• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

নেতাদের ভুলে বিএনপির ভরাডুবি : কাদের

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০১ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে যে গণজোয়ার সৃষ্টি হয়েছিল ১৯৭০ সালের নির্বাচনের পর তা আর কখনো দেখা যায়নি। এ নির্বাচনের রায়ে ’৭০ ও ’৫৪ সালের মতো গণজোয়ারের প্রতিফলন ঘটেছে। মঙ্গলবার (১ জানুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে নির্বাচন পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

নতুন মন্ত্রিসভা : নতুন মন্ত্রিসভা গঠনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা আশা করি, আগামী ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের আগেই সংসদ সদস্যগণ ও নতুন মন্ত্রিসভা শপথ নেবেন। জাতীয় পার্টির (জাপা) সঙ্গে ঐকমত্যের সরকার হবে? নাকি তারা বিরোধীদল হিসেবে থাকবে- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সরকার গঠনের সময় বিষয়টি দেখবেন। জাতীয় পার্টির সঙ্গে আলাপ-আলোচনা করে এ বিষয়ে তিনি সিদ্ধান্ত নেবেন।

বিএনপির ভরাডুবির কারণ : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপির নেতাদের ভুলের জন্যই নির্বাচনে তাদের ভরাডুবি হয়েছে। মনোনয়ন বাণিজ্য, এজেন্ট দিতে না পারা ও নির্বাচনী প্রচারণায় অংশ না নেয়ায় এ ভরাডুবির প্রধান কারণ। তারা নির্বাচনের নামে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য নানা নাটক করেছেন। ওবায়দুল কাদের বলেন, আমি অবাক হয়েছি যে বিএনপির মতো একটি বড় দলের সাংগঠনিক কোন কাঠামো নেই। এ জন্য বিএনপির হেভিওয়েট প্রার্থীরাও এজেন্ট দিতে পারেননি।

বিএনপির আন্দোলন : বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ না নেয়া ও তাদের আন্দোলন কর্মসূচির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির আন্দোলনের মতো অবজেকটিভ কন্ডিশন দেশে নেই। আন্দোলন করতে হলে চেতনার দরকার হয়, আর তার সঙ্গে থাকতে হয় সাংগঠনিক প্রস্তুতি। তার কোনটিই বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নেই। এ ধরনের সামর্থ্য থাকলে তারা নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে অন্তত একটি মিছিল হলেও করত। বিএনপি নেত্রী খালেদা জিয়া কারাগারে যাওয়ার পরও তারা কোন ধরনের আন্দোলন করতে পারেননি। বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যানের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা আশা করি তারা জনগণের রায়কে অসম্মান করবেন না। কারণ যারা নির্বাচিত হয়েছেন তারা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন।

আ’লীগের চ্যালেঞ্জ : আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের সামনে সব চেয়ে বড় চ্যালেঞ্জ কী? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নির্বাচনী ইস্তেহারে যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়ন করাই বড় চ্যালেঞ্জ। নতুন বছরে আওয়ামী লীগের অঙ্গীকার কি হবে জানতে চাইলে তিনি বলেন, নতুন বছরের অঙ্গীকার হচ্ছে এ নির্বাচনের মাধ্যমে আমাদের যে, ভুল-ভ্রান্তি ও সাংগঠনিক দুর্বলতা বুঝতে পেরেছি তা কাটিয়ে উঠা।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচি : আগামী ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচি ঘোষণা করে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে এ দিন সকাল ৭টায় রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। একই দিন বিকেল তিনটায় ফার্মগেইটের কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এককভাবে উপজেলা নির্বাচন করবে আওয়ামী লীগ

ফয়েজ আহমেদ তুষার

image

জোটগতভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করলেও আসন্ন (পঞ্চম) উপজেলা

নির্বাচন বাতিলে ঐক্যফ্রন্টের আবেদন আমলে নেয়নি ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

নির্বাচন বাতিলের দাবি করে জাতীয় ঐক্যফ্রন্টের করা আবেদন আমলে নেয়নি নির্বাচন

আবার সংলাপ : দলগুলোকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানাবেন প্রধানমন্ত্রী

ফয়েজ আহমেদ তুষার ও ইকবাল মজুমদার তৌহিদ

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও সংলাপে বসবেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা

sangbad ad

গণতন্ত্রের স্বার্থে বিএনপিকে সংসদে যোগদানের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গণতন্ত্রের স্বার্থে জনমতের প্রতি সম্মান

ঐক্যফ্রন্টে ভাঙনের আলামত

অমিত হালদার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ নেয়া না

এখন নালিশই বিএনপির অবলম্বন : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্দোলনে

এমিলির মন্ত্রিত্ব মুন্সীগঞ্জবাসীর প্রত্যাশা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের টানা দশ বছরে মুন্সীগঞ্জ থেকে কোন সংসদ সদস্য মন্ত্রিত্ব

ঐক্যফ্রন্টের নির্বাচিত প্রার্থীরা শপথ গ্রহন করবেন : ১৪ দলের আশা প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় ঐক্যফ্রন্ট ও তাদের প্রধান শরীক বিএনপি থেকে যারা সংসদ সদস্য নির্বাচিত

বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ ও নেতৃত্ব নিয়ে জল্পনা-কল্পনা

নিজস্ব বার্তা পরিবেশক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির পর দলটির রাজনৈতিক ভবিষ্যৎ

sangbad ad