• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

করোনা প্রতিরোধে সরকারের কোনো রোডম্যাপ নেই : ফখরুল

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৮ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, স্বাস্থ্য অধিদফতর আজকে যে একটা গাইডলাইন দেবেন, সেই গাইডলাইনও তারা দিতে পারেনি। গোটা বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা করার জন্য যে একটা ম্যাপ, রোডম্যাপ, একটা পরিকল্পনা, একটা প্রতিরোধ পরিকল্পনা তার সবটাই অনুপস্থিত।

রোববার ইন্টারনেটের মাধ্যমে রাজধানীর উত্তরার বাসা থেকে জাতীয়তাবাদী হোমিওপ্যাথিক চিকিৎসক দল আয়োজিত ফ্রি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। চিকিৎসক দলের সভাপতি ডা. আরিফুর রহমান মোল্লার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. শফিকুল আলম নাদিমের পরিচালরায় সহ-সভাপতি মশিউজ্জামান পান্নু, মজিবুল্লাহ মুজিব, সাংগঠনিক সম্পাদক একেএম জাকির হোসেন ও যুগ্ম-সাধারণ সম্পাদক গাজী নিজাম উদ্দিন উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, আপনারা দেখেছেন, কয়েকদিন আগে চীনা বিশেষজ্ঞরা এসেছিলেন। তারা এসে ঠিক একই কথা বলেছেন যে, বাংলাদেশে সব কিছু এলোমেলো। এখানে কোথায় রোগ আছে সেটাই খুঁজে পাওয়া যাচ্ছে না। অর্থাৎ তারা (সরকার) চিহ্নিত করতে পারছেন না এবং সেটাকে চিহ্নিত করার জন্য কোনো ব্যবস্থা তাদের নেই। বাংলাদেশের সরকারের যে স্বাস্থ্যব্যবস্থা এবং গোটা হেলথ সিস্টেম একেবারে ভেঙে পড়েছে, একেবারেই লেজে-গোবরে অবস্থা হয়ে গেছে। সরকার স্বাস্থ্যখাতে চরম অবহেলা করার জন্য, তাদের উদাসীনতার জন্য, ভ্রান্তনীতির কারণে আজকে দেশে সবচেয়ে করুণ অবস্থা সৃষ্টি হয়েছে। কারো কোনো নিয়ন্ত্রণ নেই। সরকারের তরফ থেকে স্বাস্থ্য অধিদফতর আছেন। তারা এক সময়ে একেক রকম কথা বলছেন। আমার মনে হয়, সরকার জানেও না তারা কী করবেন, কী করতে চাচ্ছে?

করোনা মোকাবিলায় সরকারের দেয়া প্যাকেজ প্রণোদনার প্রসঙ্গ টেনে তিনি বলেন, সেটা মূলত ছিল ব্যাংক ঋণ। এই মুহূর্তে সরকারের বড় যে বিষয়টা গুরুত্ব দেয়া উচিত ছিল সেটা হলো মানবিক দিকটা। এখানে যে মানুষগুলো আজকে কাজ বন্ধ হয়ে যাওয়ার কারণে, লকডাউনের কারণে, সাধারণ ছুটির কারণে যারা কর্মহীন হয়ে পড়েছে অথবা যারা আজকে কাজ পাচ্ছে না, তাদের ন্যূনতম বেঁচে থাকার জন্য যে প্রয়োজন, সেই প্রয়োজনের টাকাও সরকার তাদের কাছে পৌঁছাতে পারেনি। মাত্র আড়াই হাজার টাকা করে প্রধানমন্ত্রীর একটা অনুদান ৫০ লাখ মানুষকে দেয়ার কথা বলা হয়েছে। কিন্তু সেটাও পুরোপুরি দলীয়করণ করার ফলে যারা পাওয়া উচিত ছিল তারা পায়নি। সেটাও মাত্র এককালীন। বিএনপির পক্ষ থেকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি প্যাকেজ প্রস্তাবনার কথা উল্লেখ করলেও তাতে সরকার কোনো সাড়া দেয়নি।

