• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

কক্সবাজার রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মন্ত্রী

২০২২ ডিসেম্বরের মধ্যে ঢাকা-কক্সবাজার পথে ট্রেন চালু হবে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • জসিম সিদ্দিকী, কক্সবাজার
image

আগামী বছর ডিসেম্বরের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ সম্পন্ন হবে এবং ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। মন্ত্রী বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) কক্সবাজারে রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এ ঘোষণা দেন।

নূরুল ইসলাম সুজন বলেন, আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে। সরকারের দশটি মেগা প্রকল্পের মধ্যে ২টি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। যার একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। প্রকল্পের পরিকল্পনা নিয়ে মন্ত্রী জানান, ভবিষ্যতে রেলপথটি কক্সবাজার থেকে রামু হয়ে ঘুমধুম পর্যন্ত নেয়া হবে, যা চীন পর্যন্ত সম্প্রসারিত হবে।

কক্সবাজার রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে জানিয়ে মন্ত্রী বলেন, দেশের অগ্রগতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই প্রকল্পটি পরিকল্পনা মাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি হবে। এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে। এ আইকনিক ভবনটিতে আন্তর্জাতিক মানের সব সুযোগ-সুবিধা রাখা হচ্ছে । ২১৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলওয়ে স্টেশন ভবন নির্মিত হচ্ছে। ৬ তলা এ ভবনে সব ধরনের সুবিধা রাখা হবে।

কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণে বর্তমান সরকারের এ প্রকল্প গৃহীত হয় ২০১১ সালে। প্রথমে অর্থের সংস্থান ও পরে জমি অধিগ্রহণ জটিলতায় প্রকল্পটি শুরু করতেই অনেকটা দেরি হয়ে যায়। ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের জন্য শেষ পর্যন্ত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ১৫০ কোটি ডলারের ঋণচুক্তি করা হয়।

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য থাকলেও দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত অংশ আগেই শেষ করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। প্রকল্পটি স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে উদ্বোধন করার আগ্রহ প্রধানমন্ত্রীর।

রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে কক্সবাজারের সংসদ সদস্য জাফর আলম, সাইমুম, সরওয়ার কমল, কানিজ ফাতেমা আহমেদ, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নাদিরা ইয়াসমিন জলি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা, জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ বক্তব্য রাখেন।

নৌযান শ্রমিকদের নৌ ধর্মঘট প্রত্যাহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সঙ্গে বৈঠক শেষে দুঃখ প্রকাশ করে অঘোষিতভাবে ডাকা নৌ ধর্মঘট প্রত্যাহার করেছেন নৌযান শ্রমিকরা।

সংসদে কাজী ফিরোজ রশীদের বক্তব্যের তীব্র নিন্দা নির্মূল কমিটির

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় সংসদে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতি কদর্য ভাষায় বিষোদগার ও নিষিদ্ধের দাবি জানানোয় জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদকে তীব্র নিন্দা জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

সাবেক ডিআইজি প্রিজন্স আমিনুর রহমান আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) মো. আমিনুর রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি... রাজিউন)। সোমবার দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

sangbad ad

সারাদেশে নৌযান ধর্মঘট শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর মেরিন আদালতে যাত্রীবাহী নৌযানের দুজন মাস্টারের (চালক) জামিন বাতিলের প্রতিবাদে দুপুর ২টা থেকে ঢাকা-বরিশালসহ দেশের সকল দূরপাল্লা রুটে নৌযান ধর্মঘট শুরু করেছেন নৌযান শ্রমিকরা। ওই দুই শ্রমিকের মুক্তি না দেয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার কথা জানিয়েছেন তারা।

‘আগামী চার-পাঁচদিনের মধ্যে সব জেলায় পৌঁছে দেওয়া হবে ভ্যাকসিন’

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী চার-পাঁচদিনের মধ্যে দেশের সব জেলায় ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন সংসদ সদস্য ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

দেশে করোনায় আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৬০২

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৪১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৬০২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩২ হাজার ৪০১ জনে।

চার অপারেটরের কাছে বকেয়া ১৩ হাজার কোটি টাকার বেশি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের চারটি মোবাইল অপারেটরের কাছে বিটিআরসির (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন) বকেয়া ১৩

দেশে এসেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ ভ্যাকসিন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সরকারিভাবে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম চালানে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছেছে।

সরকার স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেবে চার ফেব্রুয়ারি : শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুললে কীভাবে চলবে? তা ঠিক করা হয়েছে।