• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

 

অপেক্ষার অবসান

আজ মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ ফুটবল

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮

সংবাদ :
  • আল মামুন
image

উদ্বোধনী অনুষ্ঠানের মহড়া

চার বছরের অপেক্ষার পালা শেষ হচ্ছে আজ। মস্কোয় স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরবের ম্যাচ দিয়ে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল ২০১৮। মাঠে খেলা গড়াতে রাত ৯টা বাজলেও তার আগেই হয়ে যাবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। গ্রেট ব্রিটেনের পপ গায়ক রবি উইলিয়ামসকেই ফিরিয়ে আনা হচ্ছে রাশিয়ার ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াযজ্ঞ বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে। লুজনিকি স্টেডিয়ামের আশি হাজার দর্শক এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত বৃহস্পতিবার ছড়িয়ে পড়বে তার সুরের মূর্চ্ছনা। উদ্বোধনী ম্যাচের আগে আধ ঘণ্টার জন্য সংক্ষিপ্ত অনুষ্ঠান। আগের সব বিশ্বকাপের সূচির সামান্য বদল ঘটিয়ে ফিফার পক্ষ থেকে অনুষ্ঠানের যে তালিকা ও তথ্য প্রকাশিত হয়েছে তাতে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রাক্তন তারকা রোনাল্ডোই একমাত্র ফুটবলার হিসাবে আলোকিত করবেন মঞ্চ। বিশ্বখ্যাত পপ তারকা উইলিয়াম ছাড়াও রাশিয়ার যুব সমাজের হার্টথ্রব সোপ অপেরার জনপ্রিয়তম গায়িকা আইদা গ্যারিফ্লুনাকেও দেখা যাবে গানে গানে মঞ্চ মাতাতে। সঙ্গে থাকবে রাশিয়ার সংস্কৃতির ছোঁয়া।

মস্কো অলিম্পিকের পর বহু দিন রাশিয়ায় আর কোন ক্রীড়াযজ্ঞ হয়নি। প্রবল সমালোচনা সত্ত্বেও বিতর্কিত উইলিয়ামের অন্তর্ভুক্তি বিশ্বের সামনে রাশিয়াকে উন্মুক্ত করে দেয়ার প্রকাশ বলেই মনে করা হচ্ছে। ঘটনা যাই হোক বিশ্বকাপ শুরুর আগে কিন্তু লুজনিকি স্টেডিয়ামের সাজানো গোছানোর কাজ শেষ। চলছে শেষ তুলির টান। মাঠের বাইরে ঘাস কেটে ‘রাশিয়া’ শব্দটা ফুটিয়ে তোলা হচ্ছে। টিকিট যারা পাননি তারা যাতে উদ্বোধনী অনুষ্ঠান দেখা থেকে বঞ্চিত না হন, সেজন্য বড় বড় পর্দা লাগানো হয়েছে স্টেডিয়ামের বাইরে।

