• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

 

করোনা সংক্রমণ চিত্র নিয়ে বিশেষজ্ঞদের দ্বিমত

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

শীত মৌসুম শুরুর আগে দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করেছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেই অনুযায়ী কয়েকদিন সংক্রমণ কিছুটা বেড়েছিল। কিন্তু শীতের প্রকোপ বাড়তে থাকায় গত কয়েকদিন করোনা শনাক্তের হার হিসাব মতে গত পাঁচ মাসের মধ্যে সর্বনিম্নে নেমেছে। মাস্ক ব্যবহারে সরকারের কঠোর পদক্ষেপ এবং করোনা প্রতিরোধে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় সংক্রমণ কমছে বলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বিশেষজ্ঞরা মনে করছেন।

যদিও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, নমুনা পরীক্ষা কম হওয়া এবং শনাক্ত রোগীদের সংস্পর্শে যারা এসেছেন তাদের সবার নমুনা পরীক্ষা না হলে সংক্রমণ সহনীয় পর্যায়ে কমেছে তা বলা যাবে না। তারা বলেন, করোনা আক্রান্তদের সংস্পর্শে যারা এসেছেন, তাদের সবার নমুনা পরীক্ষা করা এবং কোয়ারেন্টিন ও আইসোলেশন নিশ্চিত করতে না পারলে সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি থেকেই যাবে।

দেশে করোনা সংক্রমণের সর্বশেষ অবস্থা জানতে চাইলে ‘কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি কমিটি’র সদস্য এবং আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন সোমবার (২৮ ডিসেম্বর) সংবাদকে বলেন, ‘গত এক সপ্তাহ আমরা দেখেছি, সংক্রমণটা নিম্নগামী। শনাক্তের হারটাও ১০ শতাংশের নিচে নেমেছে। আরও চার সপ্তাহ যদি শনাক্তের হার একই অবস্থায় থাকে তাহলে আমরা ধরে নেব সংক্রমণ সহনীয় পর্যায়ের নিচে নেমেছে।’

গত অক্টোবরেও সংক্রমণ নিম্নগামী ছিল জানিয়ে ডা. মুশতাক হোসেন বলেন, ‘এরপরই মানুষের মধ্যে মাস্ক না পরা ও স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা বৃদ্ধি পায়। এতে পুনরায় সংক্রমণ বৃদ্ধি পায়। পরবর্তীতে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে সারাদেশেই কঠোর পদক্ষেপ নেয়া হয়। এখন প্রায় সারাদেশেই মানুষ মাস্ক ব্যবহার করছেন। সর্দি-কাশি হলেই নমুনা পরীক্ষা করাচ্ছে। ফলে সারাদেশেই এখন সংক্রমণ নি¤œমুখী।’

জানুয়ারির শেষের দিকে শীতের প্রকোপ বাড়লে করোনা পরিস্থিতির অবনতি হতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সংক্রমণ যেকোন সময় বাড়তে পারে, মানুষ যদি মাস্ক ব্যবহার না করে, স্বাস্থ্য সচেতন না হয়, স্বাস্থ্যবিধি না মানে, শরীরে উপসর্গ দেখা দিলে নমুনা পরীক্ষা না করায় এবং কোয়ারেন্টিন ও আইসোলেশন ঠিকভাবে না হয় সেক্ষেত্রে সংক্রমণ বৃদ্ধি পেতেই পারে।’

কমছে শনাক্তের হার

সোমবার স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সারাদেশে ১৬৭টি ল্যাবে ১২ হাজার ৬১৭টি নমুনা পরীক্ষা করে ৯৩২ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৭ দশমিক ৩৯ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ০২ শতাংশ। সোমবার করোনায় ২৭ জনের মৃত্যু কথা জানায় স্বাস্থ্য অধিদফতর।

২৭ ডিসেম্ব স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগের ২৪ ঘণ্টায় ১৬৭টি ল্যাবে ৯ হাজার ৯১২টি নমুনা পরীক্ষা করে এক হাজার ৪৯ জনের করোনা শনাক্ত করা হয়। ওইদিন নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ৮ দশমিক ২৯ শতাংশ। ওইদিন করোনায় ২৪ জনের মৃত্যু হয়।

২৬ ডিসেম্বর স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগের ২৪ ঘণ্টায় দেশের ১৬৩টি ল্যাবে ৯ হাজার ৯১২টি নমুনা পরীক্ষায় ৮৩৪ জনের করোনা শনাক্ত হয়, যা গত সাতমাসের মধ্যে সবচেয়ে কম। ওইদিন নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ৮ দশমিক ৪১ শতাংশ। ওইদিন করোনায় ২৪ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

