• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

 

অধিনায়কের পর কোচ হিসেবে দেশমের অনন্য গৌরব

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৬ জুলাই ২০১৮

সংবাদ :
  • আরাফাত জোবায়ের, মস্কো থেকে
image

লুঝনিকি আনন্দের প্রতীক হয়ে থাকল নীল। ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন।

রেফারির শেষ বাঁশি বাজার অপেক্ষায়। ফরাসি ডাগআউট আর সমর্থকদের তর সইতে ছিল না। কখন শিরোপা উৎসব করবে। আর্জেন্টাই রেফারি নেস্তর পিতানা বাঁশি ফুকার সঙ্গে সঙ্গেই ডাগআউট দৌড়ে মাঠে প্রবেশ। কোচ দেশমকে গোল করে ঘিরে যা একটু উল্লাস। অধিনায়ক ও কোচ হয়ে দ্বিতীয় ব্যক্তি হিসেবে বিশ্বকাপ জিতলেন। বিশ্বচ্যাম্পিয়ন তেমন বাড়তি উদযাপন করতে দেখা গেল না। কয়েকজন গ্যালারিতে গিয়ে ফ্রান্সের পতাকা নিয়ে একটু মাঠ প্রদক্ষিণ করলেন। দুই একজনকে দেখা গেল মাশরাফি-তাসকিনের মতো লাফিয়ে বুক মেলাতে। এটুকুই বিশ্বচ্যাম্পিয়ন উদযাপন। এতটাই পেশাদার আচরণ যে তাদের চ্যাম্পিয়ন হওয়াটাই যেন স্বাভাবিক। গ্যালারির ফরাসি দর্শকরা পতাকা ও গান গেয়ে যা একটু আনন্দ করল। লুঝনিকির অধিকাংশ সর্বশেষ তিন বিশ্বকাপের ফাইনাল অতিরিক্ত সময়ে গড়িয়েছিল। লুঝনিকিতে ৯০ মিনিটে মীমাংসা হলেও অনেক নাটকীয়তা ও ইতিহাসের জন্ম দিয়েছে। ১৯৭০ সালে ব্রাজিলের পর ফাইনালে আর কেউ চার গোল করতে পারেনি। ৪৮ বছর পর ফ্রান্স সেই রেকর্ড ভেঙেছে। এই বিশ্বকাপের তরুণ ফুটবলারদের মধ্যে আগেই দৃষ্টি কেড়েছেন এমবাপে। সেই এমবাপে পেলের পরেই নাম লিখিয়েছেন। ১৯৫৮ সালে পেলের গোলই ছিল ফাইনালে সর্বকনিষ্ঠ। পেলের পর দ্বিতীয় সর্বকনিষ্ঠ হয়ে গোল করলেন এমবাপে। এমবাপের চতুর্থ গোলটি ছিল দুর্দান্ত। অনেকটা একক প্রচেষ্টায়। মাঝমাঠ থেকে বল পেয়ে বক্সের মধ্যে প্রবেশ করে ডিফেন্ডারকে কাটিয়ে গোল দেন। তৃতীয় গোলের উৎসও ছিলেন এই তরুণ। কাউন্টার অ্যাটাকে লম্বা বল বাড়ানো হয় এমবাপের উদ্দেশে। এমবাপে বক্সের মধ্যে বল রিসিভ করে গ্রিজম্যানকে দেন। গ্রিজম্যান স্কয়ার পাস করেন পগবাকে। পগবার প্রথম শট ক্রোয়েশিয়ান রক্ষণে লেগে ফেরত আসে। পগবার দ্বিতীয় জোরালো শটে অবশ্য রক্ষণ ও গোলরক্ষক কেউ সুযোগ পাননি। ৪-১ গোলে লিড নিয়ে যখন ফ্রান্স সহজ জয়ের অপেক্ষায়। তখনই অধিনায়ক গোলরক্ষক হুগো লরিসের ভুলে আবার খেলায় ফিরে আসে ক্রোয়েশিয়া। লরিসকে ব্যাকপাস করা হয়। একটু সামনে থাকা মানজুকিচকে কাটিয়ে লম্বা শট নিতে যান। মানজুকিচের পায়ে লেগে বল ফ্রান্সের জালে প্রবেশ করে। স্কোরলাইন ৪-২ হওয়ার পর ক্রোয়েশিয়া পুনরায় চেপে ধরে ফ্রান্সকে। শেষ দশ মিনিট বেশ কয়েকটি সংঘবদ্ধ আক্রমণ করে গোলের সুযোগ তৈরি করে ক্রোয়েটরা। শেষ পর্যন্ত গোল আর না হওয়ায় ৪-২ গোলর জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স। ফাইনাল সেরা হন গ্রিজম্যান। দ্বিতীয়ার্ধের শুরুটাও হয়েছিল ক্রোয়েশিয়ার আধিপত্য দিয়ে। পগবা, গ্রিজম্যান, এমবাপের ৬ মিনিটের ঝড়েই মূলত ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে। ৫২ মিনিটে আকস্মিক ঘটনা ঘটে। চারজন সমর্থক মাঠে প্রবেশ করে। একজন তো ক্রোয়েশিয়ান ফুটবলারকে চেপে ধরে রীতিমতো। এক মিনিটের মধ্যেই সেই দর্শকদের বের করা হয়।

