• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯

 

ফখরুল ছাড়া বিএনপির সব এমপির শপথ গ্রহণ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৯ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংসদ বার্তা পরিবেশক
image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপির) নবনির্বাচিত ৪জন সংসদ সদস্য (এমপি) শপথ নিয়েছেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ২৯ এপ্রিল সোমবার জাতীয় সংসদ ভবনে তাদের (সংসদ সদস্যদের) শপথ বাক্য পাঠ করান। শপথ গ্রহণকারী সংসদ সদস্যরা হলেন, মো. মোশারফ হোসেন (বগুড়া-৪), মো. আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), মো. হারুনুর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩) এবং আবদুস সাত্তার ভূইয়া (ব্রাহ্মণবাড়িয়া-২)। এবারের নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত হয়েছেন মোট ছয়জন; তার মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ গত বৃহস্পতিবারই শপথ নিয়েছিলেন। এরপর তাকে বিএনপি থেকে বহিষ্কারও করা হয়। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে সোমাবর অপর চার জনের শপথ গ্রহণের মধ্য দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকী সব সংসদ সদস্যরা শপথ নিলেন।

বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত গণফোরামের দুজন সুলতান মো. মনসুর আহমেদ ও মোকাব্বির খানও জোটের সিদ্ধান্ত উপেক্ষা করে ইতোমধ্যে শপথ নিয়েছেন। ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতি হয়েছে দাবি করে শপথ না নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল বিএনপি ও ঐক্যফ্রন্ট।

একাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ নেওয়ার ক্ষেত্রে সোমবারই শেষ দিন; অধিবেশন শুরুর পর ৯০ দিনের মধ্যে কেউ শপথ না নিলে ওই আসনে নতুন নির্বাচন আয়োজনের কথা ইতোমধ্যে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিএনপি মহাসচিব মির্জ ফখরুল ঠাকুরগাঁওয়ে নিজের আসনে হারলেও বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত হন, যে আসন থেকে বরাবর ভোট করে আসছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। জাহিদুর রহমানের পর বিএনপির নতুন চারজন সংসদ সদস্যের শপথ নেওয়ার দিন দলের মহাসচিব মির্জ ফখরুল এক অনুষ্ঠানে বলেন, বর্তমান সংসদ ‘জনগণের প্রতিনিধিত্বশীল সংসদ’ নয়। তবে বিএনপি থেকে নির্বাচিতরা বলছেন, এলাকার মানুষের চাপে সংসদে যেতে শপথ নিতে বাধ্য হয়েছেন তারা।

শপথ গ্রহণ শেষে সংসদ ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি দুই সংসদ সদস্য আবদুস সাত্তার ভূইয়া এবং মো. হারুনুর রশীদ দাবি করেন, তারা দলীয় সিদ্ধান্ত মেনেই শপথ নিয়েছেন। শপথ গ্রহণ শেষে সংসদ সদস্য আবদুস সাত্তার ভূইয়া সাংবাদিকদের বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলাপ করে তার সম্মতিতে সংসদে এসে শপথ নিয়েছি। অপর সংসদ সদস্য মো. হারুনুর রশীদ বলেন, দলীয় সিদ্ধান্তেই তারা সংসদে এসেছেন। তাদের ওপর সরকারের চাপ ছিল তবে সে কারণে তারা সংসদে আসেননি। তিনি বলেন, সংসদে তারা নতুন নির্বাচন দাবি করবেন। বিএনপি চেয়ারপারসনের মুক্তি চাইবেন।

বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা শপথ নিয়েছি। ভোট চুরির মাধ্যমে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে। চুরি করে ক্ষমতায় আসার জন্য সংবিধান সংশোধন করা হয়েছে। এটিকে ঠিক করার দায়িত্ব সরকারের। কীভাবে জনগণের প্রতিনিধির মাধ্যমের সরকার গঠন করা যায় সে দায়িত্ব সরকারের। তিনি আরো বলেন, বিশেষ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, নিম্ন আদালতের ফরমায়েশি রায়ে তাকে কারাগারে রাখা হয়েছে। অথচ দেশের ফাঁসির আসামী, মাদকের আসামির মতো জঘন্য আসামিরা জামিনে ঘুরে বেড়াচ্ছে। তাই আমরা আশা করব সরকার অবিলম্ব খালেদা জিয়াকে জামিনে মুক্তি দেবেন এবং তার সুচিকিৎসার ব্যবস্থা করবে।

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সম্মতি থাকলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আসেননি কেন? এ প্রশ্নের জবাবে হারুনুর রশীদ বলেন, মহাসচিবের বিষয়ে আমার কিছু বলার নেই। এ বিষয়ে তাকেই জিজ্ঞেস করেন, তিনি ভালো বলতে পারবেন।

