• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

 

নারায়ণগঞ্জে আ’লীগের যুগ্ম সম্পাদককে অব্যাহতি মানা হয়নি গঠনতন্ত্র

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ
image

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলমকে অব্যাহতি দিয়েছে জেলা আওয়ামী লীগ। মঙ্গলবার (২৪ নভেম্বর) তাকে অব্যাহতি দেওয়া হয়। এ সংক্রান্ত একটি চিঠি গণমাধ্যমের কাছে এসেছে। তবে অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে গঠনতন্ত্র মানা হয়নি দাবি করেছেন জাহাঙ্গীর আলম। একক সিদ্ধান্তে কাউকে বরখাস্ত করা যায় না- মন্তব্য দলের জ্যেষ্ঠ সহসভাপতি ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর।

দলীয় প্যাডে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদলের স্বাক্ষরিত অব্যাহতিপত্রে বলা হয়েছ, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী রাজনৈতিক দল ‘আওয়ামী লীগকে স্বাধীনতা বিরোধী দল’ হিসেবে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বক্তব্য রাখার অপরাধে জাহাঙ্গীর আলমকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ সংক্রান্ত চিঠিতে প্রাপকের স্থলে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলমের নাম লেখা রয়েছে। গত ২১ নভেম্বর জাহাঙ্গীর আলমের দেওয়া বক্তব্য ‘ক্ষমার অযোগ্য’ বলেও উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে। চিঠির অনুলিপি পাঠানো হয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক বরাবরও।

চিঠির বিষয়টি নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদল। তিনি সংবাদকে বলেন, ‘দলকে স্বাধীনতাবিরোধী বললে তার তো আর কোনোকিছুই থাকে না। এটা ক্ষমার অযোগ্য অপরাধ। এ কারণে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।’

এদিকে নিয়মবহির্ভূতভাবে অব্যাহতি দেওয়া হয়েছে অভিযোগ জাহাঙ্গীর আলমের। তিনি সংবাদকে বলেন, অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে আওয়ামী লীগের দলীয় গঠনতন্ত্র মানা হয়নি। অব্যাহতি দেওয়ার পূর্বে তাকে শোকজ করা হয়নি বলেও দাবি তার। তাছাড়া অব্যাহতিপত্র তার কাছে এসে পৌছায়নি বলেও দাবি তার।

আওয়ামী লীগের দলীয় গঠনতন্ত্র পর্যালোচনা করে দেখা যায়, গঠনতন্ত্রের ৪৭ নম্বর অনুচ্ছেদের ৯ নম্বর ধারায় বলা হয়েছে, সংগঠনের যেকোনো শাখা তাহার যেকোনো কর্মকর্তা বা সদস্যকে দলের স্বার্থ, আদর্শ, শৃঙ্খলা তথা গঠনতন্ত্র ও ঘোষণাপত্র পরিপন্থী কর্মকান্ডের জন্য স্ব-স্ব পদ বা দায়িত্ব হইতে অব্যাহতি প্রদান করিতে পারিবে। তবে এ ব্যাপারে উর্ধ্বতন শাখার অনুমোদন প্রয়োজন হইবে এবং এক্ষেত্রে সংশ্লিষ্ট শাখার সাধারণ সভায় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহীত হইবে। উর্ধ্বতন শাখা পরবর্তী এক মাসের মধ্যে তাহার সিদ্ধান্ত সংশ্লিষ্ট শাখাকে জানাইবে, অন্যথায় গৃহীত সিদ্ধান্তের সহিত উর্ধ্বতন শাখা একমত বলিয়া গণ্য হইবে।

কিন্তু জাহাঙ্গীর আলমকে অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে এসব নিয়ম মানা হয়নি। জাহাঙ্গীর আলমকে শোকজ চিঠি কিংবা কার্যকরী কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত হয়নি। এ বিষয়ে জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী সংবাদকে বলেন, সাধারণ একজন সদস্যকেও অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মানতে হয়। অভিযুক্তকে শোকজ করা তারপর দলের সদস্যদের সংখ্যগরিষ্ঠ মতামত প্রয়োজন। তাছাড়া জেলা কমিটির কাউকে অব্যাহতি বা বহিষ্কারের এখতিয়ার কেবল দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনা রাখেন। সভাপতি-সেক্রেটারির একক সিদ্ধান্তে কাউকে অব্যাহতি দেওয়া যায় না। সভাপতি ও সাধারণ সম্পাদক দলের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাইছেন বলেও মন্তব্য করেন সেলিনা হায়াৎ আইভী।

এ বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মো. শহীদ বাদল মঙ্গলবার (২৪ নভেম্বর) বিকেলে সংবাদকে বলেন, ‘চিঠিতেই সবকিছু উল্লেখ করা হয়েছে। অব্যাহতি দেওয়ার এখতিয়ার আমাদের আছে। বিস্তারিত জানতে চাইলে জেলা আওয়ামী লীগের সভাপতির সাথে কথা বললে সব জানতে পারবেন।’ এই বলে কলটি তিনি কেটে দেন।