ফাইনালের প্রথমার্ধও বেশ নাটকীয়তাপূর্ণ। ফ্রান্স ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে গেলেও খেলার নিয়ন্ত্রণ ছিল ক্রোয়েশিয়ার। ক্রোয়েশিয়া বল দখলে শুরু থেকে এগিয়ে। প্রথম ১৫ মিনিট পর্যন্ত আক্রমণ সব ছিল ক্রোয়েশিয়ার। বাঁ প্রান্ত দিয়ে বেশ কয়েকবার ফরাসি রক্ষণে হানা দেয় ক্রোয়েট ফরোয়ার্ডরা। ১৭ মিনিট বক্সের একটু সামনে এমবাপেকে ফাউল করেন ক্রোয়েশিয়ান ডিফেন্ডার। এমন জায়গায় ফ্রি কিক থেকে গ্রিজম্যান গোল করতে পারদর্শী। গ্রিজম্যানে ডান পায়ের ফ্রি কিক ক্লিয়ার করতে গিয়ে ক্রোয়েশিয়ার মানজুকিচের মাথা ছুয়ে বল জালে প্রবেশ করে। দুই মিনিট পরেই প্রায় একই রকম জায়গায় ক্রোয়েশিয়ার ফ্রি কিক। সেই ফ্রি কিক লক্ষ্যভ্রষ্ট। ৯ মিনিট পর আবার ফ্রি কিক। এবার মাঝমাঠের সামনে। বক্সের মধ্যে কয়েক পাক ঘুরে পেরিসিচের পায়ে বল। পেরিসিচের এই ম্যাচ খেলা নিয়ে ছিল সংশয়। দুই দিন অনুশীলন করেননি। সেই পেরিসিচই দেখালেন পায়ের জাদু। দুর্দান্তভাবে বল রিসিভ করলেন। একজনকে কাটিয়ে বাঁ পায়ে দুর্দান্ত কোনাকুনি শট। গতি ও অ্যাকুরিসির কাছে হার মানেন ফরাসি অধিনায়ক হুগো লরিস পরাস্ত। লুঝনিকি ফেটে পড়ল উল্লাসে। ৭৮০০০ সমর্থকের অধিকাংশই মনে হলো ক্রোয়েট।

টুর্নামেন্টে সবচেয়ে আলোচিত বিষয় ভিএআর। সেই প্রযুক্তি ব্যবহার হলো ফাইনালেও। ৩৪ মিনিটে ফ্রান্সের ফ্রি কিক। দুই জনই লাফিয়েছেন। ক্রোয়েট পেরিসিচের হাতে লাগে। রেফারি প্রথমে এড়িয়ে গেলেনও। ফ্রান্সের দাবির প্রেক্ষিতে ভিএআর দেখেন। আর্জেন্টাইন রেফারি ভিএআর দেখে নিশ্চিত হন পেনাল্টি। গ্রিজম্যান পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি। প্রথমার্ধের শেষ তিন মিনিটে ক্রোয়েশিয়া তিন কর্নার পেলেও সমতা আনতে পারেনি।

আবার ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

সাফ অ-১৮ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ। স্বাগতিক ভুটানকে ০-৪ গোলে

‘জীবনের চেয়েও গোলকে বড় মনে করতাম’

আরাফাত জোবায়ের, সিলেট থেকে

image

সিলেট মূল শহর থেকে একটু ভেতরে করেরপাড়া। স্থানীয় কয়েকজনকে জিজ্ঞেস করে

ভারতকে আজ চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত উজ্জীবিত বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

চতুর্দশ এশিয়া কাপের ফাইনাল আজ। দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি

sangbad ad

গ্রুপ চ্যাম্পিয়ন মারিয়ারা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

শক্তিশালী ভিয়েতনামকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশীপের

সাকিবের দুর্দান্ত বোলিংয়ের পরও ২৫৬ রানের টার্গেট বাংলাদেশের

আকাশ চৌধুরী, আরব আমিরাত থেকে

image

আবুধাবি স্টেডিয়ামে গ্রুপ পর্বের শেষ ম্যাচের শুরুতে টাইগারদের দুর্দান্ত বোলিংয়ের শেষের

লেবাননের বিপক্ষে বাংলাদেশের মেয়েরা জিতল ৮ গোলে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের

তপুর গোলেই পাকিস্তান বধ

আরাফাত জোবায়ের

image

বিশ্বনাথের লম্বা থ্রো-ইন। বক্সের মধ্যে জটলা। ডিফেন্ডার তপু বর্মণ একটু দৌড়ে এসে হেড

বাংলাদেশের মেয়েরা ফাইনালে : শনিবার ফাইনাল

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

স্বাগতিক ভুটানকে তাদের মাঠে ৫-০ গোলে বিধ্বস্ত করে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল আসরের ফাইনালে উঠেছে বাংলাদেশের মেয়েরা। ফাইনালে

পাকিস্তানের জালে বাংলাদেশের ১৪ গোল

ক্রীড়া বার্তা পরিবেশক

image

অসাধারণ, উড়ন্ত, দুর্দান্ত যেকোন বিশেষণই জুড়ে দেয়া যায় বাংলাদেশ নারী অ-১৫ ফুটবল দলকে। সাফ অ-১৫ নারী চ্যাম্পিয়নশিপের প্রথম

sangbad ad