আপনারা কি পাঁচ বছরের জন্য এই সংসদকে বৈধতা দিতে এসেছেন? এ প্রশ্নের জবাব তিনি বলেন, আমরা এই সংসদকে বৈধতা দিতে আসিনি। দেশে আইনের শাসন নাই, সুশাসন নাই, দেশে অরাজকতা চলছে, ১৭ কোটি মানুষকে জিম্মি করে রাখা হয়েছে- এই বিষয়গুলো তুলে ধরার জন্য আমরা সংসদে এসেছি।

দলের সম্মতি থাকলে শপথ নেওয়ার পর আপনাদের সদস্য জাহিদুর রহমানকে দল বহিষ্কার করেছে কেন? এ প্রশ্নের জবাবে হারুনুর রশীদ বলেন, আগে শপথ নেওয়ায় তিনি আজ ভারপ্রাপ্ত চেয়ারপারসনের কাছে ক্ষমা চেয়েছেন। এখন দল হয়তো তার ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে। জাহিদের রহমান হয়তো লিখিতভাবে ক্ষমা চাইবেন। দল বিবেচনা করবে।

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ সোমবার এক সভায় বলেন, দুটি কারণে বিএনপি মহাসচিব মির্জ ফখরুল ইসলাম আলমগীর শপথ নিচ্ছেন না। একটি হল দলীয় পদ হারানোর ভয়ে; অন্যটি হল, নিজের এলাকা থেকে নির্বাচিত হননি বলে নির্বাচনী এলাকার মানুষের প্রতি তার দায়বদ্ধতা নেই। সোমাবর জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে শপথ গ্রহণ অনুষ্ঠানে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম এবং সংসদ সদস্য মো. জাহিদুর রহমান উপস্থিত ছিলেন। শপথ গ্রহণ শেষে সংসদ সদস্যগণ রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ছাত্রলীগ থেকে অমিত স্থায়ীভাবে বহিষ্কৃত

প্রতিনিধি, ঢাবি

image

আবরার ফাহাদকে হত্যার সময় ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও সামাজিক যোগাযোগের মাধ্যমে যোগাযোগের প্রমাণ পেয়ে বাংলাদেশ প্রকৌশল

মহিলা শ্রমিক লীগের সভাপতি সুরাইয়া সম্পাদক সাথী

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুরাইয়া আক্তারকে সভাপতি ও কাজী রহিমা আক্তার সাথীকে সাধারণ সম্পাদক করে মহিলা শ্রমিক লীগের কমিটি ঘোষণা করা হয়েছে।

শেখ হাসিনার আমলে অপরাধ করে কেউ ছাড় পায়নি, পাবেও না : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল

sangbad ad

দ্বিপাক্ষিক চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষরগুলোর প্রায় সবগুলোই একপাক্ষিক : নাগরিক ঐক্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্প্রতি ভারত সফরে করা দ্বিপাক্ষিক চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষরগুলোর প্রায় সবগুলোই একপাক্ষিক হয়েছে বলে মন্তব্য করেছেন নাগরিক

বিতর্কিতদের বদলে যোগ্যদের পদায়ন শীঘ্রই

আবদুল্লাহ আল জোবায়ের

image

চাঁদাবাজি, পদায়নে অর্থের লেনদেনসহ নানা অভিযোগে ছাত্রলীগের শীর্ষ দুই নেতাকে অপসারণের পর সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ

কেক কেটে জননেত্রী শেখ হাসিনা’র জন্মদিন পালন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

কেক কাটাসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা, আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র জন্মদিন পালন করেছে

তারেক রহমান ক্যাসিনো সম্রাট : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ক্যাসিনো

বিএনপি-জামায়াত ক্যাডারদের অনুপ্রবেশ দশ লাখ টাকায় যুবলীগের সদস্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

অর্থের বিনিময়ে পদ বিক্রি এবং অনুপ্রবেশকারীদের কারণেই চরম বিতর্কের মুখে পরেছে আওয়ামী লীগের অন্যতম শক্তিশালী অঙ্গসংগঠন

কাউন্সিলের আগেই আ’লীগে শুদ্ধি অভিযান

ফয়েজ আহমেদ তুষার

image

দলের ২১তম জাতীয় কাউন্সিলের আগে চাঁদাবাজ, দুর্নীতিবাজ, অনিয়মের সঙ্গে জড়িত নেতাদের বহিষ্কারের মধ্য দিয়ে দল এবং সহযোগী

sangbad ad