• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

‘ডিপ্লোম্যাট’-এ শেখ হাসিনা: দ্য মাদার অব হিউম্যানিটি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক
image

নেদারল্যান্ডসের কূটনীতি বিষয়ক বিখ্যাত ম্যাগাজিন ‘ডিপ্লোম্যাট’ তাদের চলতি সংখ্যার প্রচ্ছদ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে। ‘শেখ হাসিনা: দ্য মাদার অব হিউম্যানিটি’ শিরোনামের খবর প্রকাশ করেছে ম্যাগাজিনটি। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) হেগ শহরের একটি হোটেলে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রকাশক মেইলিন ডি লারা এবং নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল উপস্থিত রাষ্ট্রদূতদের সঙ্গে নিয়ে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করেন। নেদারল্যান্ডস’র বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মরক্কো, তিউনিসিয়া, অ্যাঙ্গোলা, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ইউক্রেন, বসনিয়া-হার্জেগোভিনা, ভ্যাটিকান, কসোভো, ব্রাজিল, কিউবা, পেরু, চিলি, ভেনিজুয়েলা এবং ইকুয়েডরের রাষ্ট্রদূত, রাশিয়ান ফেডারেশন, জর্জিয়া, আর্জেন্টিনা ও আজারবাইজানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এবং মার্কিন যুক্তরাষ্ট্র, কেনিয়া, পোল্যান্ড ও পানামা দূতাবাসের কূটনৈতিক প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল উপস্থিত সবাইকে অবহিত করেন কী করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত উন্মুক্ত করে দেওয়ার বলিষ্ঠ সিদ্ধান্ত গ্রহণ করে লাখ লাখ নির্যাতিত রোহিঙ্গার জীবন রক্ষা করেছেন, আর বিশ্ববাসীর কাছে কীভাবে তিনি ‘মাদার অব হিউম্যানিটি’ হিসেবে পরিচিতি লাভ করেছেন। প্রচ্ছদ হিসেবে শেখ হাসিনার ‘মাদার অব হিউম্যানিটি’ সংক্রান্ত খবরকে বেছে নেওয়ার জন্য ডিপ্লোম্যাট ম্যাগাজিনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। জাতিগত নিধন থেকে বাঁচতে বাংলাদেশ সীমান্তে ভিড় করতে শুরু করে তারা। সে সময় বাংলাদেশের পক্ষ থেকে সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়। এর সুযোগ নিয়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে রোহিঙ্গা স্রোত জোরালো হওয়ার এক মাসের মাথায় মন্তব্য করেন, ‘আমরা ১৬ কোটি মানুষকে খাবার দেই। সুতরাং বিপদে পড়ে আমাদের দেশে আসা দুই-পাঁচ-সাত লাখ মানুষকে খাবার দেওয়ার ক্ষমতাও আমাদের আছে।’ তার এই ভূমিকা বিশ্বজুড়ে শংসিত হয়। তিনি খ্যাত হন ‘মাদার অব হিউম্যানিটি’ পরিচয়ে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে ইইউর প্রতি অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে কোনো অগ্রগতি না হওয়ায় উদ্বেগ জানিয়ে তাদের (রোহিঙ্গাদের) ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি অনুরোধ জানিয়েছেন।

করোনায় মারা যাওয়া লাশ পলিথিনে মুড়িয়েও দাফন করা যায়

সংবাদ অনলাইন ডেস্ক

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার লাশ পলিথিনে

জনগণের মঙ্গলে যা করণীয় সরকার তাই করছে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জনগণের মঙ্গলের জন্য যা করণীয় সরকার তাই করছে।

sangbad ad

করোনায় আর্ত-মানবতার সেবায় ‘সময় ফাউন্ডেশন’

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংকটে আর্ত-মানবতার সেবায় সময়োপযোগী বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সমাজের নানা শ্রেণীপেশার মানুষের নজর কেড়েছে একদল তরুণের সংগঠণ ‘সময় ফাউন্ডেশন’।

অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় শাস্তিযোগ্য অপরাধ। অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

করোনায় ২৪ ঘন্টায় আরও ৩৭ মৃত্যু: শনাক্ত ২৬৯৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নতুন

সংসদ সদস্যদের হ্যান্ডরাব উপহার দিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১০ জুন অনুষ্ঠ্যেয় জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অংশগ্রহণকারী সংসদ সদস্যদের জন্য উপহার হিসাবে ডিআরআইসিএমের তৈরী হ্যান্ডরাব উপহার দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

ভারতে করোনায় রোগী শনাক্ত ২ লাখ ছাড়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, একদিনে আরও ৮ হাজার ৯০৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭ হাজার ৬১৫ জনে।

করোনায় মারা গেলেন এনবিআর কর্মকর্তা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব কর্মকর্তা (সুপারিন্টেনডেন্ট) জসীম উদ্দিন মজুমদার। বুধবার ভোরে তিনি রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

sangbad ad