• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯

 

অনেক প্রশ্ন জন্ম দিয়ে অসহায় আত্মসমর্পণ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ স্পোর্টস ডেস্ক
image

ম্যাচটা প্রথম ইনিংসেই খুইয়ে বসেছিল বাংলাদেশ। এরপর দেখার ছিল কোন লড়াই আসে কিনা, কেউ দেখাতে পারেন কিনা ঘুরে দাঁড়ানোর প্রত্যয়। না, বলার মতো তেমন কিছুই হয়নি। বরং ফের অনেকগুলো প্রশ্ন উঠিয়ে বাংলাদেশ ম্যাচটা হারল দুঃস্বপ্নের মতো। দেখাল টেস্ট ক্রিকেটে নিজেদের মলিন-রূঢ় বাস্তবতার আরেকটি ছবি।

শনিবার ইন্দোরে প্রথম টেস্টে ভারতের কাছে ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে মমিনুল হকের দল ১৫০ রান করার পর ভারত একমাত্র ইনিংসে ৬ উইকেটে ৪৯৩ রান করেছিল। দ্বিতীয় ইনিংসে ৩৪৩ রানে পিছিয়ে শুরু করে বাংলাদেশ করতে পেরেছে ২১৩ রান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ভুলে যাওয়ার মতো শুরুর পাশে শীর্ষে থাকা বিরাট কোহলিরা নিজেদের পয়েন্ট নিয়ে গেলেন আরও উঁচুতে।

এই ইনিংসে মুশফিকুর রহিম কিছুটা লড়াই করেছেন, কিন্তু পাঁচ নম্বরে নেমে তার ৬৪ রান এসেছে বড্ড দেরিতে। খানিকটা দ্যুতি ছিল লিটন দাস আর মেহেদী হাসান মিরাজের ব্যাটেও। কিন্তু ওসব কেবলই হারের ব্যবধান কমানোর সংখ্যা।

টি-২০তে দারুণ জয়ে শুরুর পর লড়াই হয়েছিল সিরিজজুড়ে। টেস্টে ফল পক্ষে আনতে না পারলেও আশা ছিল চোয়ালবদ্ধ দৃঢ়তা দেখাবে বাংলাদেশ। কিন্তু মমিনুলের দল জানান দিল, তারা পড়ে আছে সেই তিমিরেই। টেস্ট আঙিনায় ১৯ বছর পেরিয়েও বাংলাদেশ আসলে এখনও ঠিকমতো দাঁড়াতেই শেখেনি!

প্রস্তুতি থেকে একাদশ নির্বাচন, পরিকল্পনা থেকে প্রয়োগ- সবখানেই মার খেয়েছে বাংলাদেশ। বিশ্বের এক নম্বর টেস্ট দলের সঙ্গে খেলতে নেমে কোন জায়গাতেই থই খুঁজে পায়নি রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা।

বাজে টেকনিক, ভুল অ্যাপ্রোচ, টেম্পারমেন্টের ঘাটতি- বাংলাদেশের ব্যাটসম্যানদের নিয়ে বহুবার বলা এসব কথা আবারও কোন দ্বিধা না করেই এই টেস্টেও বসিয়ে দেয়া যায়। টস জিতে ব্যাট করতে গিয়ে প্রথম ইনিংসে দেড়শ’ রানে গুটিয়ে যাওয়া ইনিংসের ভুল পরের ইনিংসেও শুধরাতে পারেননি তারা।

জায়গায় গিয়ে খেলতে না পারা, বলের লাইন বুঝতে না পারা, মুভমেন্ট বুঝে না খেলা, ফুটওয়ার্কের অভাবে জড়সড় থাকা- অনেক টেকনিক্যাল খুঁটিনাটি ত্রুটি বেরিয়েছে দৃষ্টিকটুভাবে। একেবারে মৌলিক জায়গাগুলোই ছিল নড়বড়ে।

বাংলাদেশ ক্রিকেট দল কি লক্ষ্যে এগোচ্ছে- কোন পরিকল্পনাই বোঝা যায়নি খেলার ধরনে। ব্যাটসম্যানরা ডুবিয়ে দেয়ার পর কেবল এক পেসার আবু জায়েদ রাহি ঝাঁজ দেখিয়েছিলেন। কিন্তু ভারতীয় শক্ত ব্যাটিং লাইনআপকে বাকিরা মিলে নাড়িয়ে দেয়ার সামর্থ্য ছিল না। প্রতিপক্ষ তাই আনতে পেরেছে বড় রান।

