• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

তৃণমূলকে ঐক্যবদ্ধ করার প্রচেষ্টা আ’লীগের

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১১ অক্টোবর ২০২০

সংবাদ :
  • ফয়েজ আহমেদ তুষার
image

স্থানীয় দ্বন্দ্ব ও কোন্দল মিটিয়ে তৃণমূল কর্মীদের ঐক্যবদ্ধ করতে কেন্দ্রীয় পর্যায় থেকে কাজ শুরু করেছে আওয়ামী লীগের বিভাগীয় টিম। সাংগঠনিক জেলা ও উপজেলাগুলোতে গ্রহণযোগ্য সম্মেলন আয়োজনের মধ্য দিয়ে সর্বসম্মতিক্রমে নতুন কমিটি গঠনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। করোনার কারণে এখনও জেলা সফরের তারিখ নির্ধারণ না করলেও পরিস্থিতি পর্যবেক্ষণ করে শীঘ্রই মাঠে নামার কথা ভাবছে দলের নীতিনির্ধারক মহল।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি গণভবনে অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী সংসদের সভায় তৃণমূলের সাংগঠনিক কার্যক্রম আরও গতিশীল করতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। তার নির্দেশনা অনুযায়ী দেশের ৮ বিভাগের জন্য গঠন করা হয় ৮টি বিভাগীয় সাংগঠনিক টিম। একজন যুগ্ম সাধারণ সম্পাদককে দুটি বিভাগের দায়িত্ব দেয়া হয়। এছাড়া প্রতিটি টিমে সংশ্লিষ্ট সাংগঠনিক সম্পাদক, ২ জন সভাপতিমন্ডলীর সদস্য এবং দলের কেন্দ্রীয় সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্র জানায়, জেলা-উপজেলাতে বিভক্তি নিরসন করে সাংগঠনিক ঐক্য বাড়ানোর এবং দলীয় কার্যক্রম আরও গতিশীল করার জন্য দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় টিমগুলো কাজ করবে। এছাড়া, কেন্দ্রীয় দফতরে জমা পড়া সম্মেলন হয়ে যাওয়া জেলাগুলোর পূর্ণাঙ্গ কমিটিগুলোকে ঘিরে কেন্দ্রীয় দফতরে জমা দেয়া ও নানা অভিযোগের নিষ্পত্তিও করবে এসব টিম।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিকেলে সংবাদকে রবিবার (১১ অক্টোবর) বলেন, কেন্দ্রীয়ভাবে বিভাগীয় টিমের দায়িত্বপ্রাপ্ত নেতারা আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু করেছেন। আমরা বিভিন্ন জেলা-উপজেলা পর্যায়ে যোগযাগ শুরু করেছি। তৃণমূল পর্যায়ে নেতকর্মীদের নানা অভাব-অভিযোগ জানার চেষ্টা করছি। প্রাপ্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে খোঁজ-খবর নেয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।

নবগঠিত বিভাগীয় সাংগঠনিক টিমে খুলনা ও বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম আরও বলেন, দেশে বর্তমানে যে (করোনা) পরিস্থিতি, তা বিবেচনায় নিয়ে আমরা অগ্রসর হচ্ছি। মাঠে না নামলে তো আর দলের উন্নয়ন সম্ভব নয়। রাজনীতি করতে হলে মাঠে নামতেই হবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমরা গুরুত্বপূর্ণ জেলাগুলোতে প্রথমে সফর শুরু করবো। পর্যায়ক্রমে সব জেলায় সফর করে তৃণমূল পর্যায়ে গ্রহণযোগ্য সম্মেলনের মাধ্যমে জেলা-উপজেলা কমিটি গঠন করা হবে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা গেছে, সাংগঠনিক ৭৮টি জেলাগুলোর মধ্যে গত বছর ডিসেম্বরে জাতীয় কাউন্সিলের আগে তড়িঘড়ি করে ২৯টি জেলার সম্মেলন করা হয়। চলতি বছরে সম্মেলন হয় মাত্র দুটি জেলার। সম্মেলন হওয়া অধিকাংশ জেলায়ই সভাপতি, সাধারণ সম্পাদক কোথাও বা তিন নেতা দিয়ে কমিটি চলছে। প্রায় এক বছর পর জেলাগুলো পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রে জমা দেয়। তবে নানা অভিযোগের কারণে কমিটি ঘোষণা না করে দলীয় সভাপতি তালিকা যাচাই-বাছাইয়ের জন্য নবগঠিত বিভাগীয় টিমগুলোকে নির্দেশনা দেন। নতুন কমিটিতে যাতে যোগ্য ও ত্যাগীদের স্থান হয়, যুদ্ধাপরাধীদের পরিবারের সন্তান, জামায়াত পরিবারের সদস্য, শিবির কর্মী, সন্ত্রাসী, মাদককারবারি, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারও স্থান না হয়, এ বিষয়গুলোতে সজাগ দৃষ্টি রাখার কথা বলেন দলীয় সভাপতি।

পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠনের বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দলের দুঃসময়ের ত্যাগী নেতাদের মূল্যায়ন করতে হবে। হঠাৎ করে কেউ দলে এলে তাকে প্রথমেই নেতা বানানো যাবে না। সাম্প্রদায়িক গোষ্ঠীকে কোন অবস্থাতেই অনুপ্রবেশের সুযোগ দেয়া হবে না।

আওয়ামী লীগে কেন্দ্রীয় একাধিক সূত্রে জানা গেছে, দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বসে বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতারা জেলা নেতাদের সঙ্গে বৈঠক করছেন। এর পাশাপাশি স্থানীয়ভাবে বিভিন্ন মাধ্যমে তথ্য সংগ্রহ করছেন। আবার একাধিক সংস্থাও তথ্য সংগ্রহের কাজ করছে।

পূর্ণাঙ্গ জেলা কমিটি ঘোষণা কবে আসবে- এ বিষয়ে আ ফ ম বাহাউদ্দিন নাছিম সংবাদকে বলেন, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্তরা কাজ করছেন। যাচাই-বাছাই চলছে। শীঘ্রই তালিকা নেত্রীর কাছে জমা দেয়া হবে। তার চূড়ান্ত অনুমোদন পেলেই পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা আসবে।

আ’লীগের তৃণমূলে বিভক্তি বাড়ছে

ফয়েজ আহমেদ তুষার

image

স্থানীয় সরকার নির্বাচনকে ঘিরে আগাম বিরোধে জড়াচ্ছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা।

শতভাগ বিদ্যুৎ বাস্তবায়নের দ্বারপ্রান্তে আ’লীগ

ফয়েজ আহমেদ তুষার

২০২১ সালের মধ্যে সবার ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার যে প্রতিশ্রুতি আওয়ামী লীগ দিয়েছিল, তা এখন বাস্তবায়নের দ্বারপ্রান্তে। ইতোমধ্যে দেশের প্রায় ৯৮ ভাগ এলাকায় বিদ্যুতের আলো পৌঁছে গেছে।

হোমনায় আ’লীগের সভায় ছাত্রলীগের হামলা : আহত ১০

প্রতিনিধি, হোমনা (কুমিল্লা)

কুমিল্লার হোমনায় আ’লীগের কর্মিসভা চালাকালে ছাত্রলীগের পরিকল্পিত হামলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ অন্তত ১০ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে।

sangbad ad

রফিক-উল হককে শ্রদ্ধা জানিয়েছে বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের প্রতি

সাংগঠনিক ব্যর্থতা ঢাকতে বিএনপি মিথ্যাচার করে : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মানবিক কারণে বেগম জিয়া জামিনে মুক্ত আছেন।

রাজনীতির মাঠে শুধুই আ’লীগ : ধুঁকছে বিএনপিসহ অন্যান্য দল

ফয়েজ আহমেদ তুষার

image

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের দখলে থাকা রাজনীতির মাঠে ধুঁকছে বিএনপিসহ অন্য দলগুলো। তৃণমূল পর্যায়ে দ্বন্দ্ব-কোন্দলের

নারায়ণগঞ্জে মান্নার অনুষ্ঠানে হামলা ও গাড়ি ভাঙচুর

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিএনপি চেয়ারপারসনের রোগমুক্তি ও বিএনপি নেতার

বিএনপি জনরায়ের বিরুদ্ধে কর্মসূচি করছে : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

জনগণের মনের ও চোখের ভাষা বুঝতে না পারাই বিএনপির ব্যর্থতা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির মানববন্ধন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৫ আসনের উপ- নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছে বিএনপি। সোমবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে এই মানববন্ধন করে দলটি।