• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

রংপুর জেলা ও মহানগর বিএনপির

কমিটি বাতিল ঘোষনা করে এ্যাডহক কমিটি ঘোষনা আসছে যে কোনদিন

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২১ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • লিয়াকত আলী বাদল রংপুর
image

দীর্ঘ ৪ বছরেও পুনাঙ্গ কমিটি গঠনে ব্যার্থতা তৃনমুল পর্যায়ে কমিটি না করা সহ নানা কারনে রংপুর জেলা ও মহানগর বিএনপি কমিটি বাতিল করে এ্যাডহক কমিটি গঠন করে দেবার ঘোষনা আসছে যে কোন দিন। বিএনপির ভাইস চেয়ারম্যান ডা, এজেড এম জাহিদ হোসেনের শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রংপুরে একটি হোটেলে জেলা বিএনপির নেতাদের সাথে চার ঘন্টা ব্যাপি রুদ্ধদ্বার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলা ও মহানগর বিএনপির একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করলেও নাম প্রকাশে রাজি হননি।

বিএনপি সূত্রে জানা গেছে চার বছর আগে ঢাকা থেকে জেলা ও মহানগর বিএনপির কমিটি ঘোষনা করা হয়। সাইফুল ইসলামকে সভাপতি রইছ আহাম্মেদকে সাধারন সম্পাদক করে জেলা কমিটি এবং প্রয়াত মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেনকে সভাপতি শহিদুল ইসলাম মিজুকে সাধারন সম্পাদক করে মহানগর বিএনপি কমিটি ঘোষনা করা হয়। দুটি কমিটি পুনাঙ্গ কমিটি ঘোষনা না করে পরে ঘোষনা করা হবে জানানো হয়। এরপর চার বছর অতিবাহিত হবার পরেও পুনাঙ্গ কমিটি গঠন করা হয়নি।

এদিকে রংপুর মহানগর বিএনপির কমিটি ঘোষনার পর এখন পর্যন্ত রংপুর সিটি করপোরেশনের ৬টি থানা সহ ৩৩টি ওয়ার্ডের একটি কমিটির সম্মেলন হয়নি কমিটিও গঠন করা হয়নি।

মহানগর বিএনপির এক নেতা জানিয়েছেন ঢাকা থেকে ৩৪ সদস্য বিশিষ্ট গঠন করে দেবার পর পুনাঙ্গ কমিটি আর ঘোষনা করেনি দলের হাইকমান্ড। ইতিমধ্যে মহানগর কমিটির ১৬ জন সহ সভাপতি সহ বিভিন্ন পদের নেতা দলের সাথে সম্পর্ক ছিন্ন করেছেন এদের মধ্যে দুই নেতা আওয়ামী লীগে যোগদান করেছেন। ফলে মহানগর বিএনপি নাম সর্বস্ব দলে পরিনত হয়েছে। ওই নেতা বলেন ঢাকা থেকে দলের বড় বড় নেতারা যতই লম্ফ জম্ফ করুক না কেন দল না থাকলে নেতা কর্মী না থাকলে আন্দোলন সংগ্রাম সফল করা সম্ভব হয়না। রংপুর মহানগরে যদি বিএনপির এ অবস্থা হয় তাহলে দল চলবে কি করে?।

এ ব্যাপারে মহানগর বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাবেক ছাত্র নেতা শামসুজ্জামান শামুর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান মহানগর বিএনপির সভাপতি এক বছরেও বেশী হলো মারা গেছেন। তার পরেও দলকে সংগঠিত করার চেষ্টা ও কার্যক্রম চলছে।

অন্যদিকে জেলা বিএনপির একাধিক নেতা জানান একই দিনে ৪ বছর আগে মহানগর বিএনপির মতো জেলা কমিটিও ঘোষনা করা হয়। সাইফুল ইসলামকে সভাপতি রইছ আহাম্মেদকে সাধারন সম্পাদক করে ৩৭ সদস্য বিশিষ্ট জেলা কমিটি ঘোষনা করা হলেও পুনাঙ্গ কমিটি আজও ঘোষনা করা হয়নি। এর মধ্যে ঘোষিত কমিটির প্রায় ১৫ জন নেতা দলের সাথে তাদের যোগাযোগ নেই তারা দলের কোন কর্মকান্ডে অংশ নেননা। অন্যদিকে উপজেলা পর্যায়ে বিএনপির অবস্থা আরো করুন পীরগাছা , পীরগজ্ঞ ও বদরগজ্ঞ উপজেলা বাদে বাকী ৫টি উপজেলায় দলের কোন কর্মকান্ড একেবারে নেই বলে জানান দলের নেতারা।

