• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

 

চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা সঙ্কট নিয়ে বৈঠক ১৯ জানুয়ারি: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ ও চীনের ত্রিপক্ষীয় বৈঠক ১৯ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে হবে। তিনি বলেন, ঢাকায় বৈঠকটি হবে। চাইনিজ প্রতিনিধি থাকবে, মিয়ানমারের প্রতিনিধি থাকবে এবং আমাদের প্রতিনিধি থাকবে।

বুধবার (১৩ জানুয়ারি) বিকেলে রাজধানীর লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে সঙ্গীত-শিক্ষণ প্রতিষ্ঠান সুরের ধারা আয়োজিত পৌষ উৎসবের উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ড. মোমেন বলেন, সচিব লেভেলের, ওদের (মিয়ানমার) ডেপুটি মিনিস্টার লেভেল। আমরা আশা করছি, এটা খুবই ফলপ্রসূ হবে। আমরা এখনও আশায় বুক বেঁধে আছি।

পররাষ্ট্রমন্ত্রী কদিন আগেও বলেছিলেন, আলোচনা চালিয়ে গেলেও মিয়ানমারের আন্তরিকতার অভাবে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে না।

সর্বশেষ ২০২০ সালের জানুয়ারিতে এমন ত্রিপক্ষীয় বৈঠক হয়েছিল জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওই মিটিংয়ে কিছু প্রগ্রেস হয়েছিল। এখন তারা এমনিতে কোনো উত্তর দেয় না। শোনে আর বলে পরে জানাবে।তখন তারা বলেছিল, বুকলেট তৈরি করবে রোহিঙ্গা ভাষায়, মিয়ানমারের ভাষায়; তারা কিছু আগ্রহ দেখিয়েছিল। তারপর কোভিডের অজুহাতে, নির্বাচনের অজুহাতে মিটিংটা হয়নি।

ড. মোমেন বলেন, গত ৯ বা ১০ তারিখে (বৈঠকটি) হওয়ার কথা ছিল। তারা (মিয়ানমার) ডেট দেয়, চাইনিজরা ওটা আয়োজন করে, আমরা রাজি হই। কিন্তু শেষ পর্যন্ত তারা পিছিয়ে দেয়।পেছানোর একটা বড় কারণ চাইনিজ পররাষ্ট্রমন্ত্রী এই মুহূর্তে মিয়ানমার সফরে আছেন। সে কারণে তারা বলেছিল, ওনার সঙ্গে আলোচনার পরে এটা হবে, ১৯ তারিখে হবে। আশা করি, ফলপ্রসূ কিছু ডেভেলপমেন্ট হবে।

মিয়ানমারের কাছে নতুন করে আরও দুই লাখ ৩০ হাজার রোহিঙ্গার তালিকা দেওয়ার প্রসঙ্গেও কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

মোট সাড়ে আট লাখ রোহিঙ্গার তালিকা দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, মিয়ানমার কম সংখ্যককে ভেরিফাই করেছে। ওরা এমনিতে খুব ধীরগতির।মাত্র ৪২ হাজার ফাইনালি তারা ভেরিফাই করেছে, সাড়ে আট লাখের মধ্যে। ওখানে আন্তরিকতার বড় অভাব।

শনাক্ত করার ক্ষেত্রেও মিয়ানমার গ-গোল তৈরি করেছে অভিযোগ করে মন্ত্রী বলেন, আরেকটি অসুবিধা তাদের নিয়ে।তারা তালিকা করে নিয়ে যাওয়ার জন্য একজনের বাপ ও মেয়েকে এক জায়গায় নিয়ে যাওয়ার জন্য বলে, কিন্তু ওই লোকের স্ত্রীকে অন্য জায়গায় নেওয়ার কথা বলে। তাহলে এ লোকগুলো যাবে কেন? ওগুলোতে গ-গোল করে।