এদিকে বিকেলে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইয়ের মুঠোফোনের নম্বরে একাধিকবার কল করলেও তিনি কলটি রিসিভ করেননি। পরে সন্ধ্যায় তার মুঠোফোনের নম্বরে পুনরায় যোগাযোগের চেষ্টা করা হলে নম্বরটি বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, শনিবার (২১ নভেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে জাতীয় পার্টির সাংসদ লিয়াকত হোসেন খোকার বিরুদ্ধে মহানগর আওয়ামী লীগের মানববন্ধনে অন্যান্য নেতৃবৃন্দের পাশাপাশি বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম। সোনারগাঁয়ে জিআর ইনস্টিটিউশনে জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনের নামফলক ভেঙে ফেলার প্রতিবাদে এ কর্মসূচি পালিত হয়। ওই মানববন্ধনে বক্তব্য দেওয়ার এক পর্যায়ে ‘আওয়ামী লীগ স্বাধীনতা বিরোধী’ দল উল্লেখ করেন জাহাঙ্গীর আলম। এই বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হলে এটি ‘অনিচ্ছাকৃত ভুল’ দাবি করে ক্ষমা প্রার্থনা করেন এই আওয়ামী লীগ নেতা। এই ঘটনার চার দিনের মাথায় তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এই বক্তব্য সম্পর্কে জানতে চাইলে জাহাঙ্গীর আলম সংবাদকে বলেন, ‘আওয়ামী লীগের রাজনীতির সাথে ছাত্রজীবন থেকে সম্পৃক্ত। তোলারাম কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ছিলাম, ওই কলেজের ছাত্রছাত্রী সংসদের জিএস ছিলাম। ছাত্রলীগ, যুবলীগ হয়ে আমি আওয়ামী লীগের রাজনীতিতে এসেছি। দলের দুঃসময়ে অত্যাচার, নির্যাতনও সহ্য করেছি। আমি দল সম্পর্কে সজ্ঞানে এমনটা বলার কথা চিন্তাও করি না। ওইদিন উত্তেজনাবশত ভুল শব্দ উচ্চারিত হয়েছে। এর জন্য আমি জাতির কাছে ক্ষমা প্রার্থনাও করেছি।’

অর্থবিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারে না: তথ্যমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, অর্থবিত্ত

সরকার তথাকথিত উন্নয়নের নামে লুটপাট করছে: রিজভী

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার তথাকথিত উন্নয়নের নামে লুটপাট করছে। জনগণের টাকা জনস্বার্থে না লাগিয়ে বিদেশে পাচার করছে।

কেউই দলীয় শৃঙ্খলার ঊর্ধ্বে নয়: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজনীতি একটি বহুমাত্রিক মহাসড়ক উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমারেখার মধ্যে থেকে দলীয় শৃঙ্খলার অনুশাসন মেনে চলতে হবে। দলের জন্য কেউ যেন বোঝা না হয়। আবার কেউই দলীয় শৃঙ্খলার ঊর্ধ্বে নয়।

sangbad ad

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আগে টিকা নিলে জনগণ ভরসা পাবে : রিজভী

সংবাদ অনলাইন ডেস্ক

উপহার হিসেবে ভারতের পাঠানো ভ্যাকসিনের প্রথম ডোজ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে নেয়ার আহ্বান জানিয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম

বিএনপির দৃষ্টিশক্তিতে শীতের ঘন কুয়াশা জমেছে : কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা টিকা সংগ্রহ ও প্রদানের কাজ স্বচ্ছতা ও সফলতার সঙ্গে শেষ করা হবে বলে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সরকার পরিকল্পিতভাবে মানুষকে অধিকার থেকে বঞ্চিত করেছে:ফখরুল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে বাংলাদেশের মানুষকে অধিকার থেকে বঞ্চিত করেছে।

যুবলীগ চেয়ারম্যান শেখ পরশ করোনায় আক্রান্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। বুধবার (২০ জানুয়ারি) সংগঠনটির প্রচার সম্পাদক জয়দেব নন্দী এ তথ্য নিশ্চিত করেছেন।

পৌর নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের কোনো প্রকার ছাড় নয়: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসন্ন পৌরসভা নির্বাচনে দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে গিয়ে নির্বাচনে অংশ নেওয়া এবং তাদের মদদ দেওয়া নেতা-কর্মীদের সতর্ক করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এর পরিণতি খারাপ হবে। বিদ্রোহী ও তাদের মদদদাতাদেরও কোনো প্রকার ছাড় দেওয়া হবে না।

বিএনপি নেতারা শীত নিদ্রায় : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির চাতুর্য আছে কিন্তু নৈতিকতা নেই। জনগণের মুখোমুখি দাঁড়াবার সৎ সাহস এবং রাজনৈতিক অবস্থানও তাদের নেই। বিএনপি নেতারা শীত নিদ্রায় রয়েছেন।