সাধারণত উদ্বোধনী অনুষ্ঠানেই প্রাথমিকভাবে বোঝা যায় সংগঠকরা কতটা দক্ষতার সঙ্গে টুর্নামেন্ট পরিচালনা করতে পারবেন। সেই আবহে তাই রবি উইলিয়ামস বা আইদারা কতট জমিয়ে দিতে পারেন সেটা দেখার জন্য উন্মুখ সবাই। দুজনেই অবশ্য প্রতিশ্রুতি দিয়েছেন, মোহিত করে দেবেন বিশ্বকে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল নিয়ে আগামী এক মাস মেতে থাকবে বাংলাদেশসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশের ফুটবলপ্রেমীরা। নিজেদের দেশ বিশ্বকাপে খেলুক বা না খেলুক বিশ্বকাপ নিয়ে আগ্রহের কমতি নেই কোথাও। যদিও বাংলাদেশর মতো এমন বিস্ময়কর উন্মাদনা সম্ভবত পৃথিবীর আর কোন দেশেই নেই। বাংলাদেশ বিশ্বকাপে খেলছে না, আগামী ১০০ বছরে খেলতে পারবে কিনা তা নিয়েও সংশয় আছে। কিন্তু সমর্থকরা তাতে থেমে নেই। ব্রাজিল আর্জেন্টিনাসহ নানা দেশের পতাকা টানিয়ে দিয়েছেন তারা। এটা নিয়ে সমর্থকদের মধ্যে মারামারির ঘটনাও ঘটছে আকছার। মারামারি ঘটে সারা বিশ্বেই। রাশিয়ার নিরাপত্তা কর্মীরা বিশেষভাবে সতর্কতা গ্রহণ করেছেন ফুটবল দাঙ্গা থামাতে। এমনকি তারা মাঠে গ-গল করতে পারে এমন সমর্থকদের মাঠে প্রবেশ করতে দেবেন না বলেও ঘোষণা করেছেন। মাঠের বাইরে নানা ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে রাশিয়া। ৩২টি দেশ খেলবে একটি ট্রফি জেতার জন্য। স্বভাবতই এ সময়ের সেরা দল শেষ পর্যন্ত ট্রফি জিতবে। সাম্প্রতিক ফর্ম এবং খেলোয়াড়দের দক্ষতার ওপর নির্ভর করছে মাঠে সাফল্য পাওয়া। অতীত ইতিহাস এবং খেলোয়াড়দের সামর্থ্যরে কারণে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে এবারও ফেভারিট হিসেবেই ধরা হচ্ছে। যদিও সাম্প্রতিক সময়ে জার্মানির পারফরমেন্স খুব বেশি আশা জাগানিয়া নয়। কিন্তু দলটি জার্মানি এবং সে কারণেই তারা ফেভারিট। বিশ্বকাপে খেলতে নামলেই যেন জ্বলে ওঠে জার্মানরা। দ্বিতীয় ফেভারিট হিসেবে রাশিয়ায় খেলতে গিয়েছে ৫বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। কোচ টিটের অধীনে গত দুই বছর ধরেই দুর্দান্ত ফুটবল খেলছে ব্রাজিল। তাদের তারকা খেলোয়াড় নেইমার ইনজুরি থেকে ফিরে আছেন সেরা ফর্মে। ভিন্ন ভিন্ন দেশের লীগে খেলা খেলোয়াড়দের নিয়ে দল গঠন করেছেন টিটে। এখন পর্যন্ত তার দল খেলছে বলতে গেলে পারফেক্ট ফুটবল। প্রস্তুতি ম্যাচে ক্রোয়েশিয়া এবং অস্ট্রিয়াকে পরাজিত করে ব্রাজিল বুঝিয়ে দিয়েছে তারা এবার সত্যিকারের ফেভারিট।

২০১০সালের চ্যাম্পিয়ন ফেভারিট হিসেবে রাশিয়া গেলেও হঠাৎ করে কোচ বদলের কারণে তারা ঠিক কতটা কি করতে পারবে তা দেখার বিষয়। জাতীয় দলের কোচ হিসেবে রাশিয়া গিয়েছিলেন লোপেতেগুই। কিন্তু বিশ্বকাপ শুরুর মাত্র দুই দিন আগে তিনি রিয়ালের কোচ হওয়ার ঘোষণা দেয়ায় ক্ষুব্ধ স্পেনিশ ফুটবল ফেডারেশন। তাই বুধবার তাকে কোচের পদ থেকে বরখাস্ত করে ফার্নন্ডো হিয়েরোকে কোচের দায়িত্ব দেয়া হয়। নতুন কোচ ঠিক কতটা খেলোয়াড়দের উজ্জীবিত করতে পারেন তা দেখার জন্য পর্তুগালের সাথে তাদের প্রথম ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

তারকা সমৃদ্ধ ফ্রান্স দলও এবার ফেভারিট। পল পগবা, কাইলিয়ান এমবাপি, অ্যান্টনি গ্রিজম্যানসহ তারকারা আছেন দিদিয়ার দেশমের দলে। ইউরোপের দেশ বলে পরিবেশ খুব বেশি আলাদা হবে না তাদের জন্য। তাই ফেভারিট হিসেবেই খেলবে তারা।

