• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০

 

‘ডিপ্লোম্যাট’-এ শেখ হাসিনা: দ্য মাদার অব হিউম্যানিটি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক
image

নেদারল্যান্ডসের কূটনীতি বিষয়ক বিখ্যাত ম্যাগাজিন ‘ডিপ্লোম্যাট’ তাদের চলতি সংখ্যার প্রচ্ছদ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে। ‘শেখ হাসিনা: দ্য মাদার অব হিউম্যানিটি’ শিরোনামের খবর প্রকাশ করেছে ম্যাগাজিনটি। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) হেগ শহরের একটি হোটেলে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রকাশক মেইলিন ডি লারা এবং নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল উপস্থিত রাষ্ট্রদূতদের সঙ্গে নিয়ে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করেন। নেদারল্যান্ডস’র বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মরক্কো, তিউনিসিয়া, অ্যাঙ্গোলা, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ইউক্রেন, বসনিয়া-হার্জেগোভিনা, ভ্যাটিকান, কসোভো, ব্রাজিল, কিউবা, পেরু, চিলি, ভেনিজুয়েলা এবং ইকুয়েডরের রাষ্ট্রদূত, রাশিয়ান ফেডারেশন, জর্জিয়া, আর্জেন্টিনা ও আজারবাইজানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এবং মার্কিন যুক্তরাষ্ট্র, কেনিয়া, পোল্যান্ড ও পানামা দূতাবাসের কূটনৈতিক প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল উপস্থিত সবাইকে অবহিত করেন কী করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত উন্মুক্ত করে দেওয়ার বলিষ্ঠ সিদ্ধান্ত গ্রহণ করে লাখ লাখ নির্যাতিত রোহিঙ্গার জীবন রক্ষা করেছেন, আর বিশ্ববাসীর কাছে কীভাবে তিনি ‘মাদার অব হিউম্যানিটি’ হিসেবে পরিচিতি লাভ করেছেন। প্রচ্ছদ হিসেবে শেখ হাসিনার ‘মাদার অব হিউম্যানিটি’ সংক্রান্ত খবরকে বেছে নেওয়ার জন্য ডিপ্লোম্যাট ম্যাগাজিনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। জাতিগত নিধন থেকে বাঁচতে বাংলাদেশ সীমান্তে ভিড় করতে শুরু করে তারা। সে সময় বাংলাদেশের পক্ষ থেকে সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়। এর সুযোগ নিয়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে রোহিঙ্গা স্রোত জোরালো হওয়ার এক মাসের মাথায় মন্তব্য করেন, ‘আমরা ১৬ কোটি মানুষকে খাবার দেই। সুতরাং বিপদে পড়ে আমাদের দেশে আসা দুই-পাঁচ-সাত লাখ মানুষকে খাবার দেওয়ার ক্ষমতাও আমাদের আছে।’ তার এই ভূমিকা বিশ্বজুড়ে শংসিত হয়। তিনি খ্যাত হন ‘মাদার অব হিউম্যানিটি’ পরিচয়ে।

মানুষের প্রত্যাশা পূরণে সংবিধান থেকে ৭০ ধারা তুলে দিতে হবে: জাপা

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, গণমানুষের প্রত্যাশা পূরণ করতে হলে সংবিধান থেকে ৭০ ধারা তুলে দিতে হবে। এই ৭০ ধারায় একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়, যা স্বৈরতন্ত্রের পর্যায়ে পরে। এতে সংসদের কাছে সরকারের জবাবদিহিতা থাকে না। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ মিলনায়তনে এক আলোচনা সভায় জাপা চেয়ারম্যান এসব কথা বলেন। উপজেলা দিবস উপলক্ষে জাতীয় ছাত্রসমাজ এই সভার আয়োজন করে।

গণমাধ্যম যেন পুঁজির স্বার্থে ব্যবহৃত না হয়: তথ্যমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের মানুষের স্বাধীনতা আদায়ের আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের জন্য মানুষের মনন তৈরিতে গণমাধ্যম, গণমাধ্যমের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দের ভূমিকা যতদিন বাংলাদেশ থাকবে ততদিন ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক ফিরোজের বিরুদ্ধে কয়েকশ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংকের কয়েকশ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের

sangbad ad

রাজধানীতে তিন হাসপাতালে র‌্যাবের অভিযান, ৬ জনের কারাদন্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মোহাম্মদপুরে তিনটি বেসরকারি হাসপাতালে অভিযান চালিয়ে ওটি বয় দিয়ে অপারেশনসহ বিভিন্ন অনিয়মের দায়ে ৬জনকে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গত বুধবার রাত ১০টা থেকে বৃহস্পতিবার ভোর ৪টা পর্যন্ত মক্কা মদিনা জেনারেল হাসপাতাল, নূরজাহান অর্থোপেডিক হাসপাতাল ও ক্রিসেন্ট হাসপাতাল লিমিটেড অভিযান চালানো হয়। সিলগালা করে দেওয়া হয়েছে মক্কা মদিনা ও নূরজাহান অর্থোপেডিক হাসপাতাল।

রাজধানীতে বিদেশি অস্ত্র-গুলিসহ গ্রেফতার এক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বাড্ডা এলাকা থেকে বিদেশি অস্ত্র ও গুলিসহ শফিকুল ইসলাম হেলাল (৩২) নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগ। গত বুধবার রাতে দক্ষিণ বাড্ডা লেক পাড়স্থ এসএনএফ এন্টারপ্রাইজের সামনে লেকের পাড় থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে ৫ রাউন্ড গুলিভর্তি ম্যাগাজিনসহ একটি বিদেশি পিস্তল এবং ৫ রাউন্ড গুলিসহ একটি রিভলবার উদ্ধার করা হয়।

কুড়িলে অটোরিকশার ধাক্কায় নারীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কুড়িলে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় আসমা বেগম (৩৭) নামে এক নারী পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ১১টার দিকে এঘটনা ঘটে।

তিন বছর পার হয়ে গেছে, অথচ একজন রোহিঙ্গাও ফেরত যায়নি: পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তিন বছর পার হয়ে গেছে, অথচ একজনও ফেরত যায়নি এমন অভিযোগ করে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পর্কে অনেক বক্তব্য শুনি কিন্তু কাজের সময় উল্টো পরিস্থিতি হয়। বিশেষ করে চীন যাদের ওপর বাংলাদেশ অনেক আশা করেছিল তারা এ বিষয়ে উদ্যোগ নেবে। সবাই বলে কিন্তু একজন রোহিঙ্গাও তো নিজ দেশে ফেরত যায় না। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) নিজ মন্ত্রণালয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশকে ৫০ মিলিয়ন (৫ কোটি) মার্কিন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া। এছাড়া করোনা সংকট মোকাবিলায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৮ লাখ ডলার মূল্যমানের টেস্ট কিট এবং অন্যান্য সরঞ্জাম অনুদান দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না: শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন,বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না। সামনের দিনে করোনা বাড়বে কিনা সেটি বলা যাচ্ছে না। আমরা পর্যালোচনা করছি, শিক্ষার্থীদের জন্য যেটি সবচেয়ে ভালো, সেটিই আমরা করবো।কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনায় নেওয়া হবে।