বিএনপি মহাসচিব বলেন, বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ সবচাইতে কম। কী দুর্ভাগ্য এই জাতির! আজকে রাস্তায় মানুষ মারা যাচ্ছে। বাংলাদেশের মানুষ খুব অসহায় হয়ে পড়েছে। তারা কোনো দিক-নির্দেশনা খুঁজে পাচ্ছে না। সরকারের দুর্নীতির কারণে সমস্ত দেশে কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে এবং এখন গ্রামে গ্রামে এই করোনাভাইরাসের রোগী দেখা যাচ্ছে। স্বাস্থ্যব্যবস্থার প্রতি মানুষের যে কতটা অনীহা সেটা প্রমাণিত হয়...হাসপাতালগুলোতে যেসব শয্যা চিহ্নিত করা হয়েছিল কোভিড রোগীদের জন্য সেই বেডগুলো খালি পড়ে থাকছে। কারণ মানুষ হাসপাতালে যেতে চাচ্ছে না। হাসপাতালের যে ব্যবস্থা সেই ব্যবস্থায় কেউ আস্থা আনতে পারছে না।

করোনা সংকট নিয়ে আওয়ামী লীগের বিশেষ ওয়েবিনার আগামীকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালীন সংকট ও পরবর্তী বাংলাদেশ নিয়ে আগামীকাল শনিবার (৪ জুলাই) রাত সাড়ে ৮টায় আওয়ামী লীগের বিশেষ ওয়েবিনার ‘বিয়ন্ড দ্যা প্যানডেমিক’ এর নবম পর্ব অনুষ্ঠিত হবে।

সংসদের সামনে বাজেটের কপি ছেঁড়া বিএনপির ঔদ্ধত্যের নতুন বহি:প্রকাশ : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি এমন একটি রাজনৈতিক দল, যারা পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষকে হত্যা করেছিল।

বাজেট প্রত্যাখান করলো বিএনপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদে পাস হওয়া নতুন অর্থবছরের বাজেট একটি গতানুগতিক ও অবাস্তবায়নযোগ্য উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে বিএনপি।

sangbad ad

রাজনৈতিক দল নিবন্ধনে নতুন আইন উদ্দেশ্যপ্রণোদিত : বিএনপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজনৈতিক দল নিবন্ধন আইনের প্রক্রিয়া উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে এই কার্যক্রম স্থগিত করার দাবি জানিয়েছে বিএনপি।

নথি ছিঁড়ে বাজেট প্রত্যাখান করলো বিএনপির এমপিরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

চলতি অর্থবছরের জন্য পাশ হওয়া বাজেট প্রত্যাখান করছে বিএনপির সংসদ সদস্যরা। বুধবার সংসদ ভবনের বাইরে মানিক মিয়া এভিনিউয়ে দলটির পাঁচজন সংসদ সদস্য বাজেটের নথি ছিঁড়ে তা প্রত্যাখান করে।

করোবানীর পশুর হাট করোনার ঝুঁকি ভয়ানক মাত্রায় নিতে পারে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যেখানে-সেখানে কোরবানীর পশুর হাটের অনুমতি দেওয়া যাবে না। মহাসড়কের ওপর বা পাশে হাট বসানো যাবে না। কারণ কঠোরভাবে স্বাস্থ্যবিধি প্রতিপালন না করলে কোরবানির পশুর হাট ঝুঁকি ভয়ানক মাত্রায় নিতে পারে।

সংকটে-দুর্যোগে সবার আগে অসহায় মানুষের পাশে দাঁড়ানো আ’লীগের ঐতিহ্য: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংকটে, দুর্যোগে সবার আগে অসহায় মানুষের পাশে মানবিকতার হাত বাড়িয়ে দেওয়াই আওয়ামী লীগের ঐতিহ্য।

পাটকল শ্রমিকদের অবসরের সিদ্ধান্ত গণবিরোধী : রিজভী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ বলেছেন, রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিদায় দেওয়ার সরকারের সিদ্ধান্ত গণবিরোধী। গণদুশমন ছাড়া এমন সিদ্ধান্ত কেউ নিতে পারে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ভিআইপি কালচারে বিশ্বাসী নয় : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘ভিআইপি কালচার’ এ বিশ্বাসী নয়।

sangbad ad