• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

ওল্ড ট্রাফোর্ড টেস্টের চতুর্থ দিনে উত্তেজনা ছড়াচ্ছে পাকিস্তান-ইংল্যান্ড

স্কোর : পাকিস্তান ৩২৬ ও ১৬৯, ইংল্যান্ড ২১৯ ও ১৫৩/৫

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৮ আগস্ট ২০২০

সংবাদ :
  • সংবাদ স্পোর্টস ডেস্ক
image

ক্রিকেটের আদি ফরম্যাট টেস্ট। পাঁচদিনের এই ম্যাচটার উত্তেজনা ওডিআই ও টি-২০’র আগ্রাসনে কমছে বলে যারা কটাক্ষ করেন, তারা কি ইংল্যান্ড-পাকিস্তান চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা ফলো করছেন? যারা করছেন, তারা নিশ্চিতভাবেই বলবেন, এই ম্যাচ টেস্ট ক্রিকেটের আরও একটা বিজ্ঞাপন হয়ে থাকল। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠানরত এই ম্যাচের চতুর্থ দিন পর্যন্ত রং পাল্টেছে বারবার, পরতে পরতে ছড়িয়েছে উত্তেজনা। পাকিস্তানের প্রথম ইনিংসে ৩২৬ রান তোলার পর ইংলিশদের ২১৯ রানে অলআউট হওয়া, দ্বিতীয় ইনিংসে ১৬৯ রান বপর্যন্ত পৌঁছতেই শেষ হওয়া পাকিস্তানের দ্বিতীয় ইনিংস এবং জয়ের জন্য ২৭৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিনের চা বিরতির আগ পর্যন্ত ১৪৭ রান তুলতে ইংল্যান্ডের ৫ উইকেট হারানো নিঃসন্দেহে টেস্ট ক্রিকেটের পরতে পরতে উত্তেজনা ছড়িয়ে থাকার কথা মনে করিয়ে দিয়েছে।

বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখার সময়ে সম্ভবত পরাজয়ের ক্ষন গণনা চলছিল ইংল্যান্ডের ড্রেসিংরুমে। ওল্ড ট্রাফোর্ডে পরে ব্যাট করা দলের জন্য জয় যেমন কঠিন, ঠিক তেমনি সর্বশেষ দশটা টেস্ট সিরিজের আটটাতেই ইংল্যান্ড দল প্রথম ম্যাচে পরাজিত হয়েছে। রেকর্ড বুকে পরে ব্যাট করে দুই শতাধিক রান তাড়া করে জয়ের দুটো রেকর্ড ইংল্যান্ডের হলেও শনিবার (৮ আগস্ট) বাংলাদেশ সময় রাত সাড়ে আটটা পর্যন্ত কোন কিছুই নিশ্চিত নয়।

ইংল্যান্ড সফরে সদ্য সমাপ্ত উইজডেন সিরিজের শেষ দুই ম্যাচে টস জিতে ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে পরাজিত হয়েছিলেন। ওল্ড ট্রাফোর্ডের রেকর্ড বলছে, এখানে পরে ব্যাট করে সফরকারী দলের কেউ জেতে না। দুইবার পরে ব্যাট করে জয়ী দলটির নাম ইংল্যান্ড। ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন উইকেটে জয়ের জন্য ২৩১ রানে পৌঁছার পর ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে চার উইকেটে ২৯৪ রান তুলেছিলো ইংল্যান্ড। একারণেই সম্ভত পাকিস্তানের অধিনায়ক আজাহার আলী টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে একটুও দ্বিধা করেননি। ব্যাটসম্যানসদের সবাই ভালো না করলেও পাকিস্তান দল প্রথম ইনিংসে অলআউট হওয়ার সময়ে শান মাসুদের সেঞ্চুরিতে দলের স্কোর ৩২৬। জবাবী পালায় পাকিস্তানের পেস-স্পিনের যুগলবন্দিতে এই মাঠে টানা দুই টেস্টে জয়লাভ করা সিরিজের স্বাগতিক দলের ব্যাটিং ডিপার্টমেন্ট চোখে রীতিমতো সর্ষে ফুল দেখে। অলি পোপের হাফ সেঞ্চুরিটা ইংলিশদের লজ্জার হাত থেকে রক্ষা করে। ২১৯ রানে প্রথম ইনিংস শেষ হয় ইংল্যান্ডের।

এরপর বল হাতে ঘুরে দাঁড়ায় ইংলিশ বোলিং ডিপার্টমেন্ট। দলের পেসাররা কে কাকে ছাড়িয়ে যাবেন, এই প্রতিযোগিতায় নামেন। স্টুয়ার্ট ব্রড তিনটি, ক্রিস ওকস ও বেন স্টোকস দুটো করে এবং জোফরা আর্চার ও ডমিনিক বেস একটি করে উইকেটের পতন ঘটালে চতুর্থ দিন সবার সেশনেই পাকিস্তান দল অল আউট হয় ১৬৯ রানে। চতুর্থ দিন সকালে টেল এন্ডার ইয়াসির শাহ্-এর ২৪ বলে টি২০ স্টাইলে তোলা ৩২ রানের ইনিংসটাই ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। তার বাইরে পাকিস্তানের আর কোন ব্যাটসম্যানই ত্রিশের কোটায় রান পাননি। অবশ্য চতুর্থ দিন সবার সেশনে পাকিস্তানকে অলআউট করার কাজটা তৃতীয় দিনেই প্রায় শেষ করে রেখেছিলেন ইংলিশ পেসাররা। তৃতীয় দিনে ১৩৭ রান তুলতেই আট ব্যাটসম্যানকে হারিয়েছিল পাকিস্তান। চতুর্থ দিন সকালে ৩২ রান যোগ হয় মূলত ইয়াসির শাহ -এর বীরত্বে। প্রথম ইনিংসে পাওয়া ১০৭ রানের লিডের সঙ্গে ১৬৯ রান যোগ করে পাকিস্তান দল দ্বিতীয় ইনিংসে অলআউট হলে জয়ের জন্য ২৭৭ রানের টার্গেট পায় ইংল্যান্ড।

