• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

বার্ড ফ্লু ঠেকাতে তিন মন্ত্রণালয়ে চিঠি দিলো প্রাণি সম্পদ মন্ত্রণালয়

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

বার্ড ফ্লু রোগের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে তিন মন্ত্রণালয়কে জরুরি চিঠি দিয়েছে প্রাণি সম্পদ মন্ত্রণালয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ভারত থেকে মুরগির বাচ্চা, হাঁস-মুরগি, পাখি ও ডিম আমদানি বন্ধে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে প্রাণ সম্পদ মন্ত্রণালয় জানায়, শুধু বাণিজ্য মন্ত্রণালয় নয়, বার্ড ফ্লু’র বিস্তার রোধে এ সীমান্ত পথে বৈধ ও অবৈধভাবে মুরগির বাচ্চা, প্যারেন্টস্টক, হাঁস-মুরগি, পাখি ও ডিমের অনুপ্রবেশ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বাংলাদেশকে কোস্টগার্ডকেও প্রয়োজনীয় নির্দেশনা দিতে অনুরোধ করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে।

এছাড়া সমুদ্র, নৌ এবং স্থলবন্দর দিয়ে মুরগির বাচ্চা, প্যারেন্টস্টক, হাঁস-মুরগি, পাখি ও ডিমের অনুপ্রবেশ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট বন্দর কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়কেও অনুরোধ জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

একই সঙ্গে কোনো মৃত হাঁস-মুরগি বা পাখি পাওয়া গেলে নমুনা সংগ্রহ করে দ্রুত নিকটবর্তী ল্যাব থেকে পরীক্ষা করে ফলাফল অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণেরও নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে।

জেলা ও উপজেলা ভেটেরিনারি হাসপাতাল ও গবেষণাগারে পর্যাপ্ত নমুনা পরীক্ষার কিট ও পিপিই জরুরি ভিত্তিতে সরবরাহ, খামারে জৈব নিরাপত্তা নিশ্চিত করা, কৃষক ও খামারিদের সতর্ক করতে ব্যাপক প্রচারণা চালানো, বার্ড ফ্লু প্রতিরোধে এর টিকার বর্তমান মজুত যাচাই করে দ্রুততার সঙ্গে টিকা সংগ্রহের ব্যবস্থা গ্রহণেও প্রাণিসম্পদ অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

চিঠিতে প্রাণিসম্পদ অধিদপ্তরের সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু করা এবং এ সংক্রান্ত তথ্য-উপাত্ত সারা দেশ থেকে সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও তা মন্ত্রণালয়কে তাৎক্ষণিকভাবে জানাতে বলা হয়েছে।

এখন পর্যন্ত ভারতের ১০ রাজ্যে ছড়িয়েছে বার্ড ফ্লুর সংক্রমণ। উত্তরপ্রদেশ, কেরালা, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, গুজরাট ও মহারাষ্ট্রের মতো রাজ্যগুলির পর নতুন করে বার্ড ফ্লুতে আক্রান্ত ঝাড়খ-ও। যার প্রভাবে দেশটিতে ফার্মের মুরগি ও ডিমের দাম প্রায় ৫০ শতাংশ কমে গেছে বলে জানিয়েছে অল ইন্ডিয়া পোলট্রি ফেডারেশন। এছাড়া সাধারণ মানুষের মধ্যে প্রবল আতঙ্কের কারণে মুরগি ও মুরগিজাত দ্রব্যের চাহিদা ৭০ শতাংশের বেশি কমেছে। ফলে অর্ধেকে নেমেছে মুরগি ও ডিমের দাম।

নৌযান শ্রমিকদের নৌ ধর্মঘট প্রত্যাহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সঙ্গে বৈঠক শেষে দুঃখ প্রকাশ করে অঘোষিতভাবে ডাকা নৌ ধর্মঘট প্রত্যাহার করেছেন নৌযান শ্রমিকরা।

সংসদে কাজী ফিরোজ রশীদের বক্তব্যের তীব্র নিন্দা নির্মূল কমিটির

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় সংসদে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতি কদর্য ভাষায় বিষোদগার ও নিষিদ্ধের দাবি জানানোয় জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদকে তীব্র নিন্দা জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

সাবেক ডিআইজি প্রিজন্স আমিনুর রহমান আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) মো. আমিনুর রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি... রাজিউন)। সোমবার দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

sangbad ad

সারাদেশে নৌযান ধর্মঘট শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর মেরিন আদালতে যাত্রীবাহী নৌযানের দুজন মাস্টারের (চালক) জামিন বাতিলের প্রতিবাদে দুপুর ২টা থেকে ঢাকা-বরিশালসহ দেশের সকল দূরপাল্লা রুটে নৌযান ধর্মঘট শুরু করেছেন নৌযান শ্রমিকরা। ওই দুই শ্রমিকের মুক্তি না দেয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার কথা জানিয়েছেন তারা।

‘আগামী চার-পাঁচদিনের মধ্যে সব জেলায় পৌঁছে দেওয়া হবে ভ্যাকসিন’

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী চার-পাঁচদিনের মধ্যে দেশের সব জেলায় ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন সংসদ সদস্য ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

দেশে করোনায় আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৬০২

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৪১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৬০২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩২ হাজার ৪০১ জনে।

চার অপারেটরের কাছে বকেয়া ১৩ হাজার কোটি টাকার বেশি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের চারটি মোবাইল অপারেটরের কাছে বিটিআরসির (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন) বকেয়া ১৩

দেশে এসেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ ভ্যাকসিন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সরকারিভাবে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম চালানে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছেছে।

সরকার স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেবে চার ফেব্রুয়ারি : শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুললে কীভাবে চলবে? তা ঠিক করা হয়েছে।