• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

একুশের চেতনাকে আমাদের ধারন করতে হবে: নুরুল কবির পিন্টু

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

একুশে ফেব্রুয়ারি হলো বাঙালি জাতির উম্মেষ।একুশে ফেব্রুয়ারির চেতনা বিভিন্নভাবে আমাদের ভিত্তি নির্মাণ করেছে মন্তব্য করেন বাংলাদেশ কল্যাণ পার্টির’র ভারপ্রাপ্ত মহাসচিব নুরুল কবির ভুইয়া পিন্টু বলেন,বায়ান্নর একুশে ফেব্রুয়ারির ভাষা আন্দোলন বৈষম্য আর পাকিস্তানী স্বৈরাচারের বিরুদ্ধে বাঙালির প্রথম বিজয়।

সোমবার(২২ ফেব্রুয়ারি) নয়াপল্টনে ঢাকা মহানগর কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপলক্ষে আলোচনা সভা। বাংলাদেশ কৃষক কল্যাণ পার্টি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ৫২’র ২১ ফেব্রুয়ারি ভাষার অধিকারের পথ ধরেই গণতন্ত্র ও অর্থনৈতিক অধিকারের দাবি উচ্চারিত হয়েছিল। শুরু হয়েছিল, স্বায়ত্তশাসন ও স্বাধিকারের সংগ্রাম। একাত্তরের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ঘটে। নুরুল কবির পিন্টু বলেন ভাষা আন্দোলন কেবলমাত্র নিছক একটি আন্দোলন অথবা ভাষারই আন্দোলন ছিল না বরং চেতনা সঞ্চারী এই আন্দোলন ভেতরগত অবিনাশী চেতনার স্মারক হয়ে রয়েছে।

এই চেতনা স্বাধীনতার রক্ষাকবচ বটে। ভাষা আন্দোলন প্রকৃত অর্থে রাষ্ট্রযন্ত্রের সব প্রতারণার বিরুদ্ধে বিজয়ের নির্দেশক।তিনি আরো বলেন একুশের চেতনার হাত ধরেই আমার আমরা মুকিযুদ্ধ করিছি এবং স্বাধীনতা পেয়েছি,অতএব ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনা এক অভিন্ন, একুশের চেতনাকে আমাদের বুকে ধারন করতে হবে।তাহলেই ভাসা শহীদের আত্মত্যাগ সার্থক হবে।

বাংলাদেশ কৃষক কল্যাণ পার্টি’র আহ্বায়ক মো.শামসুদ্দিন পারভেজ এর সভাপতিত্বে কৃষক কল্যাণের সদস্য সচিব এরশাদুর রহমান এর সঞ্চালনায় সভাপতির বক্তব্যে শামসুউদ্দিন পারভেজ ,বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ কল্যাণ পার্টি-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জাহিদুর রহামন, আলোচনায় অংশগ্রহন করেন রাসেদ ফেরদৌস সোহেল মোল্লা, আল আমি ভুইয়া,জসিম উদ্দিন প্রমুখ।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ কৃষক কল্যাণ পার্টির আহ্বায়ক বলেন, বায়ান্নর একুশের চেতনাকে ধারণ করেই তো চুয়ান্নর নির্বাচনে মুসলিম লীগ সরকারকে হটিয়ে যুক্তফ্রন্টের জয়লাভ। সেই পরম্পরায় আইয়ুব খানের মৌলিক গণতন্ত্র প্রত্যাখ্যাত হলো এবং স্বায়ত্তশাসনের দাবি মুখ্য হয়ে উঠল।

তিনি বলেন, পরবর্তীকালে ছেষট্টিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফা ও উনসত্তরের গণ-অভ্যুত্থান স্বায়ত্তশাসনের দাবিকে ধীরে ধীরে নিয়ে চলল স্বাধিকারের দিকে। এরপরের ঘটনা তো ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। বঙ্গবন্ধুর নেতৃত্বে পৃথিবীর মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়।

বিশেষ অতিথির বক্তব্যে কল্যাণ পার্টির প্রচার ও প্রাশনা বিষয়ক সম্পাদক জাহিদুর রহামন বলেন বলেন, বাংলা ভাষা অন্য এক মাত্রায় পৌঁছেছে একুশে ফেব্রুয়ারির হাত ধরে। আমাদের একুশে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও। বিশ্বের পঁচিশ কোটি লোক আজকে বাংলা ভাষায় কথা বলে। তিনি বলেন, আজকে একুশে ফেব্রুয়ারির তাৎপর্যকে ধারণ করতে হলে ভাষা আন্দোলনের মূল চেতনা,অধিপত্যবাদবিরোধী চেতনা ও শক্তির দিকে আমাদের ফিরে তাকাতেই হবে। সেখানেই আমাদের মুক্তি নিহিত।

মুজিব আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এমন মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির বিকল্প আন্দোলন হচ্ছে দেশ-বিদেশে গোপন বৈঠক আর ষড়যন্ত্র। জনবিচ্ছিন্ন এসব আন্দোলনের ভয় দেখিয়ে কোনো লাভ নাই। কারণ মুজিব আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না।

খালেদার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ানোর সুপারিশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়াতে সুপারিশ করেছে আইন

স্বাধীনতার ৫০ বছরেও নারীরা নিরাপদ নয়: বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশবাসীকে নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,

sangbad ad

রাজনৈতিক কৌশলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি রাজনৈতিক কৌশলের আশ্রয় নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বলে মন্তব্য করেছেন

বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি ছাড়া আর কিছুই নয়: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কর্মসূচি ইতিহাস বিকৃতির আস্ফালন, যা জাতিকে হতাশ করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে বর্তমান সরকার:মির্জা ফখরুল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার দেশের স্বাধীনতার চেতনা এবং গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রকে দলীয়করণ, অকার্যকর এবং একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।

বিএনপি নেতার উসকানিমূলক বক্তব্যে দেশবাসী ক্ষুদ্ধ: ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহীতে বিভাগীয় সমাবেশে বিএনপির এক নেতা দেশে আরেকটি ১৫ আগস্ট ঘটানোর যে ইঙ্গিতপূর্ণ ও উসকানিমূলক বক্তব্য দিয়েছেন তাতে দেশবাসী ক্ষুব্ধ হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ ভালো করবে, সেটা আশা করা যায় না: গয়েশ্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, দেশ স্বাধীন হয়েছে যুদ্ধে। যুদ্ধ করেছেন কে? জিয়াউর রহমান। সুতরাং দেশ যতদিন থাকবে, জিয়াউর রহমান ততদিন থাকবেন।

ঢাকা মহানগর দক্ষিণ যুবদল সভাপতি আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুবদলের কেন্দ্রীয় সহ সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু জাতীয় প্রেস ক্লাবের সামনের সমাবেশ থেকে ফেরার পথে পুলিশের হাতে আটক হয়েছেন ।