জয়ের এই লক্ষ্যটা ওল্ড ট্রাফোর্ডে কঠিন। অন্তত পাকিস্তানের বর্তমান বোলিং ডিপার্টমেন্টকে সামাল দিয়ে ওই টার্গেটে সহজে পৌঁছানো সম্ভব যে নয়, তার প্রমাণ দিতেই যেন ইংল্যান্ডের প্রথম ইনিংসের মতই দ্বিতীয় ইনিংসেও জ্বলে ওঠেন সফরকারী দলের বোলাররা। শুরুটা যথারীতি পেস বোলার মোহাম্মদ আব্বাসের। দলীয় ২২ রানে লেগ বিফোর উইকেট হন ইংলিশ ওপেনার ররি বার্নস (১০)। এরপর ডমিনিক শিবলি’র সঙ্গে যোগ দিয়ে ইংল্যান্ডের স্কোর ৮৬ রান পর্যন্ত টেনে নিয়ে যান অধিনায়ক জো রুট। স্পিনের বিপক্ষে ইংল্যান্ডের দুর্বলতার বিষয়টা জানান দিতেই যেন ইয়াসির শাহ্’র বল আসাদ শফিকের হাতে জমা দিয়ে ফেরেন সিবলি (৩৬)। অধিনায়ক জো রুট (৩৬) তৃতীয় উইকেট হিসেবে ফেরেন নাসিম শাহ্’র বলে। প্রথম স্লিপে বাবর আজমের ক্যাচে পরিণত হন ইংলিশ অধিনায়ক। বেন স্টোকস (৯) পরাস্ত হন ইয়াসির শাহ্’র স্পিনে। গ্লাভসে চুমু খেয়ে বল জমা হয় উইকেটকিপার রিজওয়ানের গ্লাভসে। ফিল্ড আম্পায়ার পাকিস্তানের আবেদনে সাড়া না দিলে রিভিউ নিয়ে সফল হয় পাকিস্তান। শাহীন শাহ্ আফ্রিদির যে বলটায় অলি পোপে আউট হন, তা এককথায় মোকাবিলারই সুযোগ ছিল না। দূর্দান্ত গতির ওই বলের লাইন থেকে নিজেকে সরানোর সুযোগই পাননি পোপে। ইংলিশ ব্যাটসম্যানের গ্লাভসে আঘাত করে লাফিয়ে ওঠা বলের ক্যাচ গালি থেকে দৌড়ে এসে তালুবন্দী করেন শাদাব খান। এ রিপোর্ট লেখার সময়ে ক্রিস ওকস (৯) ও জস বাটলার (২৫) ক্রিজে অপরাজিত।

ধারে জুভেন্টাসে গেলেন মোরাতা

স্পোর্টস ডেস্ক

image

জুভেন্টাস এক বছরের জন্য ধারে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে স্ট্রাইকার আলভারো মোরাতাকে দলে

ব্রাজিলে ফুটবল মাঠে দর্শক ফিরছে

স্পোর্টস ডেস্ক

image

মাঠে গিয়ে ফুটবল দেখার অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলিয়ান সরকার। তবে গ্যালারি

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক

image

ক্রিকেট আইপিএল ২০২০ কলকাতা নাইট রাইডার্স-মুম্বাই ইন্ডিয়ান্স সরাসরি, রাত ৮টা গাজী টিভি, স্টার স্পোর্টস ১ ও ২

sangbad ad

শ্রীলঙ্কা সফর নিয়ে ধোঁয়াশা কাটেনি

ক্রীড়া বার্তা পরিবেশক

image

ক্রিকেটারদের পদচারণায় মুখর মিরপুর হোম অব ক্রিকেট। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন

বিদায় নওশেরুজ্জামান

ক্রীড়া বার্তা পরিবেশক

image

এই মাঠে কত খেলেছেন, কাল সেই মাঠেই এসেছিলেন লাশ হয়ে। নিরবে বিদায়

জয়তু শেখ হাসিনা অনলাইন দাবা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকীতে অনুষ্ঠেয় জয়তু শেখ হাসিনা আর্ন্তাতিক অনলাইন দাবায়

প্রথম ওভারের শুরু থেকেই উইকেট পতনের গল্প

স্পোর্টস ডেস্ক

image

সদ্য সমাপ্ত ইংল্যান্ড- অস্ট্রেলিয়া তিন ম্যাচ ওডিআই সিরিজের শেষ ম্যাচে অজি পেসার

উন্নতির কোনও শেষ নেই : তাসকিন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

নেট বোলিংয়ে উড়ন্ত ছন্দে তাসকিন আহমেদ। দারুণ সিম পজিসন, নিখুঁত অ্যাকুরেসি ও

ফেবারিটদের মতোই শুরু হলো ম্যানসিটির

স্পোর্টস ডেস্ক

image

ফেবারিটদের মতো জয় দিয়েই ইংলিশ প্রিমিয়ার লীগ শুরু করেছে ম্যানচেস্টার সিটি। সোমবারই