বিস্ময়কর হলেও সত্যি যে এ সময়ের সবচেয়ে বড় দুই তারকা লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ যথাক্রমে আর্জেন্টিনা এবং পর্তুগাল টপ ফেভারিট হিসেবে রাশিয়ায় যেতে পারেনি। গতবারের রানার্সআপ আর্জেন্টিনার ফর্ম গত তিন বছর ধরেই খুব একটা ভালো যাচ্ছে না। এক ম্যাচ ভালো খেললে পরের ম্যাচেই তারা খারাপ খেলছে। যার অর্থ ধারাবাহিকতা নেই তাদের খেলায়। কিছুদিন আগে স্পেনের কাছে হেরেছে ৬-১ গোলের বিশাল ব্যবধানে। এর পরেও ল্যাতিন আমেরিকান দেশ এবং দলে মেসি ডি মারিয়াদের মতো খেলোয়াড় থাকায় সমর্থকরা তাদের নিয়ে আশাবাদী। আর্জেন্টিনাকে নিয়ে সমর্থকরা যতটা আশাবাদী হতে পারছেন পর্তুগালকে নিয়ে তা পারছেন না। না পারার কারণ রোনালদো ছাড়া দলে আর বড় কোন তারকা না থাকা। ফুটবল দলীয় খেলা। একজন তারকা দু-একটি ম্যাচে দলকে জেতাতে পারেন, কিন্তু বিশ্বকাপের মতো বড় আসরে ট্রফি জেতাতে পারেন না। এটা রোনালদো নিজেও জানেন। তাই দেশ ছাড়ার আগে সমর্থকদের বলেছেন আকাশ কুসুম কোন আশা না করার জন্য। একই সাথে তিনি বলেছেন ফুটবলে অসম্ভব বলে কিছু নেই। তার প্রমাণ অবশ্য তারা ২০১৬ সালে দিয়েছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হয়ে। এদের বাইরে ক্রোয়েশিয়া, মিসর বিশেষ কিছু করে ফেলতে পারে। এবারের আসরে কে চ্যাম্পিয়ন হবে তা জানার জন্য অপেক্ষা করতে হবে ১৫ জুলাই পর্যন্ত। সেদিন অনুষ্ঠিতব্য ফাইনাল নির্ধারণ করে দেবে ২০১৮ সালের চ্যাম্পিয়ন দলকে। তার আগ পর্যন্ত ফুটবলের নেশায় বুদ হয়ে থাকা ফুটবলপ্রেমীদের।

দু’শতাধিক রানে জিতে সিরিজ সমতা বাংলাদেশের

বিশেষ প্রতিনিধি

image

ওডিআই সিরিজ দাপটের সঙ্গে জয় করার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম

২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

বিশেষ প্রতিনিধি

image

ব্যাটিংয়ে মমিনুল-মুশফিকের পর বোলিংয়ে জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে ছিলেন দুই স্পিনার

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

জিম্বাবুয়ের কাছে সিলেট টেস্টে নাস্তানাবুদ বাংলাদেশ দল যে আহত বাঘের মতো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেই ইঙ্গিত দেয়া হয়েছিল

sangbad ad

মমিনুল-মুশফিকের শতকে চাপমুক্ত বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

চাপের মুখে থাকা বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মমিনুল হক খেললেন

অমার্জনীয় ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ

অজয় বড়ুয়া

image

সিলেট টেস্টে চার দিনের মধ্যে মঙ্গলবার (৬ নভেম্বর) গ্যালারিতে দর্শক সবচেয়ে বেশি ছিল। এক-দুই রানেও উল্লসিত সবাই! কিন্তু রেজিস চাকাভা যখন

আত্মঘাতী ব্যাটিংয়ে ১৪৩ রানেই শেষ বাংলাদেশ

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

অবিশ্বাস্য বললেও কম বলা হয়। ওয়ানডেতে সহজেই বাংলাওয়াশ করা জিম্বাবুয়ের বিপক্ষে

পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

আরাফাত জোবায়ের

image

মুদাসসর নজরের শট ঠেকালেন বাংলাদেশের গোলরক্ষক মেহেদী হাসান। সঙ্গে সঙ্গেই নেপালের

ভারতকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া বার্তা পরিবেশক

image

শক্তিশালী ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ।

অনায়াসে সিরিজ জয় বাংলাদেশের

বিশেষ প্রতিনিধি

image

শতরানের কাছে পৌঁছেও অযথা শট খেলতে গিয়ে সেঞ্চুরি করার সুযোগ হাতছাড়া করলেও জয়ের

sangbad ad