• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

কাউন্সিলের ঘোষণা গণফোরামের একাংশের

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দলের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়াসহ চারজনকে বহিষ্কার করে আগামী ২৬ ডিসেম্বর জাতীয় কাউন্সিলের ঘোষণা দিয়েছে গণফোরামের একাংশ। আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক বর্ধিত সভা শেষে এক সংবাদ সম্মেলনে এই সভার সভাপতি আবু সাইয়িদ এই সিদ্ধান্তে জানান। কামাল হোসেনের এই দলটির সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া অবশ্য সাইয়িদদের সভা ডাকার এখতিয়ার নিয়েই প্রশ্ন তুলে আসছিলেন। এই তৎপরতার মধ্য দিয়ে দলটির ভাঙন স্পষ্ট হল।

আবু সাইয়িদ বলেন, দলকে শক্তিশালী, গণমুখী এবং তৃণমূলে সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে আগামী ২৬ ডিসেম্বর, ২০২০ আমাদের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। এই জাতীয় কাউন্সিল সফল করার লক্ষ্যে এই সভা বীর মুক্তিযোদ্ধা সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু সাহেবকে আহ্বায়ক করে জেলা নেতৃবৃন্দসহ ২০১ সদস্যের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে। পরে দলের সদস্য জগলুল হায়দার আফ্রিক বর্ধিত সভার সাংগঠিক সিদ্ধান্ত পড়ে শোনান।

সংগঠনের শৃঙ্খলা ও গণতন্ত্র অমান্য করে দলের ঐক্য ও স্বার্থ বিরোধী কর্মকান্ডের জন্য সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য মহসীন রশিদ, আ ও ম শফিকউল্লাহ ও মোশতাক আহমেদকে সাধারণ সদস্য পদ থেকে বহিস্কারের কথা জানানো হয়। ২০১৯ সালের এপ্রিল মাসে গণফোরামের পঞ্চম জাতীয় কাউন্সিল হয় গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে। তিন বছর পর পর জাতীয় কাউন্সিল হওয়ার বিধান থাকলেও একাংশে এক বছরে মাথায় আবার কাউন্সিল আহবান করলো।

জাতীয় প্রেস ক্লাবে তৃতীয় তলায় আবদুস সালাম হলে তাদের সভার টানানো ব্যানারে লেখা ছিল ‘অর্থবহ পরিবর্তনের লক্ষ্যে চাই জাতীয় ঐক্য : বর্ধিত সভা: গণফোরাম’। বিগত কমিটির নির্বাহী সভাপতি আবু সাইয়িদের সভাপতিত্বে এই বর্ধিত সভায় জেলা ২৮৩ জন প্রতিন্ধি অংশ নিয়েছে বলে সংবাদ সম্মেলন জানানো হয়। বর্ধিত সভার মূল মঞ্চে ছিলেন সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, সাবেক নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, কেন্দ্রীয় নেতা জগলুল হায়দার আফ্রিক, আসাদুজ্জামান, খান সিদ্দিকুর রহমান, আবদুর রায়হান, মহিউদ্দিন জাহাঙ্গীর, ফজলুল হক সরকার, এম এ মতিন।

বর্ধিত সভার ঘোষণাপত্রে ৭ দফা দাবি তুলে ধরা হয়। এগুলোর মধ্যে আছে- মুক্তিযুদ্ধের অঙ্গীকার সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠায় জাতীয় ঐকমত্য গড়ে তোলা, নির্বাচন কমিশনের বিধিমালা সংশোধন ও কার্য্করীভাবে প্রয়োগ করা, দুর্নীতিবাজ, ঋণখেলাপী ও অর্থ পাচারকারীদের দ্রুত শাস্তির বিধান, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরাজমান সর্বনাশা দলীয়করণ উচ্ছেদ, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে আইনের দ্বারা জনস্বার্থে পরিচালনা প্রভৃতি।

সাবেক নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, আসুন আমরা ঐক্যবদ্ধ হই। গণফোরামকে শক্তিশালী করে গড়ে তুলি, গণজাগরণ সৃষ্টি করে স্বৈরাচার, দুঃশাসন, দুর্নীতি ও দুর্বৃত্তায়িত রাজনীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলি। গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া দুদিন আগেই গণমাধ্যমকে বলেছিলেন, এই বর্ধিত সভার সঙ্গে গণফোরামের কোনো সংশ্লিষ্টতা নেই। বর্ধিত সভা আহ্বানকারীরা দলের গঠনতন্ত্র অমান্য করছেন বলেও অভিযোগ করেন তিনি। কামাল হোসেন আওয়ামী লীগ থেকে বেরিয়ে যাওয়ার পর ১৯৯৩ সালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) থেকে বেরিয়ে আসা সাইফউদ্দিন আহমেদ মানিককে সঙ্গে নিয়ে গণফোরাম গঠন করেন।

