• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে হস্তক্ষেপ করবে না সরকার:কাদের

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

সারাদেশে আগামীকাল শনিবার অনুষ্ঠেয় দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সরকার কোনো প্রকার হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, অতীতের ধারাবাহিকতায় নির্বাচন কমিশনকে সরকার এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতা দেবে। এটা সরকারের দায়িত্ব।

শুক্রবার (১৫ জানুয়ারি) সকালে ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি বলেন, দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া পৌর নির্বাচনের প্রচারণা শান্তিপূর্ণ হয়েছে। অতীতের মতো এখন স্থানীয় সরকার নির্বাচনে সংঘাত ও রক্তপাত হয় না। আগামীকাল (শনিবার) ভোটাররা যাতে শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে লক্ষ্যে নির্বাচন কমিশন সব প্রস্তুতি সম্পন্ন করেছেন।

ইভিএম পদ্ধতি নিয়ে ওবায়দুল কাদের বলেন, এ পদ্ধতিতে ভোটার টার্ন আউট শতকরা ৬০ ভাগের বেশি, যা অত্যন্ত ইতিবাচক।

আওয়ামী লীগ ইতিমধ্যে কেন্দ্রসহ অন্যান্য পর্যায়ে বিভিন্ন কমিটি, উপকমিটি গঠন করেছে, অনুমোদনও দিয়েছে। এসব ঘোষিত কমিটির বিষয়ে কেউ কেউ সংক্ষুব্ধ হলে কিংবা কারো অভিযোগ থাকলে দলের গঠনতন্ত্র অনুযায়ী আপিলের সুযোগ থাকবে জানান দলের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের আরও বলেন, আবার কারো কমিটির বিষয়ে যে কোনো অভিযোগ ধানমন্ডি ৩/এ’তে নির্বাচনী ট্রাইব্যুনালে জমা দেওয়া যাবে।

শেখ হাসিনার নেতৃত্বে দলকে আরো পরিচ্ছন্ন, আধুনিক গণতান্ত্রিক এবং স্মার্টার দলে রূপান্তর করতে চাই উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার ভিতকে আরো মজবুত করতে আওয়ামী লীগ সচেষ্ট।

তিনি বলেন, দেশের রাজনৈতিক দলসমূহের মধ্যে আওয়ামী লীগেই আভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার সুযোগ সবচেয়ে বেশি।

সরকারকে জনগণ ক্ষমা করবে না মির্জা ফখরুলের এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রকৃতপক্ষে সরকার জনগণের কল্যাণে কাজ করছে বলেই বারবার শেখ হাসিনাকে সরকার পরিচালনার দায়িত্ব দিচ্ছে। বিএনপির সব কর্মসূচি রাষ্ট্র ও জনগণের বিপক্ষে।

ওবায়দুল কাদের বলেন, হ্যাঁ-না ভোটের মাধ্যমে যারা ভোট ডাকাতি শুরু করেছিল, রাতের বেলায় কারফিউ গণতন্ত্রের মাধ্যমে গণতন্ত্র শিখিয়েছিল, তাদের জনগণ এখনো ক্ষমা করেনি। আর ক্ষমা করেনি বলেই বিএনপি ক্রমশ জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিএনপি জণগণ দ্বারা আন্দোলন ও নির্বাচনে বারবার প্রত্যাখ্যাত হয়ে প্রতিশোধ নিচ্ছে জীবন্ত মানুষ আর সম্পদ পুড়িয়ে, মন্তব্য করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, জনগণ তাদের ক্ষমা করেনি বলেই এখনো অতীতের অপরাধের প্রায়শ্চিত্ত করছে।

চতুর্থ ধাপের নির্বাচনে দলীয় মনোনয়নের ক্ষেত্রে নরসিংদী পৌরসভার ঘোষিত প্রার্থীর বিরুদ্ধে আইনগত অভিযোগ থাকায় ইতিমধ্যেই প্রার্থী পরিবর্তন করা হয়েছে, এবং সেখানে নতুন প্রার্থী দেওয়া হয়েছে বলে ওবায়দুল কাদের এ বিষয়ে সংশ্লিষ্টদের জানান।

রাজশাহীতে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহীতে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ শুরু হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) বিকেল ৩টায় মহানগরের

‘পলাতক আসামি দিয়ে বিএনপির সুবর্ণজয়ন্তীর উদ্বোধন মুক্তিযুদ্ধের অসম্মান’

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানমালায় দুর্নীতির মামলার দণ্ডিত আসামিকে দিয়ে উদ্বোধন মুক্তিযুদ্ধের প্রতি বিএনপির অসম্মান প্রদর্শন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সোতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রাজশাহীতে বিএনপি সমাবেশ কাল, আকস্মিক সব রুটের বাস চলাচল বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামীকাল (মঙ্গলবার) রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে কঠোর অবস্থানে আইন-শৃঙ্খলা বাহিনী। এদিকে, রাজশাহী থেকে সোমবার (১ মার্চ) আকস্মিক সব রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছে মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতারা।

sangbad ad

বিএনপির ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর প্রেসক্লাবে বিএনপির ছাত্রদলের সমাবেশে পুলিশ-নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দলটির ৪৭ জন

বিএনপি-জামায়াতের অর্থের মদদে আলজাজিরার রিপোর্ট, কুশীলবদের গ্রেফতার দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে বাংলাদেশ নিয়ে আলজাজিরায় প্রকাশিত রিপোর্টটি ভিত্তিহীন দাবি করে এর সঙ্গে জড়িত হোতাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করার ও তাদের গ্রেফতারের দাবি জানিয়েছেন বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির চেয়ারম্যান মাওলানা মো. ইসমাইল হোসাইন।

তদন্তের মাধ্যমে লেখক মুশতাকের মৃত্যু রহস্য উন্মোচিত হবে: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর বিষয়টি অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এ বিষয়ে এরই মধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান। তদন্তের মাধ্যমে লেখক মুশতাকের মৃত্যু রহস্য উন্মোচিত হবে বলে আশা করেন ওবায়দুল কাদের।

বিতর্কিত ও বসন্তের কোকিলদের দলে আনা যাবে না: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

মেয়াদোত্তীর্ণ জেলা, উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জিয়ার খেতাব বাতিল হলে মেনে নেবে না জনগণ: মির্জা ফখরুল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কারো দয়ায় নয়, মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখার জন্যই খেতাব পেয়েছিলেন জিয়াউর রহমান। তার খেতাব বাতিল করা হলে জনগণ তা মেনে নেবে না ।

খুলনায় বিএনপির মহাসমাবেশ শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

টানটান উত্তেজনা আর পুলিশি বাধার মুখে খুলনায় বিএনপির মহাসমাবেশ শুরু হয়েছে। শনিবার