এমনি অবস্থাতে দলকে চাঙ্গা করতে গত ১৯ ফেরুয়ারী শুক্রবার ঢাকা থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান ডা, এেেজড এম জাহিদ হোসেনের নেতৃত্বে কয়েকজন নেতা রংপুরে আসেন। তারা নগরীর নর্থভিউ হোটেলে জেলা বিএনপির ৩৫ সদস্যের সকলকে নিয়ে আলোচনা করার কথা জানালেও ২২ জন নেতা সেখানে উপস্থিত ছিলেন। সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান ডা, জাহিদ জেলার নেতাদের নিয়ে দীর্ঘ ৪ ঘন্টা রুদ্ধ দ্বার বৈঠক করেন। বৈঠকে তিনি জানান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জেলা বিএনপির কর্মকান্ডে চরম অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি সিদ্ধান্ত নিয়েছেন রংপুর জেলা ও মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষনা করবেন। জেলার নেতাদের এ ব্যাপারে মতামত জানতে চাওয়া হলে অধিকাংশ নেতা কমিটি বাতিল করার পক্ষে মতামত দেন। সভায় জেলার নেতারা দাবি করেন আপাতত দলের মধ্যে সক্রিয় ত্যাগি নেতাদের নিয়ে এ্যাডহক কমিটি গঠন করে দেয়া হোক এরপর তৃনমুল পর্যায় থেকে শুরু করে উপজেলা পর্যায়ে সস্মেলন অনুষ্ঠান করে পরে জেলা বিএনপির কাউন্সিল করার কথা জানান। জেলা বিএনপির নেতাদের মতামত নিয়ে বিষয়টি তারেক রহমানকে জানাবেন বলে জানান। তবে যে কোন দিন জেলা ও মহানগর বিএনপি বাতিল করার ঘোষনা আসবে বলে জানিয়ে দেন তিনি।

এ ব্যাপারে সভায় উপস্থিত জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম রাঙ্গার সাথে যোগাযোগ করা হলে তিনি কমিটি বাতিল সহ অন্যান্য বিষয় এড়িয়ে গিয়ে বলেন বিভিন্ন বিষয় আলোচনা হয়েছে। একই কথা বলেন জেলা সভাপতি সাইফুল ইসলাম।

তবে নাম প্রকাশে অনিশ্চুক জেলা বিএনপির দুই নেতা কমিটি বাতিলের বিষয়টি নিশ্চিত করে বলেন দলের হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছে এটা দলের জন্য ইতিবাচক তবে এবারেও যেন দলের ত্যাগি নেতাদের বাদ দিয়ে কমিটি গঠন করা না হয়।

মুজিব আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এমন মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির বিকল্প আন্দোলন হচ্ছে দেশ-বিদেশে গোপন বৈঠক আর ষড়যন্ত্র। জনবিচ্ছিন্ন এসব আন্দোলনের ভয় দেখিয়ে কোনো লাভ নাই। কারণ মুজিব আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না।

খালেদার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ানোর সুপারিশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়াতে সুপারিশ করেছে আইন

স্বাধীনতার ৫০ বছরেও নারীরা নিরাপদ নয়: বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশবাসীকে নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,

sangbad ad

রাজনৈতিক কৌশলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি রাজনৈতিক কৌশলের আশ্রয় নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বলে মন্তব্য করেছেন

বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি ছাড়া আর কিছুই নয়: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কর্মসূচি ইতিহাস বিকৃতির আস্ফালন, যা জাতিকে হতাশ করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে বর্তমান সরকার:মির্জা ফখরুল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার দেশের স্বাধীনতার চেতনা এবং গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রকে দলীয়করণ, অকার্যকর এবং একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।

বিএনপি নেতার উসকানিমূলক বক্তব্যে দেশবাসী ক্ষুদ্ধ: ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহীতে বিভাগীয় সমাবেশে বিএনপির এক নেতা দেশে আরেকটি ১৫ আগস্ট ঘটানোর যে ইঙ্গিতপূর্ণ ও উসকানিমূলক বক্তব্য দিয়েছেন তাতে দেশবাসী ক্ষুব্ধ হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ ভালো করবে, সেটা আশা করা যায় না: গয়েশ্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, দেশ স্বাধীন হয়েছে যুদ্ধে। যুদ্ধ করেছেন কে? জিয়াউর রহমান। সুতরাং দেশ যতদিন থাকবে, জিয়াউর রহমান ততদিন থাকবেন।

ঢাকা মহানগর দক্ষিণ যুবদল সভাপতি আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুবদলের কেন্দ্রীয় সহ সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু জাতীয় প্রেস ক্লাবের সামনের সমাবেশ থেকে ফেরার পথে পুলিশের হাতে আটক হয়েছেন ।