এর আগে ২৪ ঘণ্টায় এর চেয়ে কম রোগী শনাক্ত হয়েছিল গত ৯ মে। ওইদিন ৬৩৬ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এরপর ধারাবাহিকভাবে শনাক্তের হার বাড়তে থাকে। কিন্তু পরবর্তীতে গত ২ আগস্ট হঠাৎ নেমে যায়, ওইদিন ৮৮৬ জনের করোনা শনাক্ত হয়।

২ আগস্টের পর পুনরায় দৈনিক দুই থেকে তিন হাজারের কাছাকাছি মানুষের করোনা শনাক্ত হয়। এরপর সেপ্টেম্বরের শেষ দিকে সংক্রমণ নি¤œমুখী হয়, অক্টোবরে দৈনিক সংক্রমণ এক থেকে দেড় হাজারের কাছাকাছি ছিল। নভেম্বরের মাঝামাঝিতে ফের বাড়তে থাকে সংক্রমণ, যা ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত ঊর্ধ্বমুখী ছিল।

দেশের সর্বশেষ করোনা পরিস্থিতি আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এসএম আলমগীর সংবাদকে বলেছেন, ‘ইদানীং সংক্রমণ কিছুটা কমেছে। মানুষ অধিকতর সচেতন হলে, মাস্ক পরলে এবং স্বাস্থ্যবিধি মেনে চললে করোনার প্রকোপ আরও কমে যাবে।’

সংক্রমণ নি¤œমুখী হওয়ার কারণ এবং জানুয়ারির শেষ দিকে তা ফের বাড়তে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের পর্যবেক্ষণে দেখা গেছে, মানুষের মধ্যে মাস্ক পরার প্রবণতা বাড়াতে পারলে সংক্রমণ কমবে। মাস্ক না পরলে শাস্তি- সরকারের এই ধরনের কঠোর পদক্ষেপের ফলে সংক্রমণ কমছে। আমরা সবাই যদি মাস্ক পরি তাহলে জানুয়ারিতে সংক্রমণ বাড়বে না বলে আশা করছি।’

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয়। সোমবার পর্যন্ত দেশে পাঁচ লাখ ১০ হাজার ৮০ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এই সময়ে দেশে করোনায় সাত হাজার ৪৭৯ জনের মৃত্যু হয়েছে।

বিদ্যুৎ খাতে বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির ১৯তম সভা শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এ সভা অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সিলেটে ইন্ডাস্ট্রির জন্য জমি খােঁজা হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

প্রতিনিধি, সিলেট

image

সিলেট-১ আসনের সাংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সিলেটে কোনো ইন্ডাস্ট্রি গড়ে উঠেনি।

সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীতে নির্মূল কমিটির ওয়েবিনার অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

উপমহাদেশের কিংবদন্তীতুল্য নেতা সুভাষচন্দ্র বসুর ধর্মনিরপেক্ষ, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের দর্শন এবং স্বাধীনতার জন্য তাঁর সশস্ত্র রণনীতি ও রণকৌশল বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল, যার উল্লেখ তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে রয়েছে।

sangbad ad

‘ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে’

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, রাজধানীর খালসমূহ দখলমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে হাতিরঝিলের আদলে নির্মাণ করলে ঢাকা শুধু বাসযোগ্য নয়, দৃষ্টিনন্দন ও বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

দেশে করোনায় আরও ২২ জনের মৃত্যু, শনাক্ত ৪৩৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার তিন জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৪৩৬ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩১ হাজার ৩২৬ জনে।

প্রথম টিকা পাবেন একজন নার্স, উদ্বোধন ২৭ জানুয়ারি: স্বাস্থ্য সচিব

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান জানিয়েছেন, আগামী ২৭ জানুয়ারি একজন নার্সকে টিকা দেওয়ার মধ্য দিয়ে প্রাথমিক করোনার টিকা দেওয়ার কাজ শুরু হবে। ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগকে ভোট দিয়ে দেশ পরিচালনার সুযোগ করে দেওয়ায় জনগণকে ধন্যবাদ: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগকে ভোট দিয়ে দেশ পরিচালনার সুযোগ করে দেওয়ায় জনগণকে ধন্যবাদ জানান

গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটি আমার সবচেয়ে আনন্দের: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করতে পারা নিজের সবচেয়ে

৭০ হাজার গৃহহীন পরিবার পেল বাড়ি

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে জমি ও