• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

 

বাংলাদেশের নির্বাচন ও অভ্যন্তরীণ রাজনীতিতে ভারত হস্তক্ষেপ করবে না : হর্ষবর্ধন শ্রিংলা

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০৯ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশের নির্বাচন এবং রাজনীতি মতো অভ্যন্তরীণ বিষয়ে ভারত কোনভাবেই হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন বাংলাদেশ নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। বরিশাল সফরের দ্বিতীয় ও শেষ দিন রোববার (৯ সেপ্টেম্বর) রবিবার বরিশালে এক নৌ বিহারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। এসময় রোহিঙ্গ প্রত্যাবসন এবং তিস্তা চুক্তি নিয়েও কথা বলেন তিনি। শ্রিংলা বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন এবং রাজনীতি একান্তই তাদের নিজস্ব বিষয়। ভারত সরকার বাংলাদেশের অভ্যন্তরীন রাজনীতি এবং নির্বাচনে কোনভাবেই হস্তক্ষেপ করবে না। তবে বন্ধু প্রতীম দেশ হিসেবে বাংলাদেশ কোন সহযোগীতা চাইলে ভারত সরকার সব সময় সহযোগীতা করতে প্রস্তুত রয়েছে।

রোহিঙ্গা ইস্যু এবং রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়ার বিষয়ে ভারতীয় হাইকমিশনার শ্রিংলা বলেন, ভারত মিয়ানমারকে বলেছে রাখাইনের বাস্তহারা রোহিঙ্গাদের ফেরত নিতে হবে। কিন্তু সমস্যা হচ্ছে রাখাইনের বাস্তুহারা লোকদের কোন ঘরবাড়ি নেই। রোহিঙ্গারা ফেরত গিয়ে সেখানে থাকবে কোথায় ? এ কারনে রাখাইন রাজ্যে রাখাইনদের জন্য গৃহ নির্মান শুরু হয়েছে। রাখাইনে অর্থনৈতিক উন্নয়নে ভারত সরকারের সহযোগিতা রয়েছে। সম্প্রতি বাংলাদেশের পররাস্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী রাখাইন রাজ্য পরিদর্শনে গিয়েছিলেন। তিনি রাখাইন রাজ্যে চলমান গৃহ নির্মান কাজ দেখে এসেছেন।

বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিচ্ছেনা বলে অভিযোগ রয়েছে বাংলাদেশ সরকারের। রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য করতে ভারত সরকার মিয়ানমারের উপর কোন চাপ সৃষ্টি করবে কিনা জানতে চাইলে শ্রিংলা বলেন, রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে। অনতি বিলম্বে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে শুরু করবে বলে আশা করেন ভারতীয় হাইকমিশনার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবং নরেন্দ্র মোদি সরকারের বর্তমান মেয়াদে তিস্তা চুক্তির কথা থাকলেও এখনও কেন এই চুক্তি হয়নি। এই বিষয়ে জানতে চাইলে শ্রিংলা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, তার আগ্রহ আছে, তিস্তা চুক্তি হবে। তবে কবে হবে তা এখনই বলা যাচ্ছেনা। তবে তিস্তা চুক্তি নিয়ে ভারত সরকারের আগ্রহের বিষয়টি পরিস্কার বলে মন্তব্য করেন শ্রিংলা।

সফরে পিরোজপুরের নেছারাবাদ উপজেলার কুড়িয়ানা কবিগুরু রবীন্দ্রনাথ ডিগ্রি কলেজে সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন হর্ষ বর্ধন শ্রিংলা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবিগুরু রবীন্দ্রনাথ ডিগ্রি কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি কানাই লাল বিশ্বাস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তাফিজুর রহমান, শের-ই-বাংলা ফাউন্ডেশনের সভাপতি ফাইয়াজুল হক, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বিপুল বিহারী হালদার, আটঘর কুড়িয়ানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখর কুমার সিকদার, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সঞ্জীব কুমার হালদার প্রমুখ। অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব রাজেশ উকে ও নবনীতা চক্রবর্তী উপস্থিত ছিলেন।

বক্তব্যে শ্রিংলা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ইন্দিরা গান্ধী দুই দেশের মধ্যে সুসম্পর্কের যে বীজ বপন করেছিলেন, বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সে সম্পর্ক অটুট রয়েছে। তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামে ভারত বাংলাদেশের জনগণের সঙ্গে ছিল, ভবিষ্যতেও একইভাবে পাশে থাকবে। মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতীয় সৈনিকেরা একসঙ্গে যুদ্ধ করেছিল। একসঙ্গে প্রাণ দিয়েছেন। ভারত সুসময়ে-দুঃসময়ে বাংলাদেশের জনগণের পাশে থাকবে।

হাইকমিশনার কলেজের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি চালুর ঘোষণা দেন। তিনি কলেজ পাঠাগারে বেশ কিছু বই অনুদান হিসেবে দেন। সফরে তিনি ঝালকাঠির ভীমরুলির ভাসমান কৃষি ও সবজি বাজার, সতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম, শেরেবাংলা জাদুঘরও পরিদর্শন করেন। সফরের প্রথম দিন শনিবার (৮ সেপ্টেম্বর) বিকেলে বরিশাল মেডিকেল কলেজ মিলনায়তনে ভারত সরকারের পক্ষ থেকে হর্ষ বর্ধন শ্রীংলা মুক্তিযোদ্ধাদের সন্তানদের মধ্যে বৃত্তি প্রদান করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশালের নবনির্বাচিত মেয়র সাদিক আবদুল্লাহ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য তালুকদার মোঃ ইউনুছ, পংকজ দেবনাথ প্রমূখ।

ফখরুলকে ছাত্রলীগের আল্টিমেটাম

প্রতিনিধি, ঢাবি

নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের ওপর বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের

নয়াপল্টনের ঘটনা বিএনপির পরিকল্পিত : বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ

নিজস্ব বার্তা পরিবেশক

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনাকে

আসন বণ্টন আ’লীগ-বিএনপির বড় চ্যালেঞ্জ

ফয়েজ আহমেদ তুষার

ভোটের আগে নিজ নিজ জোট-মহাজোটের শরিকদের মধ্যে আসন বণ্টনই আওয়ামী লীগ

sangbad ad

আ.লীগের সঙ্গে জোটের আলোচনায় যুক্তফ্রন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

জোটগতভাবে ভোটে অংশ নেয়ার বিষয়ে আওয়ামী লীগের সঙ্গে বিকল্পধারা’র বৈঠক হয়েছে। মঙ্গলবার

ভোটের নতুন তারিখকে স্বাগত জানিয়েছে আ’লীগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের নতুন তারিখ ঘোষণাকে স্বাগত জানিয়েছে

নির্বাচনে ঐক্যফ্রন্ট স্বাগত প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। একই

ইসি ভোট পেছালে আপত্তি নেই : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন

সংবাদ সম্পাদক আলতামাশ কবিরের আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অংশ নিতে দলীয় মনোনয়ন

সমঝোতা ছাড়াই সংলাপ শেষ

ফয়েজ আহমেদ তুষার

image

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে শুরু হওয়া ঐক্যফ্রন্ট এবং ১৪ দলের

sangbad ad