• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

‘স্বল্প পরিসরে’ পালিত হবে ঢাবির প্রতিষ্ঠাবর্ষিকী

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারীর কারণে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯ তম প্রতিবার্ষিকী উদযাপনে থাকছে না কোন জাকজমকপূর্ণ আয়োজন। মহামারীর কারণে স্বল্প পরিসরে দিবসটি উদযাপিত হবে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে সকাল সাড়ে ১০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন ওড়ানোর মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। বেলা ১১টায় অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনলাইন সভা অনুষ্ঠিত হবে। এতে মূল বক্তা হিসেবে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ‘শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রসঙ্গ: আন্দোলন ও সংগ্রাম’ শীর্ষক বক্তব্য দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন), উপ-উপাচার্য (শিক্ষা), কোষাধ্যক্ষ, সাবেক দুই জন উপাচার্য, দুই জন ডিন, একজন প্রভোস্ট, একজন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ঢাবি শিক্ষক সমিতিসহ অন্যান্য সমিতির পক্ষ থেকে নেতারা এই অনলাইন অনুষ্ঠানে সংযুক্ত হবেন।

৯৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এক শুভেচ্ছা বাণীতে বলেন, ‘ইতোমধ্যেই উৎসব আয়োজনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। কালিক নৈকট্যে এ বছরের প্রতিষ্ঠা দিবসেও আমাদের প্রাণে তার ছোঁয়া এসে লেগেছে। তবে প্রকৃতি ও জীবন বাস্তবতার অভিঘাত অগ্রাহ্য করার শক্তি কারও নেই। নভেল করোনাভাইরাসের অতিসংক্রমণের কারণে সমগ্র বিশ্বের ন্যায় বাংলাদেশও গভীর সংকটময় মূহূর্ত অতিক্রম করছে। আশার কথা এই যে, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা বিশেষ করে বিশাল সংখ্যক শিক্ষার্থীরা শুধু তুলনামূলক নিরাপদে নেই, জাতীয় দুর্যোগ মোকাবিলায় মানবিক সহায়তায় এগিয়ে এসেছেন অনেকে।’

১৯২১ সালের ১ জুলাই তৎকালীন ঢাকার সবচেয়ে অভিজাত ও সৌন্দর্যম-িত রমনা এলাকায় প্রায় ৬০০ একর জমির ওপর পূর্ববঙ্গ এবং আসাম প্রদেশ সরকারের পরিত্যক্ত ভবনগুলো ও ঢাকা কলেজের (বর্তমান কার্জন হল) ভবনগুলোর সমন্বয়ে মনোরম পরিবেশে গড়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়। তিনটি অনুষদ, ১২টি বিভাগ, ৬০ জন শিক্ষক, ৮৪৭ জন শিক্ষার্থী এবং তিনটি আবাসিক হল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করেছিল বিশ্ববিদ্যালয়টি।

প্রথম শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে মোট ছাত্রছাত্রীর সংখ্যা ছিল ৮৭৭ জন এবং শিক্ষক সংখ্যা ছিল মাত্র ৬০ জন। হরপ্রসাদ শাস্ত্রী, এফ সি টার্নার, মুহম্মদ শহীদুল্লাহ্, জি এইচ ল্যাংলি, হরিদাস ভট্টাচার্য, ডব্লিউ এ জেনকিন্স, রমেশচন্দ্র মজুমদার, এ এফ রহমান, সত্যেন্দ্রনাথ বসু, নরেশচন্দ্র সেনগুপ্ত, জ্ঞানচন্দ্র ঘোষ প্রমুখ প্রথিতযশা শিক্ষাবিদ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নে শিক্ষকতার দায়িত্বে নিয়োজিত ছিলেন।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ১৩টি ইনস্টিটিউট, ৮৪টি বিভাগ, ৬০টি ব্যুরো ও গবেষণা কেন্দ্র এবং ছাত্র-ছাত্রীদের ১৯টি আবাসিক হল, ৪টি হোস্টেল ও ১৩৮টি উপাদানকল্প কলেজ ও ইনস্টিটিউট রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৪৬ হাজার ১৫০ জন। পাঠদান ও গবেষণায় নিয়োজিত রয়েছেন প্রায় ২ হাজার ৮ জন শিক্ষক।

১৯৫২ সালে ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধ এবং পরবর্তীতে সব জন-আন্দোলন ও সংগ্রামে এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে গৌরবময় ভূমিকা। স্বাধীনতা যুদ্ধে এ বিশ্ববিদ্যালয় পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণের শিকার হয়। এতে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং ছাত্র-ছাত্রীসহ শহীদ হয়েছেন অনেকে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীদের কঠোর নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ১৯৬১ সালের আইয়ুব সরকারের জারি করা অর্ডিন্যান্স বাতিলের জন্য ষাটের দশক থেকে শিক্ষকদের দাবির পরিপ্রেক্ষিতে স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ওই অর্ডিন্যান্স বাতিল করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ-১৯৭৩ জারি করেন। ফলে এই বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করে এবং পরিচালনা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে গণতান্ত্রিক রীতি প্রতিষ্ঠিত হয়।

রাজধানীতে দ্বিতীয় রেড জোন ওয়ারী : কাল থেকে লকডাউন

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরনো ঢাকার ওয়ারীকে রাজধানীর দ্বিতীয় রেড জোন ঘোষনার পর কাল শনিবার থেকে

প্রবীণ লেখিকা মকবুলা মঞ্জুর আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রবীণ লেখিকা মকবুলা মঞ্জুর আর নেই। বার্ধক্য জনিত কারনে গতকাল সন্ধ্যা ৭টায়

লঞ্চ দুর্ঘটনার তদন্ত কমিটি পুনর্গঠন ও সুষ্ঠু তদন্তের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার তদন্ত কমিটির সদস্যসচিবের দায়িত্ব থেকে বিআইডব্লিউটিএর পরিচালক রফিকুল

sangbad ad

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটকল শ্রমিকদের দায়িত্ব গ্রহণ করেছেন। কারো দুশ্চিন্তার কারণ নেই : পাটমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশে রেকর্ড পরিমাণ খাদ্য উৎপাদন : ১১বছরে সারের মূল্য না বাড়ার সুফল

রতন বালো

image

করোনা মহামারী ও আগাম বন্যায় চ্যালেঞ্জ থাকলেও তেমন ঝুঁকি দেখছে না সরকার।

করোনা সংকট মোকাবেলায় দ্বিপাক্ষিক-আঞ্চলিক-বহুপাক্ষিক উদ্যোগ জোরদারের পরামর্শ সাবেক কূটনীতিকদের

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনায় সৃষ্ট সংকট মোকাবেলায় বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক উদ্যোগ জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতরা।

করোনায় একদিনে আরও ৪২ জনের মৃত্যু : নতুন শনাক্ত ৩১১৪

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৪২ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ১১৪ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৯৬৮ জনের, মোট শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন।

করোনায় ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সরকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা পরিস্থিতিতে সৃষ্ট দুর্যোগে দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সরকার। এ পর্যন্ত সারা দেশে দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।

সাংবাদিক ফারুক কাজী আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রীর সাবেক উপ-প্রেস সচিব, সিনিয়র সাংবাদিক সভাপতি ফারুক কাজী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)।

sangbad ad