• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

ধানের শীষ নিয়ে নির্বাচন করছে জামায়াত

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

নিবন্ধন না থাকলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছে জামায়াতে ইসলামী। বুধবার (২৮ নভেম্বর) জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান ঢাকা-১৫ সংসদীয় আসনে প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। তার পক্ষে মনোনয়নপত্র জমা দেন নিবন্ধন হারানো দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সেক্রেটারি মতিউর রহমান আকন্দ। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মতিউর রহমান আকন্দ বলেন, আমরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করব। তিনি জানান, ২০ দলীয় জোটের পক্ষ থেকে জামায়াতকে ২৫টি আসন নির্ধারণ করে দেয়া হয়েছে।

নির্ধারিত আসনের বাইরে জামায়াত প্রার্থী দিবে কিনা সংবাদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সমঝোতার বিষয়। এখন সে বিষয়ে কিছু বলা যাবে না।

তাদের নেতারা আত্মগোপনে আছেন কিনা এমন প্রশ্নের জবাবে জামায়াতের এই নেতা বলেন, আমাদের কোন নেতা আত্মগোপনে নেই। নির্বাচনকে কেন্দ্র করে কোন গ্রেফতার আতঙ্কে আছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কোন প্রকার গ্রেফতার, হামলা-মামলার আতঙ্কে নেই। রাজনীতিতে এসব বিষয়গুলো অত্যন্ত স্বাভাবিক। গত ১০ বছর আমরা প্রতিনিয়ত এসবের সম্মুখীন হয়েছি। সেই ধারাবাহিকতায় নির্বাচনকে কেন্দ্র করে এরকম ঘটনা ঘটলে আশ্চর্য হওয়ার কিছু নেই।

‘দলটির নিবন্ধন না থাকায় ধানের শীষ প্রতীকে নির্বাচন করে নেতারা বিজয়ী হলে সংবিধান অনুযায়ী বিএনপির দলীয় সংসদ সদস্য হিসেবে বিবেচিত হবেন কিনা এবং সংসদে বিএনপির প্রতিনিধিত্ব করবেন কিনা’ সংবাদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আমরা ২৩ দলের হয়ে প্রতিনিধিত্ব করব।

বিএনপির সঙ্গে জামায়াতের যে ২৫টি আসনে সমঝোতা হয়েছে তা হলো-ঠাকুরগাঁও-২ (আবদুল হাকিম), দিনাজপুর-১ (মোহাম্মদ হানিফ), দিনাজপুর-৬ (আনোয়ারুল ইসলাম), নীলফামারী-২ (মনিরুজ্জামান), নীলফামারী-৩ (আজিজুল ইসলাম), গাইবান্ধা-১ (মাজেদুর রহমান সরকার), সিরাজগঞ্জ-৪ (রফিকুল ইসলাম খান), পাবনা-৫ (ইকবাল হুসাইন), ঝিনাইদহ-৩ (মতিউর রহমান), কুমিল্লা-১১ (সৈয়দ আবদুল্লাহ মো. তাহের), কক্সবাজার-২ (হামিদুর রহমান আজাদ), চট্টগ্রাম-১৫ (শামসুল ইসলাম), যশোর-২ (আবু সাঈদ মুহাম্মদ শাহাদাত হোসাইন), বাগেরহাট-৩ (আবদুল ওয়াদুদ), বাগেরহাট-৪ (আবুল আলীম), খুলনা-৫ (মিয়া গোলাম পরওয়ার), খুলনা-৬ (আবুল কালাম আজাদ), সাতক্ষীরা-৩ (রবিউল বাশার), সাতক্ষীরা-২ (আবদুল খালেক), সাতক্ষীরা-৪ (গাজী নজরুল ইসলাম), পিরোজপুর-১ (শামীম সাঈদী), সিলেট-৫ (ফরিদ উদ্দিন চৌধুরী), সিলেট-৬ (হাবিবুর রহমান), ঢাকা-১৫ (শফিকুর রহমান) ও রংপুর-৫ আসনে (গোলাম রাব্বানী)।

এর মধ্যে রংপুর-৫ এ গোলাম রাব্বানী মনোনয়নপত্র জমা দিতে পারেননি। তিনি রংপুরের মিঠাপুকুর উপজেলা পরিষদের চেয়ারম্যান। তিনি উপজেলা পরিষদ থেকে পদত্যাগ করে সংসদ নির্বাচনে অংশ নিতে চেয়েছিলেন।

গোলাম রাব্বানীর আইনজীবী বায়েজিদ ওসমানী বলেন, তারা চেষ্টা করেও মনোনয়নপত্র জমা দিতে পারেননি। নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াতের এক কেন্দ্রীয় নেতার দাবি, পুলিশ ও প্রশাসনের বাড়াবাড়ির কারণে রংপুর-৫ আসনে গোলাম রাব্বানী মনোনয়নপত্র জমা দিতে পারেননি। তারা আইনি ব্যবস্থা নেবেন।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, এই ২৫টি আসন ছাড়াও আরও ২২টি আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছে জামায়াত। সূত্রটি জানায়, মঙ্গলবার (২৭ নভেম্বর) রাত ১২টা পর্যন্ত সিট ভাগাভাগি নিয়ে বিএনপির সঙ্গে দরকষাকষি হয়। এ সময় আশা অনুযায়ী আসন না পাওয়ায় এ ২২টি আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলটির নেতারা মনোনয়ন জমা দেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। ২৮ অক্টোবর নির্বাচন কমিশন (ইসি) দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে। তাই দলীয় প্রতীকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারছে না স্বাধীনতাবিরোধী তকমা পাওয়া দলটি।

মহাজোটে দেড় শতাধিক বিদ্রোহী প্রার্থী প্রচারণায়

ফয়েজ আহমেদ তুষার

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেড় শতাধিক আসনে মহাজোটের প্রার্থীদের বিপরীতে

সাংবাদিককে হুমকি দেয়ার ঘটনায় আ’লীগের নিন্দা

নিজস্ব বার্তা পরিবেশক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, জাতীয়

আর একবার জনগণের সেবা করার সুযোগ চাইলেন প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক ও প্রতিনিধি, গোপালগঞ্জ

image

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে নৌকা মার্কায় ভোট দেয়ার

sangbad ad

বিএনপি-জামায়াত সহিংসতা শুরু করেছে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনকে

প্রচার উৎসবে দেশ

অমিত হালদার ও ফয়েজ আহমেদ তুষার

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট এবং বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও জাতীয়

পাল্টাপাল্টি অভিযোগ কাদের-ফখরুলের

নিজস্ব বার্তা পরিবেশক

image

পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই’র সঙ্গে বিএনপি নেতারা বৈঠক করে নির্বাচন বানচালের

জামায়াতের ওপরই আস্থা বিএনপির

নিজস্ব বার্তা পরিবেশক

image

আসন্ন জাতীয় নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের চেয়ে জামায়াতে ইসলামীর

জাতীয় পার্টিকে নিয়ে অস্বস্তিতে আ’লীগ

ফয়েজ আহমেদ তুষার

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দ্বারপ্রান্তে এসে মহাজোটের বড় শরিক জাতীয় পার্টিকে (জাপা)

মহাজোটে আসন ২৯ উন্মুক্ত ১৩২

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) ২৯ জন মহাজোটের প্রার্থী হিসেবে

sangbad ad