্দার রাজা জ্বলে উঠলে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক দলের জন্য কঠিন সময় অপেক্ষা করছে। ২০১৮ সালের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচগুলোতে সিকান্দার রাজা দেখিয়েছেন যে, তিনি একাই দলকে জয় এনে দিতে সক্ষম। কিন্তু এরপর থেকেই নিষ্প্রভ এই অলরাউন্ডার। দলে ফিরে বাংলাদেশের বিপক্ষে ছয় ওভারে ৩৭ রান দেন তিনি, ব্যাটিংয়ে ২২ বলে কেবল ৭ রান করতে সক্ষম হন। সিকান্দার রাজা নিঃসন্দেহে এর চেয়ে ভালো ক্রিকেটার। তার কাছ থেকে সেরাটা পেতে চাইছে জিম্বাবুয়ে।

প্রথম ম্যাচে ১৮ রানের জয়ে সিরিজে ১-০ লিড নেয়া জিম্বাবুয়ের মতই বাংলাদেশেরও গল্পটা। কায়েস এবং সাইফুদ্দিনের স্কোর বাদ দিলে বলার মতো রান কেবল মোহাম্মদ মিথুনের ৪০ বলে ৩৭। তামিম-সাকিবের অনুপস্থিতিতে মুশফিকুর রহিম দলের সংগ্রহে বড় অবদান রাখাটা জরুরি। মাহমুদুল্লাহ রিয়াদের দিকেও তাকিয়ে আছে টিম ম্যানেজমেন্ট। মিডল অর্ডারে এদের ভালো করা চাই। জিম্বাবুয়ের ইনিংসের শুরুতে এবং শেষদিকে ওঠা রানগুলো বাদ দিলে বাংলাদেশের পেস এবং স্পিন ডিপার্টমেন্টের প্রায় সবাই ভালো বোলিং করেছেন।

ওপেনার ইমরুল কায়েসের সেঞ্চুরিটার বাইরে মোহাম্মদ সাইফুদ্দিনের হাফ সেঞ্চুরি টাইগারদের প্রথম ম্যাচ জয়ে দারুণ অবদান রেখেছে । মূলত ইনজুরির আঘাতে জর্জরিত বাংলাদেশের অধিনায়ক মাশরাফি মর্তুজার ব্যাকআপ হিসেবে দলে ঠাঁই পাওয়া সাইফুদ্দিন বোলিংয়ে সাত ওভারে মাত্র ২৯ রান দিয়ে প্রথম ম্যাচে নিজেকে চিনিয়েছেন অলরাউন্ডার হিসেবে। নিজের ধারাবাহিকতাটা অক্ষুণ্ন রাখতে চাইবেন তিনি।

আবহাওয়া দফতর জানাচ্ছে যে, বুধবার চট্টগ্রাম থাকবে রৌদ্রকরোজ্জ্বল, তাপমাত্রা থাকবে ত্রিশ ডিগ্রির আশপাশে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেশ কিছুদিন ওডিআই ম্যাচ হয়নি। তবে চলতি বছরের শুরুর দিকে হওয়া শ্রীলঙ্কা-বাংলাদেশ টেস্ট ম্যাচে দুই ইনিংসে ২৪ উইকেটের বিনিময়ে উঠেছিল ১৫৩৩ রান। যার সরল অর্থ হলো বুধবার বাংলাদেশ-জিম্বাবুয়ে লড়বে ব্যাটিং স্বর্গে। হাই-স্কোরিং একটা ম্যাচ দেখার প্রত্যাশা করতেই পারেন ক্রিকেটভক্তরা।

উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

ফের সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয়ার চেষ্টা করেছেন শেই হোপ। কিন্তু মেহেদী

পেসের বদলা স্পিনে হোয়াইটওয়াশ উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

হাঁটি হাঁটি পা পা করে টেস্ট ক্রিকেটে ১৮ বছরের পদচারণা বাংলাদেশ দলের। বলা যায়

মাহমুদুল্লাহর সেঞ্চুরির পর স্পিনে বেদিশা উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতরানের ইনিংস খেলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফ সেঞ্চুরি এসেছে

sangbad ad

ঘূর্ণি বিষে দ্বাদশ টেস্ট জিতল বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজটি স্বাগতিক বাংলাদেশ দলের

চট্টগ্রাম টেস্ট : মমিনুলের সেঞ্চুরির পর গ্যাব্রিয়েলের তোপ

বিশেষ প্রতিনিধি

image

‘টেস্ট স্পেশালিস্ট’ খ্যাত মমিনুল হকের অষ্টম সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম

দু’শতাধিক রানে জিতে সিরিজ সমতা বাংলাদেশের

বিশেষ প্রতিনিধি

image

ওডিআই সিরিজ দাপটের সঙ্গে জয় করার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম

২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

বিশেষ প্রতিনিধি

image

ব্যাটিংয়ে মমিনুল-মুশফিকের পর বোলিংয়ে জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে ছিলেন দুই স্পিনার

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

জিম্বাবুয়ের কাছে সিলেট টেস্টে নাস্তানাবুদ বাংলাদেশ দল যে আহত বাঘের মতো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেই ইঙ্গিত দেয়া হয়েছিল

মমিনুল-মুশফিকের শতকে চাপমুক্ত বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

চাপের মুখে থাকা বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মমিনুল হক খেললেন

sangbad ad