• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ ও নেতৃত্ব নিয়ে জল্পনা-কল্পনা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির পর দলটির রাজনৈতিক ভবিষ্যৎ এবং নেতৃত্ব নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে ভেতরে বাইরে। দুর্নীতি মামলায় খালেদা জিয়া জেলে যাওয়ার পর দলের দায়িত্ব নিয়েছেন সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। যিনি নিজেও দুটি মামলায় সাজাপ্রাপ্ত এবং পলাতক। দলের শীর্ষ এই দুই নেতার অবর্তমানে গভীর সংকটে পড়া বিএনপি ঐক্যফ্রন্ট গড়ে সুদিনে ফেরার স্বপ্ন দেখলেও একাদশ সংসদ নির্বাচনে হেরে এখন দিশেহারা দলটির নেতাকর্মীরা। দলটির রাজনৈতিক ভবিষ্যৎ এবং নেতৃত্ব নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

প্রায় এক বছর ধরে বেগম খালেদা জিয়া জেলে। দলের অধিকাংশ নেতা পলাতক। তৃণমূলে মামলা হামলায় নেতাকর্মীরা হয় জেলে না হলে পালিয়ে। এই অবস্থায় বিএনপিতে ক্রমশ বাড়ছে হতাশা। একে অন্যকে দোষারোপ করছে। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির বিপর্যয় ঘটেছে। দলটি পেয়েছে মাত্র ৫টি আসন। অন্যদিকে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। ৩০০ আসনের মধ্যে মহাজোট পেয়েছে ২৮৮ আসন। এরই মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন তারা শপথও নেবেন না।

নির্বাচনের পর গত দুইদিন গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এবং বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে বিভিন্ন পর্যায়ের নেতাদের মধ্যে হতাশা দেখা গেছে। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই নির্বাচনে যে বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের জয়ের কোন সম্ভাবনা নেই, তা আগেই অনুমান করা গিয়েছিল। কিন্তু নির্বাচনে তাদের দল যে এত খারাপ করবে তা অনুমানও করতে পারেনি। তাদের প্রত্যাশা ছিল সার্বিক দিক বিবেচনায় নিয়ে শেষ পর্যন্ত হয়তো বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়াবে, তেমনটিও ঘটেনি। বিচ্ছিন্নভাবে অনেক প্রার্থী ভোট বর্জন করলেও দলীয় ভাবে শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে থেকেছে। ফলাফল ঘোষণার পর এখন কারচুপির নানা অভিযোগ করে কি লাভ। তারা নিজেরাই মনে করেন, নির্বাচনে ভোট বিল্পব যেমন ঘটাতে পারেনি। এখন কারচুপির বিরুদ্ধেও বড় আন্দোলন গড়ে তুলতে পারবে কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে তাদের।

এই অবস্থায় করণীয় নিয়ে সোমবার প্রথমে বিএনপির স্থায়ী কমিটি, এরপর ২০ দল এবং শেষে জাতীয় ঐক্যফ্রন্ট বৈঠক করেছে। বৈঠক সূত্রে জানা গেছে, দলের নেতারা পরবর্তী আন্দোলন বিষয়ে কথা বলেছেন। তারা বলেছেন, আন্দোলন কী সহিংসতা ছাড়া করার কোন কৌশল আছে কি না। আওয়ামী লীগকে তারা কীভাবে বাধ্য করবে নতুন নির্বাচন দিতে। এসব বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একাদশ সংসদ নির্বাচন বাতিলের দাবি জানিয়েছেন। একইসঙ্গে অবিলম্বে নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে পুনর্নির্বাচন ও সরকারের পদত্যাগ দাবি করে তিনি বলেছেন, দাবি আদায়ে আইনি লড়াইয়ের পাশাপাশি দ্রুতই আন্দোলনের কর্মসূচি দেয়ার চিন্তা করছেন তারা। ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, রোববারের নির্বাচন বাতিল করে পুনঃতফসিলের দাবিতে আগামী ৩ জানুয়ারি ঐক্যফ্রন্টের প্রার্থীরাসহ সকল বিরোধী দলের প্রার্থীরা নির্বাচন কমিশনে স্মারকলিপি প্রদান করবেন এবং কর্মসূচি ঘোষণা করা হবে।

এক প্রশ্নে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নেতৃত্বের কোন সংকট বিএনপিতে নেই। নতুন কিছু ভাবার কিছু নেই। আমরা এগুলো নিয়ে এতটুকু চিন্তিত নই শঙ্কিত নই। এটা পার্ট অফ পলিটিক্স। যতই ষড়যন্ত্র করা হোক তাদের রাজনীতি থেকে সরানো যাবে না। এটা সম্ভব না।

এদিকে বৃহস্পতিবার নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের দিন বিএনপি তাদের প্রার্থীদেরও ঢাকায় আসতে বলেছে। মঙ্গলবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ধানের শীষের প্রার্থীদের ঢাকায় ডাকার কথা জানান। তিনি বলেন, বৃহস্পতিবার সকাল ১০টায় গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে প্রার্থীদের নিয়ে বৈঠক করবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রার্থীদের কাছে পাঠানো চিঠিতে ভোটে অনিয়ম-কারচুপির প্রমাণ, প্রতিটি কেন্দ্রের অস্বাভাবিক ভোটের হিসাব, গ্রেফতার এজেন্ট ও নেতা-কর্মীদের তালিকা, সহিংসতায় আহত ও নিহতদের তালিকাসহ ৮টি বিষয়ে তথ্যসহ একটি প্রতিবেদনও দিতে বলা হয়েছে। ভোট কারচুপির ভিডিও থাকলে তাও প্রতিবেদনের সঙ্গে দিতে বলা হয়েছে।

এককভাবে উপজেলা নির্বাচন করবে আওয়ামী লীগ

ফয়েজ আহমেদ তুষার

image

জোটগতভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করলেও আসন্ন (পঞ্চম) উপজেলা

নির্বাচন বাতিলে ঐক্যফ্রন্টের আবেদন আমলে নেয়নি ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

নির্বাচন বাতিলের দাবি করে জাতীয় ঐক্যফ্রন্টের করা আবেদন আমলে নেয়নি নির্বাচন

আবার সংলাপ : দলগুলোকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানাবেন প্রধানমন্ত্রী

ফয়েজ আহমেদ তুষার ও ইকবাল মজুমদার তৌহিদ

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও সংলাপে বসবেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা

sangbad ad

গণতন্ত্রের স্বার্থে বিএনপিকে সংসদে যোগদানের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গণতন্ত্রের স্বার্থে জনমতের প্রতি সম্মান

ঐক্যফ্রন্টে ভাঙনের আলামত

অমিত হালদার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ নেয়া না

এখন নালিশই বিএনপির অবলম্বন : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্দোলনে

এমিলির মন্ত্রিত্ব মুন্সীগঞ্জবাসীর প্রত্যাশা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের টানা দশ বছরে মুন্সীগঞ্জ থেকে কোন সংসদ সদস্য মন্ত্রিত্ব

ঐক্যফ্রন্টের নির্বাচিত প্রার্থীরা শপথ গ্রহন করবেন : ১৪ দলের আশা প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ঐক্যফ্রন্ট ও তাদের প্রধান শরীক বিএনপি থেকে যারা সংসদ সদস্য নির্বাচিত

নেতাদের ভুলে বিএনপির ভরাডুবি : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

sangbad ad