• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

 

জাতীয় পার্টি মহাজোটে আছে, থাকবে : কাদের

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ২৯ জুলাই ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটের আকার বৃদ্ধির ইঙ্গিত দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জাতীয় পার্টি (জাপা) মহাজোটে আছে, মহাজোটে থাকবে। তবে বিএনপির সঙ্গে সংলাপের কোন সুযোগ নেই এবং সম্ভাবনাও নেই বলে মন্তব্য করেছেন তিনি। রোববার (২৯ জুলাই) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্প্রতি ‘সংলাপের জন্য বিএনপি সব সময়ই প্রস্তুত রয়েছে’ বলে যে বক্তব্য দিয়েছেন তার জবাবে ওবায়দুল কাদের বলেন, কোনো শর্ত দিলে ফোন দিতে রাজি নই। আমি কল করলে উনি (মির্জা ফখরুল) কল করবেন, ব্যাপারটা ‘শর্তযুক্ত’। এটা কোনো রাজনৈতিক ভাষা হতে পারে না। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংলাপের এখন আর সুযোগ নেই, এমনকি কোনো সম্ভাবনাও নেই। তবে সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ থাকা ভালো। যোগাযোগটা থাকলে অনেক কঠিন বরফও গলতে পারে।

আগামীকালের তিন সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী হওয়ার আশাবাদ ব্যক্ত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সিটি করপোরেশন নির্বাচন ভাল হবে। কিন্তু জিতলে ভাল, আর না জিতলে নির্বাচন ভাল নয়- এই সংস্কৃতি থেকে বিএনপিকে বেরিয়ে আসতে হবে। সেতুমন্ত্রী পুলিশের বরাত দিয়ে বলেন, তিনি সিটিতে যাদেরকে গ্রেফতার করা হচ্ছে, তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আছে বলেই গ্রেফতার করা হচ্ছে। এ ক্ষেত্রে হাইকোর্টের রুল অমান্য করা হচ্ছে না।

আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের জোটের আকার বাড়ার সম্ভাবনা রয়েছে কিনা জানতে চাইলে কাদের বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথাবার্তা হচ্ছে। তবে এখনও কোন কিছু চুড়ান্ত হয়নি। সিপিবির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিমের সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, সিপিবির নেতৃত্বাধীন ৮ দলীয় জোট আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্বাধীন কোন জোটে যোগ দেবে না বলে জানিয়েছে। আগামী নির্বাচনে সিপিবি জোট অংশ নেবে বলে জানিয়ে তিনি বলেন, আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, তারাও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। এই চেতনাকে ধারণ করেই তারা আগামী নির্বাচনে অংশ নেবে। কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, কৃষক শ্রমিক জনতা লীগও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেই সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন। জাতীয় পার্টি মহাজোটে রয়েছে কিনা জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা (জাতীয় পার্টি) মহাজোটে আছে এবং থাকবে।

এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, জাতীয় সংসদ নির্বাচন কিভাবে হবে তা ডিসাইডেড (নির্ধারিত)। নির্বাচনের বিষয়ে সংবিধানে যেমন উল্লেখ রয়েছে, তেমনি নির্বাচন কমিশনের কাজ কি হবে সেটাও উল্লেখ রয়েছে। এ বিষয়ে তিনি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে। সংসদীয় রীতি অনুযায়ী অন্যান্য দেশে যেভাবে নির্বাচনকালীন সরকার গঠিত হয় আমাদের দেশেও তাই হবে।

ফখরুলকে ছাত্রলীগের আল্টিমেটাম

প্রতিনিধি, ঢাবি

নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের ওপর বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের

নয়াপল্টনের ঘটনা বিএনপির পরিকল্পিত : বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ

নিজস্ব বার্তা পরিবেশক

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনাকে

আসন বণ্টন আ’লীগ-বিএনপির বড় চ্যালেঞ্জ

ফয়েজ আহমেদ তুষার

ভোটের আগে নিজ নিজ জোট-মহাজোটের শরিকদের মধ্যে আসন বণ্টনই আওয়ামী লীগ

sangbad ad

আ.লীগের সঙ্গে জোটের আলোচনায় যুক্তফ্রন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

জোটগতভাবে ভোটে অংশ নেয়ার বিষয়ে আওয়ামী লীগের সঙ্গে বিকল্পধারা’র বৈঠক হয়েছে। মঙ্গলবার

ভোটের নতুন তারিখকে স্বাগত জানিয়েছে আ’লীগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের নতুন তারিখ ঘোষণাকে স্বাগত জানিয়েছে

নির্বাচনে ঐক্যফ্রন্ট স্বাগত প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। একই

ইসি ভোট পেছালে আপত্তি নেই : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন

সংবাদ সম্পাদক আলতামাশ কবিরের আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অংশ নিতে দলীয় মনোনয়ন

সমঝোতা ছাড়াই সংলাপ শেষ

ফয়েজ আহমেদ তুষার

image

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে শুরু হওয়া ঐক্যফ্রন্ট এবং ১৪ দলের

sangbad ad