• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

 

লিলি চৌধুরী আর নেই

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

নাট্যাভিনেত্রী লিলি চৌধুরী আর নেই। সোমবার বিকেলে রাজধানীর বনানীর নিজ বাসভবনে তিনি মারা যান (ইন্নালিল্লাহি ... রাজিউন)। বেতার, মঞ্চ ও টেলিভিশনের এক সময়ের ব্যস্ত এই অভিনেত্রীর বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর স্ত্রী এবং প্রয়াত সাংবাদিক মিশুক মুনীরের মা।

লিলি চৌধুরীর ছোট ছেলে আসিফ মুনীর তন্ময় জানান, সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে তার মায়ের মৃত্যু হয়। আত্মীয়স্বজনের দেখার জন্য মরদেহ মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত বনানীর বাসায় রাখা হবে। এরপর সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। জোহরের পর বনানী কবরস্থানে জানাজা শেষে ছেলে মিশুক মুনীরের কবরের পাশে তার লাশ দাফন করা হবে।

পারিবারিক সূত্র জানায়, ১৯২৮ সালের ৩১ আগস্ট টাঙ্গাইলের জাঙ্গালিয়া গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন লিলি চৌধুরী। পৈতৃক পদবিতে তখন তার নাম রাখা হয় লিলি মির্জা। বাবা নূর মোহাম্মদ মির্জার ছিল বদলির চাকরি। সেই সুবাদে তৃতীয় শ্রেণি থেকেই হোস্টেল জীবন শুরু হয় লিলি চৌধুরীর। কলকাতায় বেগম রোকেয়া প্রতিষ্ঠিত সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুলে ভর্তি করা হয় তাকে। সপ্তম শ্রেণিতে পড়ার সময় তিনি রবীন্দ্রনাথের নাটকে প্রথম অভিনয় করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সাখাওয়াত মেমোরিয়াল কিছুদিনের জন্য বন্ধ হয়ে যায়। তখন লিলি দিল্লিতে বাবা-মায়ের কাছে চলে যান। সেখানে তাকে ইন্দ্রপ্রস্থ গার্লস হাই স্কুলে ভর্তি করা হয়। দুই বছর পর আবার কলকাতায় ফিরে সাখাওয়াত মেমোরিয়াল থেকেই প্রবেশিকা দেন তিনি। পরে লেডি ব্রেবোর্ন কলেজে ভর্তি হন। তবে এ সময়ও নাটকে অভিনয় তিনি অব্যাহত রাখেন। ১৯৪৮ লিলির বাবা নূর মোহাম্মদ মির্জা ঢাকায় চলে আসেন।

আর লিলি মির্জার পরিচয় হয় মুনীর চৌধুরীর সঙ্গে। লিলি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। বাম রাজনীতিতে জড়িত মুনীর ১৯৪৯ সালের মার্চে গ্রেপ্তার হয়ে কারাগারে যান। পাঁচ মাস পর মুনীর মুক্তি পেলে তারা বিয়ে করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার সময় ১৯৫২ সালের ২৫ ফেব্রুয়ারি আবারও গ্রেপ্তার হন মুনীর চৌধুরী। সেবার মুক্তি মেলে দুই বছর পর। এর মধ্যেই কারাগারে রচিত হয় তার ঐতিহাসিক কবর নাটকটি। একাত্তরে মুক্তিযুদ্ধের শেষ ভাগে পাকিস্তানি হানাদার বাহিনী তাদের এ দেশীয় দোসরদের সহায়তায় শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিকসহ হাজারো বুদ্ধিজীবীকে হত্যা করে। ১৪ ডিসেম্বর আলবদর বাহিনী ধরে নিয়ে যায় মুনীর চৌধুরীকে। স্বামীর সঙ্গে সেই লিলির শেষ দেখা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করা লিলিকে সদ্য স্বাধীন বাংলাদেশে কঠিন সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়।

চাকরির পাশাপাশি তিনি অভিনয় করেন বেতার, মঞ্চ আর টেলিভিশনে। মুনীর চৌধুরীর শুরু করা টেনেসি উইলিয়ামসের স্ট্রিট কার নেমড ডিজায়ার নাটকের অসমাপ্ত অনুবাদের কাজ লিলিই শেষ করেন। স্বামীর সঙ্গে তার পত্রালাপ আর দুজনের লেখা ডায়েরির সংকলন প্রকাশিত হয়েছে দিনপঞ্জি-মনপঞ্জি-ডাকঘর শিরোনামে। কাজের স্বীকৃতি হিসেবে লিলি চৌধুরী নাট্যকার-নাট্যশিল্পী সংসদ, টেলিভিশন নাট্যশিল্পী নাট্যকার সংসদ ও বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদের সম্মাননা পেয়েছেন।

দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো, একদিনে ৯৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৪ জন। এটি দেশে একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৮১ জনে।

আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার বন্ধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার (ইলেকট্রনিক

যাঁদের লাগবে না ‘মুভমেন্ট পাস’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণের পরিস্থিতিতে সারা দেশে চলছে লকডাউন। কাজে ও চলাচলে

sangbad ad

বেড়েছে সব ধরণের সবজির দাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

রমজান উপলক্ষে প্রতি বছরই বাড়ে সবজির দাম। তবে এবার তার সঙ্গে দেশব্যাপী

আরও কয়েকদিন থাকবে দাবদাহ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সারাদেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের চলমান দাবদাহ আরও

ব্যাংক খোলা আজ, তবে চাপ নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত সারা দেশে ‘সর্বাত্মক লকডাউনে’ প্রথমে ব্যাংক বন্ধ

লকডাউনের দ্বিতীয় দিনে মানুষের চলাচল বেড়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী প্রবণতা ঠেকাতে সরকারঘোষিত সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিন আজ। লকডাউনের

ঢাকায় আব্দুল মতিন খসরুর দুই জানাজা, দাফন কুমিল্লায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি, সিনিয়র অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু এমপির নামাজে জানাজা বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ১০টায় সুপ্রিম কোর্টে প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

আবদুল মতিন খসরুর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক আইনমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।