গত বছরের ৪ এপ্রিল পঞ্চম জাতীয় কাউন্সিলের পরে ঘোষিত কমিটিতে মন্টুকে বাদ দিয়ে রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক করার পর থেকে গণফোরামে বিরোধ প্রকাশ্যে রূপ নেয়। কেন্দ্রীয় কমিটির সভা আহবান নিয়ে পাল্টা পাল্টি অবস্থানে দাঁড়ায় দুই পক্ষ। রেজা কিবরিয়ার বিরুদ্ধে প্রকাশ্যে কথা বলে অন্য পক্ষের নেতারা। এক পর্যায়ে রেজা কিবরিয়া চারজনকে বহিষ্কার করেন। তারা হলেন-কেন্দ্রীয় নেতা আবদুল হাসিব চৌধুরী, খান সিদ্দিকুর রহমান, হেলাল উদ্দিন ও লতিফুর বারী হামিম।

তখন সুব্রত চৌধুরীরাও পাল্টা বহিষ্কার করেন সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, কেন্দ্রীয় কমিটির মহসীন রশিদ, আ ও ম শফিকউল্লাহ ও মোশতাক আহমেদকে। পাল্টাপাল্টি বহিষ্কারের মধ্যে গত ৪ মার্চ গণফোরামের সভাপতি কামাল হোসেন কেন্দ্রীয় কমিটি ভেঙে দিয়ে দুই সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করেন। তিনি নিজে আহবায়ক হয়ে সাধারণ সম্পাদক করেন রেজা কিবরিয়াকে।

রাজনীতির মাঠে শুধুই আ’লীগ : ধুঁকছে বিএনপিসহ অন্যান্য দল

ফয়েজ আহমেদ তুষার

image

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের দখলে থাকা রাজনীতির মাঠে ধুঁকছে বিএনপিসহ অন্য দলগুলো। তৃণমূল পর্যায়ে দ্বন্দ্ব-কোন্দলের

নারায়ণগঞ্জে মান্নার অনুষ্ঠানে হামলা ও গাড়ি ভাঙচুর

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিএনপি চেয়ারপারসনের রোগমুক্তি ও বিএনপি নেতার

বিএনপি জনরায়ের বিরুদ্ধে কর্মসূচি করছে : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

জনগণের মনের ও চোখের ভাষা বুঝতে না পারাই বিএনপির ব্যর্থতা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

sangbad ad

জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির মানববন্ধন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৫ আসনের উপ- নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছে বিএনপি। সোমবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে এই মানববন্ধন করে দলটি।

স্বৈরাচাররা ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য ময়েজউদ্দিনকে হত্যা করেছে

সংবাদ অনলাইন ডেস্কপ্রতিনিধি, কালীগঞ্জ (গাজীপুর)

image

বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, স্বাধীনতা বিরোধী শক্তি শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করে নাই, তারা একটানা ২১ বছর কখনো সামরিক শাসন জারি করে, গণতন্ত্রের লেবাস পড়ে তারা দেশ শাসন করেছে।

আমরা মধ্যবর্তীর কথা বলিনি, ফ্রেশ নির্বাচন চায় বিএনপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

আমরা মধ্যবর্তী নির্বাচনের কথা বলিনি। আমরাতো ২০১৮ সালের নির্বাচনই মানি না। সেটাকেই অবৈধ

করোনাকালীন ঘটনাবহুল নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল খুবই কম

ইবরাহীম মাহমুদ আকাশ ও মোহাম্মদ উল্লাহ

ঢাকা-৫ আসনের উপনির্বাচনে শনিবার (১৭ অক্টোবর) ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল খুবই কম।

সময় হলেই নির্বাচন : ওবায়দুল কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

সময় হলেই নির্বাচন হবে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘মধ্যবর্তী নির্বাচনের নামে মধ্যবর্তী টালবাহানার প্রয়োজন নেই। সময় হলেই নির্বাচন হবে, তখন জনগণই ঠিক করবে পরবর্তী সরকারে কে থাকবে।

বিকাশ প্রতারক চক্রের প্রধানসহ আটক ৯

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মোবাইল ব্যাংকিং সেবা বিকাশে প্রতারণা চক্রের প্রধানসহ