৩৪৩ রানের লিড নিয়ে ভারত তৃতীয় দিন শুরুর আগেই ইনিংস হার চোখ রাঙাচ্ছিল। প্রথম দিনের সকাল থেকে তৃতীয় দিনের সকালে উইকেট মনে হলো কিছুটা আরও ভালো। কিন্তু বাংলাদেশ ব্যাটিং দেখে অবশ্য তা বোঝার উপায় নেই।

উইকেট বুঝতে না পারা, ভুল কৌশল আর ভুল পরিকল্পনায় খেলতে নামার সঙ্গে সবচেয়ে প্রকট হয়ে ধরা দিল টেস্ট খেলার মানসিকতার অভাবও। দেশে আফগানিস্তানের সঙ্গে হারের পর অনেক সমালোচনায় পড়া দল ভারতে এসে নিজেদের অন্য ছবি দেখাতে পারল না। সর্বোচ্চ পর্যায়ে ক্রিকেটে বাংলাদেশের উন্নতি নিয়ে আবারও প্রশ্ন উঠলে তা অযৌক্তিক বলে উড়িয়ে দেয়ারও উপায় থাকবে না।

গত বছর ওয়েস্ট ইন্ডিজে গিয়ে দুই টেস্টই তিন দিনে হেরেছিল বাংলাদেশ। এবার আবার দেখা গেল তিন দিনে হারের দৃশ্য। লড়াইবিহীন, বিবর্ণ, অসহায় বাংলাদেশ দেখাল সাদা পোশাকে কতটা অপ্রস্তুত তারা। ওয়েবসাইট।

অসন্তুষ্ট মুশফিক

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

এবারের বিপিএলে বিদেশি ক্রিকেটারদের তুলনায় দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে অসন্তোষ জানিয়েছেন তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম।

রেকর্ড স্বর্ণ জয়ে শেষ হলো বাংলাদেশের মিশন

আরাফাত জোবায়ের, কাঠমান্ডু থেকে

image

কাঠমান্ডুতে এসএ গেমস সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ দলের মার্চপাস্ট ১৩তম এসএ গেমস বাংলাদেশ অনেক

এসএ গেমসে বাংলাদেশের রেকর্ড স্বর্ণজয়

আরাফাত জোবায়ের , পোখরা থেকে

image

ত্রয়োদশ এসএ গেমসের নবম দিনে বাংলাদেশ আরচারি ইভেন্টে চারটি ও ছেলেদের ক্রিকেট দল একটি স্বর্ণপদক জয় করে। তানিয়ে মোট

sangbad ad

রাজকোটে চাই রাজসিক জয়

বিশেষ প্রতিনিধি

image

সংকট কি তাহলে ভালো কিছু বয়ে আনে? হতে পারে। অন্তত ধর্মঘটজনিত টালমাটাল অবস্থা এবং সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার

ক্রিকেটাঙ্গনের অচলাবস্থা অবসানের পথে

বিশেষ প্রতিনিধি

image

বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের মধ্যে অচলাবস্থার অবসান ঘটতে যাচ্ছে শীঘ্রই। আলোচনায় বসতে রাজি হয়েছেন ক্রিকেটাররা। দেশের

আবারও মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

দাপুটে পারফরম্যান্সে মেয়েদের টি-২০ বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করল বাংলাদেশ। বৃহস্পতিবার বাছাই পর্বের ফাইনাল ওঠার সঙ্গে মূল আসরের

বিএসজেএ’র স্মরণসভায় অজয় বড়ুয়ার আদর্শ অনুস্মরণের আহবান

ক্রীড়া বার্তা পরিবেশক

image

বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক, দৈনিক সংবাদের ক্রীড়া সম্পাদক, বিএসজেএ সিনিয়র সদস্য অজয় বড়ুয়ার স্মরণ সভায় বক্তারা তাঁর আদর্শ অনুস্মরণের আহবান জানিয়েছেন। প্রয়াত অজয় বড়ুয়ার স্মরণে

ফরিদপুরের ক্রীড়াবিদদের মিলনমেলা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

দেশের ক্রীড়াঙ্গনে ফরিদপুরের অবদান অনেক। বিশেষ করে জাতীয় হকি দলে সাম্প্রতিক অতীতে ফরিদপুরের সন্তানরাই দাপিয়ে বেড়িয়েছেন। হকি

ক্রিকেট নিয়ে শামিম কবিরের ভাবনা

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

বাংলাদেশ ক্রিকেট দলের ভিত্তি যারা রচনা করেছিলেন তাদের অন্যতম ছিলেন শামিম কবির। তিনি শুধু বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম

sangbad ad