• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

নথি ছিঁড়ে বাজেট প্রত্যাখান করলো বিএনপির এমপিরা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০১ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

চলতি অর্থবছরের জন্য পাশ হওয়া বাজেট প্রত্যাখান করছে বিএনপির সংসদ সদস্যরা। বুধবার সংসদ ভবনের বাইরে মানিক মিয়া এভিনিউয়ে দলটির পাঁচজন সংসদ সদস্য বাজেটের নথি ছিঁড়ে তা প্রত্যাখান করে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ ছাড়া, বগুড়া-৪ আসনের মোশাররফ হাসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম এবং সংরিক্ষত আসনের রুমিন ফারহানা বাজেট প্রত্যাখান কর্মসূচিতে অংশ নেন। সংসদ সদস্য ভবনের (ন্যাম ফ্ল্যাট) উল্টোপাশে সংসদের ফটকের বাইরে প্ল্যকার্ড নিয়ে অবস্থান নেন তারা।

রুমিন ফারহানা বলেন, বাজেট অধিবেশন সংসদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধিবেশন। এই অধিবেশনে দীর্ঘ আলোচনার মাধ্যমে বাজেটের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ জাতির স্বার্থেই খুব জরুরি। করোনাকালীন স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনায় নিয়ে এবারের বাজেট অধিবেশন অতি সংক্ষিপ্ত করতে চেয়েছে সরকার। আমাদের পক্ষ থেকে এই অধিবেশন ডিজিটাল বা ভার্চুয়ালি করার প্রস্তাব দিলেও তা গ্রহণ করা হয়নি।

তিনি বলেন, আমাদের বিশ্বাস, করোনার মত ভয়ঙ্কর একটা সঙ্কটে যে যাচ্ছেতাই বাজেট প্রস্তাব করা হয়েছে, সেটার সমালোচনা এড়াানোর জন্যই অধিবেশন সংক্ষিপ্ত করে তড়িঘড়ি করে শেষ করতে চেয়েছে সরকার। এমনিতেই ভেঙে পড়া অর্থনীতির সাথে করোনার অভিঘাত যুক্ত হবার ফল হবে ভয়ঙ্কর। এই পরিস্থিতিতে যে অসাধারণ সৃজনশীলতা এবং আন্তরিকতা নিয়ে এই বাজেট প্রণয়ন করা অত্যাবশ্যক ছিল, বলা বাহুল্য তার কিছুই হয়নি। তাদের অভিযোগ, রাষ্ট্রের ৯০ শতাংশ নাগরিকের কল্যাণের কথা, মহামারীতে মানুষকে চিকিৎসা দিয়ে, ভরণপোষণ দিয়ে বাঁচিয়ে রাখার কথা এ বাজেটে আসেনি। একটা অনির্বাচিত, জনগণের কাছে ন্যূনতম জবাবদিহিতাহীন, আমলাচালিত, ক্রোনি ক্যাপিটালিস্ট সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত। এই বাজেট আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

হারুনুর রশীদ বলেন, সংসদে আমাকে খুব অল্প সময় বাজেটের ওপর বক্তৃতার সুযাগ দেওয়া হয়েছিল। বাজেটের শেষ পর্যায়ে স্পিকার আমার মাইক বন্ধ করে দিয়েছিলেন। মাত্র একজন বিরোধী দলের সদস্য, বাকি সবাই মহাজোটের শরিক। সত্যিকার অর্থে জনগণের সঙ্কট সংসদে প্রতিফিলিত হয় না। সারা বিশ্ব আজ সঙ্কটে। দেশে যারা সঙ্কট নিরসনে পরামর্শ দিচ্ছেন, তাদের তুচ্ছতাচ্ছিল্য করা হচ্ছে। এই সংসদে স্বাস্থ্য খাতের বেহাল দশা নিয়ে সর্বপ্রথম আমি স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চেয়েছি। সরকারের শীর্ষ পর্যায় থেকে সবসময় দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা বলা হলেও বাস্তবে তা হচ্ছে না।

জাতীয় পার্টি গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় পার্টি গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি বলে মন্তব্য করেছেন দলটির

আগস্টের ষড়যন্ত্রকারীদের অব্যাহত অপচেষ্টা আজও চলমান রয়েছে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,

মিডিয়ার কল্যাণে টিকে থাকা বিএনপি সরকারের সমালোচনায় লিপ্ত : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মিডিয়ার কল্যাণে টিকে থাকা বিএনপি সরকারের সমালোচনায় লিপ্ত হয়েছে।

sangbad ad

হত্যা-খুনের রাজনীতি চিরতরে বন্ধ হোক : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, হত্যা-খুনের

বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে চাঁদাবাজি বা অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে চাঁদাবাজি বা অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে না

মানুষের দুর্দশায় সহায়তা করা আওয়ামী লীগের ৭ দশকের ঐতিহ্য: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের প্রতিটি অর্জনের সঙ্গে যেমনি রয়েছে আওয়ামী লীগ, তেমনি দেশের প্রতিটি দুর্যোগ, সংকটে জনমানুষের পাশে রয়েছে আওয়ামী লীগ।

দেশের স্বাস্থ্যব্যবস্থা একেবারেই ভঙ্গুর : ফখরুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অনেকে অভিযোগ করেন- বাংলাদেশের মানুষ বাইরে চিকিৎসা করাতে যায় কেন? এ জন্য যায় যে, এখানে আপনার ডায়াগনোসিস করা সম্ভব হয় না, ডায়াগনোসিসে সমস্যা হয়। সমস্ত ব্যবস্থাটা রোগীদের জন্য একটা সমস্যা হয়ে দাঁড়ায়। বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা একেবারেই ভঙ্গুর। এখানকার স্বাস্থ্যব্যবস্থার প্রতি যে মানুষ আস্থা রাখতে পারে না- বাবুর অসুস্থতা, চলে যাওয়া এটাই প্রমাণ করে।

৩৩ শতাংশ নারী কোটা পূরণে ৫ বছর সময় চায় আওয়ামী লীগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দলের সকল পর্যায়ে ৩৩ শতাংশ নারী সদস্যপদ পূরণের জন্য নির্বাচন কমিশন (ইসি) আইনে ৫ বছর সময় বাড়ানোর পক্ষে মতামত দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

আ.লীগের আয় বেড়েছে ৩৫%

নিজস্ব বার্তা পরিবেশক

image

গতবছর আওয়ামী লীগ ২১ কোটি টাকা আয় করেছে। ওই অর্থের সঙ্গে আগের উদ্বৃত্ত মিলে দলটির তহবিলে ৫০ কোটি টাকার বেশি জমা রয়েছে।