২০১৭ সালের আগে যেসব রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছিল, তাদেরও বায়োমেট্রিক নিবন্ধন শুরু করার কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আগে যারা আসছিল, ওদেরতো বায়োমেট্রিক করা হয়নি। আমরা সেগুলো তৈরি করতে শুরু করেছি। ডাটাবেজ না থাকলে পাসপোর্ট-আইডি বিভিন্নভাবে করে ফেলে, হয়ত আমরা জানি না।

ড. মোমেন বলেন, এ উৎসবে সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি ক্ষুদ্র-কুঠির শিল্পের স্টলও বসেছে। এতে ক্ষুদ্র উদ্যোক্তারা আর্থিকভাবে লাভবান হবেন। করোনার সময় সংস্কৃতি কর্মী-সংগঠন ও ক্ষুদ্র উদ্যোক্তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ আয়োজনে বিনোদনের পাশাপাশি আর্থিক সুবিধাও রয়েছে, এটি দারুণ বিষয়।

তিনি আরও বলেন, বাঙালির সকল উৎসব ঐক্যের প্রতীক। আবহমান বাংলার এসব উৎসব আমাদের ভ্রাতৃত্ব বৃদ্ধি করে। এ ধরনের আয়োজন সারা দেশে ছড়িয়ে দিতে হবে।

জাতীয় সংসদে সব ধর্মের রীতি অনুযায়ী প্রার্থনার দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জাতীয় সংসদে সব ধর্মাবলম্বীদের স্ব স্ব

করোনা সংক্রমিত হয়ে যুগ্মসচিব নাসির উদ্দিনের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত হয়ে প্রশাসনের যুগ্মসচিব নাসির উদ্দিন আহমেদ মারা গেছেন। তিনি

৬০ পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ (১৬ জানুয়ারি) সকাল

sangbad ad

সরকারের উন্নয়নের কথা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে : তথ্যমন্ত্রী

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ বলেছেন, আজকে বাংলাদেশের দেড় কোটি মানুষ নানা

বেলজিয়ামের রাজাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের প্রশংসনীয় আর্থ-সামাজিক উন্নয়ন দেখার জন্য ঢাকা সফরের বিষয়টি বিবেচনা করবেন বলে জানিয়েছেন বেলজিয়ামের রাজা ফিলিপ। সেদেশে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ রাজপ্রাসাদে আয়োজিত এক অনুষ্ঠানে রাজার কাছে তার পরিচয়পত্র পেশকালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

মঞ্জুর হত্যা: এরশাদ-লতিফকে অব্যাহতি দিয়ে সম্পূরক অভিযোগপত্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিপদগামী সেনা সদস্যদের হাতে খুন হওয়ার পর পুলিশের হাতে গ্রেফতারের পর চট্টগ্রাম সেনানিবাসে হত্যার শিকার জেনারেল মোহাম্মদ আবুল মঞ্জুর হত্যা মামলায় সম্পূরক চার্জশিট দিয়েছে সিআইডি।

দেশে করোনায় আরও ১৩ জনের মৃত্যু, শনাক্ত ৭৬২

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৯ ও নারী চারজন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১২ ও বাড়িতে একজন মারা যান। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ৬২ জনে।

এ বছর ঢাকায় হচ্ছে না শৈত্যপ্রবাহ

সংবাদ অনলাইন ডেস্ক

image

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তাকে শৈত্যপ্রবাহ বলা হয়। স্বাভাবিকভাবেই শৈত্যপ্রবাহের

বার্ড ফ্লু ঠেকাতে তিন মন্ত্রণালয়ে চিঠি দিলো প্রাণি সম্পদ মন্ত্রণালয়

সংবাদ অনলাইন ডেস্ক

image

বার্ড ফ্লু রোগের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে তিন মন্ত্রণালয়কে জরুরি চিঠি দিয়েছে প্রাণি সম্পদ মন্ত্রণালয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ভারত থেকে মুরগির বাচ্চা, হাঁস-মুরগি, পাখি ও ডিম আমদানি বন্ধে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।