• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৪ অক্টোবর ২০২০

 

ভার্চুয়াল রাজনীতি মাঠে গড়াচ্ছে

তৃণমূল গোছানোর উদ্যোগ আ’লীগের

কেন্দ্রেই সীমাবদ্ধ বিএনপি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • ফয়েজ আহমেদ তুষার
image

করোনার কারণে দীর্ঘ ছয় মাস ভার্চুয়াল প্ল্যাটফমে আবদ্ধ রাজনীতি অবশেষে মাঠে গড়াতে শুরু করেছে। আওয়ামী লীগ তৃণমূল গোছানোর কাজ শুরু করেছে। সাংগঠনিক জেলাগুলোতে পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিতে যাচাই-বাছাই চলছে। তবে ক্ষমতাসীনদের প্রধান প্রতিপক্ষ বিএনপির রাজনীতি নানা জটিলাতা ও সীমাবদ্ধতার কারণে কেন্দ্রীয় পর্যায়েই সীমাবদ্ধ রয়ে গেছে। ফলে তৃণমূলে শক্তি হারাচ্ছে দলটি।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্র বলছে, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃণমূলে ঐক্য প্রতিষ্ঠার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। জেলা পর্যায়ে বিভক্তির রাজনীতি এবং দ্বন্দ¦ ও কোন্দল নিরসনে তিনি দায়িত্বপ্রাপ্ত নেতাদের দিকনির্দেশনা দিয়েছেন। জেলা পর্যায়ে পূর্ণাঙ্গ কমিটি গঠনের ক্ষেত্রে নানা অনিয়ম, স্বজনপ্রীতি এবং যোগ্যদের বাদ পড়ার অভিযোগ আমলে নিয়ে তা যাচাই-বাছাই করারও নির্দেশ দিয়েছেন তিনি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাতে সংবাদকে বলেন, করোনার কারণে রাজনীতিতে কিছুটা ভাটা পড়েছিল। আমাদের দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নব উদ্যোগে সাংগঠনিক কার্যক্রম শুরু করার উদ্যোগ নেয়া হচ্ছে। শীঘ্রই জেলা পর্যায়ে সফর করে তৃণমূলে দলের বিরোধ নিষ্পত্তির পাশাপাশি দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়া জেলা, উপজেলা ইউনিটগুলোতে সম্মেলন আয়োজন করা হবে।

আওয়ামী লীগের দফতর সূত্রে জানা গেছে, গত বছর ডিসেম্বরে দলের ২১তম জাতীয় কাউন্সিলে আগে যে ৩১ জেলা ও মহানগরে আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল, সেগুলোর পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া অনেকটাই এগিয়ে গেছে। অধিকাংশ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নিজ জেলা/মহানগরে পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করাতে সম্প্রতি কেন্দ্রে তালিকা জমা দিয়েছেন। কেন্দ্রীয় পর্যায়ে এসব তালিকা যাচাই-বাছাই করে দ্রুতই কমিটি ঘোষণা করা হবে।

সূত্র জানায় জেলা কমিটিতে যাতে জামায়াত সংশ্লিষ্টদের অনুপ্রবেশ না ঘটে, এ বিষয়টি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে খতিয়ে দেখা হবে। প্রভাবশালীদের রোষানলে পড়ে যোগ্য কেউ পদ হারাচ্ছে কিনা, মন্ত্রী, সংসদ সদস্য কিংবা জেলা সভাপতি, সাধারণ সম্পাদকের সন্তান যারা আওয়ামী রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড নেই, এমন কাউকে কমিটিতে পদ দেয়া হচ্ছে কিনা, এসব বিষয়গুলো যাচাই করে দলীয় প্রধানকে জানাবেন দায়িত্ব প্রাপ্তরা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সম্প্রতি এক সভায় বলেন, করোনার পর সীমিত পরিসরে সাংগঠনিক কর্মকা- শুরু হয়েছে। দলের ২১তম জাতীয় সম্মেলনের আগে-পরে ৩১টি সাংগঠনিক জেলার সম্মেলন শেষ হয়েছে। করোনা মহামারীতে সৃষ্ট বাস্তব প্রেক্ষাপটে বিলম্ব হলেও অধিকাংশ পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রীয় দফতরে জমা পড়েছে। ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের সভাপতিম-লীর সভায় দলীয় সভাপতি যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনা মেনেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে। দলের দুঃসময়ে ত্যাগী নেতাদের মূল্যায়ন করতে হবে। তিনি বলেন, আটটি বিভাগের জন্য দলের আটটি টিম প্রস্তুত করে দলীয় প্রধানের কাছে জমা দেয়া হয়েছে। দলীয় সভাপতি অনুমোদন দিলে টিমগুলো আটটি বিভাগে দলের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করবে। আগামী ৩ অক্টোবর গণভবনে অনুষ্ঠিতব্য কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকের পর দলের সাংগঠনিক কার্যক্রম আরও গতি পাবে।

আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের পর সাংগঠনিক দেখভালের জন্য আট বিভাগে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়। সে সময় দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফকে সিলেট ও চট্টগ্রাম বিভাগের দায়িত্ব দেয়া হয়। এরমধ্যে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও সিলেট বিভাগে শাখাওয়াত হোসেন শফিক। ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দায়িত্ব দেয়া হয় যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনিকে। ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ও ময়মনসিংহ বিভাগে সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদকে রাজশাহী ও রংপুর বিভাগের দায়িত্ব দেয়া হয়। রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং রাজশাহী বিভাগে এসএম কামাল হোসেন। খুলনা ও বরিশাল বিভাগের দায়িত্ব দেয়া হয় যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে। খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক ও বরিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্র বলছে, তৃণমূলকে ঐক্যবদ্ধ করতে প্রতিটি টিমে দলের সভাপতিম-লী, সম্পাদকম-লী এবং কার্যনির্বাহী সদস্যদের অন্তর্ভুক্ত করা হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ মঙ্গলবার রাতে সংবাদকে বলেন, সারাদেশে দলের সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল করতে কেন্দ্রীয় পর্যায়ে টিম গঠন আগেও করা হয়েছে। এখনও করা হবে। এই টিম তৃণমূল পর্যায়ে দলকে ঐক্যবদ্ধ করতে কাজ করবে।

