• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

রাজনৈতিক দল নিবন্ধনে নতুন আইন উদ্দেশ্যপ্রণোদিত : বিএনপি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০১ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজনৈতিক দল নিবন্ধন আইনের প্রক্রিয়া উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে এই কার্যক্রম স্থগিত করার দাবি জানিয়েছে বিএনপি। নির্বাচন কমিশনের (ইসি)’র এই খসড়া আইনটির ওপর নিজেরা মতামত দিবে না বলে জানিয়েছেন দলটির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

বুধবার ইসি সচিবের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় দলটির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সংসদ সদস্য হারুনুর রশীদ, মোশারফ হোসেন উপস্থিত ছিলেন। সাক্ষাতে ইসি সচিবকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের লিখিত দাবি হস্তান্তর করেন মোয়াজ্জেম হোসেন। দলটির পক্ষ থেকে মতামত দেওয়া হয়নি বলা হলেও নির্বাচন কমিশনে যে লিখিত দাবি তুলে ধরা হয়েছে প্রকারান্তরে তা মতামতের মধ্যেই পড়েছে। ওই লিখিত দাবিতে আইনের বেশ কয়েক ক্ষেত্রে অসঙ্গতির কথা জানানো হয়েছে।

মোয়াজ্জেম হোসেন বলেন, করোনা মহামারির এই সময়ে দেশের মানুষ যখন জীবন-জীবিকা রক্ষায় ব্যস্ত, তখন কমিশনের এ উদ্যোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কারণ খসড়া আইনে বলা হয়েছে পরপর দুই বছর নির্বাচনে অংশগ্রহণ না করলে নিবন্ধন বাতিল হবে। বিএনপি একবার নির্বাচনে অংশ নেয়নি। তাই বিএনপিকে রাজনীতির মাঠ থেকে দূরে রাখার একটা কৌশল এটা। খসড়া আইনে বেশকিছু অসঙ্গতি রয়েছে। আমরা এগুলো ইসি সচিব মো. আলমগীরের কাছে তুলে ধরেছি। একই সঙ্গে যেহেতু আইন প্রণয়নের এটি সময় নয়, তাই কার্যক্রমটি স্থগিত রাখার দাবি তুলেছি। সচিব জানিয়েছেন, কমিশনের কাছে আমাদের দাবিগুলো তুলে ধরে আলোচনা করবেন। তারপর যে সিদ্ধান্ত আসে, তা আমাদের জানাবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আলাল বলেন, আমরা মতামত দিইনি। যেহেতু আমরা প্রক্রিয়াটিই স্থগিতের দাবি জানিয়েছি, তাই কমিশনের পরবর্তী সিদ্ধান্ত অনুযায়ী দলের বৈঠকে আলোচনা করে আমাদের করণীয় ঠিক করবো।

প্রসঙ্গত, রাজনৈতিক দলগুলোর নিবন্ধন নিতে আরও শর্তারোপ করতে যাচ্ছে ইসি। এ কারণে বিদ্যমান আইনে সংশোধনী আনা হচ্ছে। এজন্য ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন, ২০২০’ নামে একটি খসড়া প্রস্তুত করা হয়েছে, আর মতামত চাওয়া হচ্ছে। এই মতামত দিতে হবে আগামী ৭ জুলাইয়ের মধ্যে। এক যুগ আগে একটি নিবন্ধন শর্ত পূরণ করেই দল নিবন্ধন পেয়েছে। আগামীতে নিবন্ধন নিতে দুটি শর্ত পূরণ করতে হবে। এছাড়া আইন হবে বাংলায়। এজন্য ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌর ও সিটিকে বাংলায় পল্লী, নগর ও মহানগর রেখে নিবন্ধিত দল ও নাগরিকদের কাছে জনমত চাওয়া হয়েছে। খসড়া আইনটি িি.িবপং.মড়া.নফ ওয়রসাইডে প্রকাশ করা হয়েছে। মতামত চাওয়া হয়েছে নির্বাচন কমিশন সচিবের ই-মেইলের মাধ্যমে (ংবপৎবঃধৎু@পবং-মড়া.নফ)। ###

জাতীয় পার্টি গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় পার্টি গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি বলে মন্তব্য করেছেন দলটির

আগস্টের ষড়যন্ত্রকারীদের অব্যাহত অপচেষ্টা আজও চলমান রয়েছে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,

মিডিয়ার কল্যাণে টিকে থাকা বিএনপি সরকারের সমালোচনায় লিপ্ত : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মিডিয়ার কল্যাণে টিকে থাকা বিএনপি সরকারের সমালোচনায় লিপ্ত হয়েছে।

sangbad ad

হত্যা-খুনের রাজনীতি চিরতরে বন্ধ হোক : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, হত্যা-খুনের

বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে চাঁদাবাজি বা অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে চাঁদাবাজি বা অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে না

মানুষের দুর্দশায় সহায়তা করা আওয়ামী লীগের ৭ দশকের ঐতিহ্য: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের প্রতিটি অর্জনের সঙ্গে যেমনি রয়েছে আওয়ামী লীগ, তেমনি দেশের প্রতিটি দুর্যোগ, সংকটে জনমানুষের পাশে রয়েছে আওয়ামী লীগ।

দেশের স্বাস্থ্যব্যবস্থা একেবারেই ভঙ্গুর : ফখরুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অনেকে অভিযোগ করেন- বাংলাদেশের মানুষ বাইরে চিকিৎসা করাতে যায় কেন? এ জন্য যায় যে, এখানে আপনার ডায়াগনোসিস করা সম্ভব হয় না, ডায়াগনোসিসে সমস্যা হয়। সমস্ত ব্যবস্থাটা রোগীদের জন্য একটা সমস্যা হয়ে দাঁড়ায়। বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা একেবারেই ভঙ্গুর। এখানকার স্বাস্থ্যব্যবস্থার প্রতি যে মানুষ আস্থা রাখতে পারে না- বাবুর অসুস্থতা, চলে যাওয়া এটাই প্রমাণ করে।

৩৩ শতাংশ নারী কোটা পূরণে ৫ বছর সময় চায় আওয়ামী লীগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দলের সকল পর্যায়ে ৩৩ শতাংশ নারী সদস্যপদ পূরণের জন্য নির্বাচন কমিশন (ইসি) আইনে ৫ বছর সময় বাড়ানোর পক্ষে মতামত দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

আ.লীগের আয় বেড়েছে ৩৫%

নিজস্ব বার্তা পরিবেশক

image

গতবছর আওয়ামী লীগ ২১ কোটি টাকা আয় করেছে। ওই অর্থের সঙ্গে আগের উদ্বৃত্ত মিলে দলটির তহবিলে ৫০ কোটি টাকার বেশি জমা রয়েছে।