এদিকে প্রায় এক যুগ ক্ষমতার বাইরে থেকে কঠিন সময় পার করছে বিএনপি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়ে। তিনি সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে মুক্তি পেলেও অসুস্থতার কারণে রাজনীতিতে সক্রিয় হতে পারেননি। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে খালেদা জিয়া কারাবন্দী হওয়ার পর ছেলে তারেক রহমানকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়। তবে সাজা মাথায় লন্ডনে স্বেচ্ছায় নির্বাসনে থাকা তারেক দলের সাংগঠনিক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে পারেননি। কেন্দ্রীয় পর্যায়ে অস্তিত্ব টিকে থাকলেও দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় তৃণমূলে শক্তি হারাচ্ছে দলটি।

বিএনপির দফতর সূত্র বলছে, করোনার কারণে গত ছয় মাস বিএনপির পুনর্গঠন স্থগিত রাখা হলেও প্রধান অঙ্গসংগঠনগুলোর কমিটি পুনর্গঠন চলছে। তারেক রহমান প্রতিদিনই বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর নেতাদের সঙ্গে স্কাইপেসহ ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করছেন, দিকনির্দেশনা-আদেশ-নির্দেশ দিচ্ছেন। দলের নেতারা বলছেন, খালেদা জিয়ার স্থায়ী মুক্তি, দলকে সর্বস্তরে ঢেলে সাজানো এবং আন্দোলন গড়ে তোলা এখন তাদের প্রধান লক্ষ্য। যদিও মামলা-হামলায় জর্জরিত নেতাকর্মীদের দিয়ে দলের এই লক্ষ্য অর্জন সম্ভব হবে কিনা, তা নিয়ে কেন্দ্রীয় নেতাদের মধ্যেই সংশয় রয়েছে। এদিকে খালেদা-তারেকের অনুপস্থিতিতে মহাসচিবের নেতৃত্ব মানার ক্ষেত্রেও শীর্ষ একাধিক নেতার গড়িমসি দলের ঐক্য নষ্ট করছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গত ১৪ বছর ধরে বিএনপির ওপর দিয়ে ঝড়-ঝাপটা যাচ্ছে। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি। গত ১ সেপ্টেম্বর ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হবে আন্দোলনের মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মতপ্রকাশের স্বাধীনতাসহ বেগম খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা।

শতভাগ বিদ্যুৎ বাস্তবায়নের দ্বারপ্রান্তে আ’লীগ

ফয়েজ আহমেদ তুষার

২০২১ সালের মধ্যে সবার ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার যে প্রতিশ্রুতি আওয়ামী লীগ দিয়েছিল, তা এখন বাস্তবায়নের দ্বারপ্রান্তে। ইতোমধ্যে দেশের প্রায় ৯৮ ভাগ এলাকায় বিদ্যুতের আলো পৌঁছে গেছে।

হোমনায় আ’লীগের সভায় ছাত্রলীগের হামলা : আহত ১০

প্রতিনিধি, হোমনা (কুমিল্লা)

কুমিল্লার হোমনায় আ’লীগের কর্মিসভা চালাকালে ছাত্রলীগের পরিকল্পিত হামলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ অন্তত ১০ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে।

রফিক-উল হককে শ্রদ্ধা জানিয়েছে বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের প্রতি

sangbad ad

সাংগঠনিক ব্যর্থতা ঢাকতে বিএনপি মিথ্যাচার করে : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মানবিক কারণে বেগম জিয়া জামিনে মুক্ত আছেন।

রাজনীতির মাঠে শুধুই আ’লীগ : ধুঁকছে বিএনপিসহ অন্যান্য দল

ফয়েজ আহমেদ তুষার

image

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের দখলে থাকা রাজনীতির মাঠে ধুঁকছে বিএনপিসহ অন্য দলগুলো। তৃণমূল পর্যায়ে দ্বন্দ্ব-কোন্দলের

নারায়ণগঞ্জে মান্নার অনুষ্ঠানে হামলা ও গাড়ি ভাঙচুর

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিএনপি চেয়ারপারসনের রোগমুক্তি ও বিএনপি নেতার

বিএনপি জনরায়ের বিরুদ্ধে কর্মসূচি করছে : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

জনগণের মনের ও চোখের ভাষা বুঝতে না পারাই বিএনপির ব্যর্থতা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির মানববন্ধন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৫ আসনের উপ- নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছে বিএনপি। সোমবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে এই মানববন্ধন করে দলটি।

স্বৈরাচাররা ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য ময়েজউদ্দিনকে হত্যা করেছে

সংবাদ অনলাইন ডেস্কপ্রতিনিধি, কালীগঞ্জ (গাজীপুর)

image

বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, স্বাধীনতা বিরোধী শক্তি শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করে নাই, তারা একটানা ২১ বছর কখনো সামরিক শাসন জারি করে, গণতন্ত্রের লেবাস পড়ে তারা দেশ শাসন করেছে।