• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০

 

‘জিপিএ-৫ এর দিকে ঝুঁকছে শিক্ষার্থীরা, বই পড়ার দিকে নয়’

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৯ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • আবদুল্লাহ আল জোবায়ের
image

শিক্ষার্থীরা এখন জিপিএ-৫’এর দিকে ঝুঁকছে। এজন্য তারা স্কুল-কলেজে ক্লাস-পরীক্ষা, কোচিং, প্রাইভেটে বেশি সময় ব্যয় করছে। পুঁথিগত বিদ্যার বাইরে অন্য বই পড়ার ফুসরতই মিলছে না তাদের। এর বাইরে বাকি সময় তারা মোবাইল-ইন্টারনেট নিয়ে ব্যস্ত থাকছে। তারা এখন আগের মতো বই কিনছে না। তথ্য প্রযুক্তির অবাধ প্রসারের ফলে সবাই ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে; মোবাইল, কম্পিউটারে তারা বেশি সময় ব্যয় করছে। যারা গবেষণা করে, বইয়ের প্রতি যাদের ঝোঁক বেশি, তারাই কেবল বই কিনছে।

আক্ষেপ করে সংবাদকে কথাগুলো বলছিলেন মিজান পাবলিশার্সের প্রকাশক আ.ন.ম মিজানুর রহমান পাটওয়ারী। গতকাল মেলা প্রাঙ্গণে আলাপচারিতায় বই পড়ার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ কমছে বলে জানান এই প্রকাশক।

মেলায় পাঠকদের আগ্রহের বিষয়ে জানতে চাইলে মিজান বলেন, মুজিববর্ষ উপলক্ষে এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত এবং তাকে নিয়ে লিখিত বইয়ের প্রতি পাঠকদের আগ্রহ বেশি। মুজিববর্ষ উপলক্ষে আমাদের প্রকাশনা থেকে ৫০টি নতুন বই বের হচ্ছে। এর মধ্যে ১০টি ইতোমধ্যে স্টলে চলে এসেছে। বাকিগুলো মেলার বাকি সময়ে চলে আসবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রাসেলকে নিয়ে রচিত বইগুলোও ভালো বিক্রি হচ্ছে। খেলাধুলা, গোয়েন্দা কাহিনী ও সায়েন্স ফিকশনের বইও ভালো বিক্রি হচ্ছে। এছাড়া, কম বয়সী পাঠকদের ঝোঁক সায়েন্স ফিকশন ও গোয়েন্দা কাহিনীর প্রতি বেশি বলে জানান আ.ন.ম মিজানুর রহমান।

মেলায় বিক্রি কেমন হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, বইমেলার শুরুর দিকে পাঠকরা কম আসে। যারা আসেন, তারা ঘোরাঘুরির জন্যই আসেন। পছন্দ হলে দুয়েকটা বই কিনেন। তবে, ছুটির দিনে বই বিক্রির হারটা একটু বেশি থাকে। গত শুক্রবারে বই বিক্রি হয়েছে ভালো। আজ ছুটির দিন নয় বলে লোকসমাগম অনেক কম। এজন্য বিক্রিও কম। তবে, গত বছরের তুলনায় এবার লোকসমাগম বেশি বলে জানান মিজান। সামনের দিনগুলোতে বিক্রি বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

লেখকের চোখে :

ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী রেবেকা সুলতানা। এবারের বইমেলায় ‘কথা রেখেছি’ নামে তার লেখা প্রথম গল্পের বই বের হয়েছে। এছাড়া, গতবছর বইমেলায় ‘পরিচয় জানা হলো না’ নামে তার একটি কবিতার বই বের হয়েছিল। আ.ন.ম মিজানুর রহমান পাটওয়ারীর মতো তিনিও জিপিএ-৫’এর দিকে শিক্ষার্থীরা ঝুঁকছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, জিপিএ-৫ পাওয়া মানেই সে খুব ভালো পড়াশোনা করেছে বা অনেক বেশি জানে এমন নয়। এখানে পিতা-মাতার ভূমিকা অনেক বেশি। কারণ, তারাই পারে পুঁথিগত বিদ্যার বাইরে অন্য বই পড়তে তাদের সন্তানদের উৎসাহিত করতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের নেতিবাচক প্রভাবের কথা উল্লেখ করে রেবেকা সংবাদকে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্তমান প্রজন্ম বেশি সময় ব্যয় করছে। এটা নিশ্চয়ই ক্ষতিকর আমাদের জন্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যয়ের জন্য দিনের একটি নির্দিষ্ট সময় রাখা উচিৎ আমাদের। সর্বক্ষণ যদি একজন শিক্ষার্থী ইন্টারনেট ব্যবহারে কাটায়, তাহলে এর বাইরে যে একটি জগত আছে, তা তার অজানা থেকে যাবে। শিক্ষার্থীদের উচিত বই পড়ায় সময় বাড়ানো। বই পড়ার মাধ্যমে সে নিত্যনতুন বিষয় সম্পর্কে জানতে পারবে। কারণ, বই কিনে কেউ দেউলিয়া হয় না।

বই রচনায় প্রেরণার বিষয়ে জানতে চাইলে রেবেকা বলেন, ২০১১ সালে এসএসসি পরীক্ষার দুই মাস আগে আমার বাবা মারা যায়। এজন্য আমার পরীক্ষা খারাপ হয়। ফল প্রকাশিত হওয়ার পর আমাকে পরিবার, আত্মীয়-স্বজনের অনেক কথা শুনতে হয়েছে। তখন তাদের কিছু বলতে না পেরে আমি তা লিখে রাখতাম। পরবর্তীতে বন্ধুদের সহযোগিতায় ও পরামর্শে আমি গল্প লেখা শুরু করি, যা এ বছর বই আকারে বের হয়েছে। এই বইতে যে গল্পগুলো রয়েছে, তাতে গ্রাম থেকে উঠে আসা একটা মেয়ের জীবনের ধাপে ধাপে যেসব প্রতিবন্ধকতা, সেগুলো তুলে ধরার চেষ্টা করেছি। মেলার চতুর্থ দিন আমার বইটি বাজারে এসেছে। তারপর থেকে ব্যাপক সাড়া পাচ্ছি।

বিদেশী শিল্পী দিয়ে বিজ্ঞাপন প্রচারে বাড়তি কর দিতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশিদের

স্পিকারের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ জাতীয় সংসদ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপন করতে

অসুস্থ রাজনীতির জন্ম পাপিয়া-সম্রাটরা

বাকী বিল্লাহ ও সাইফ বাবলু

image

সম্রাট, জিকে শামীম, খালেদ, লোকমানদের মতো ক্যাসিনো কিং, পাপিয়ার মতো মাফিয়া কুইন নারী মাদক ব্যবসায়ীরা সবাই যুবলীগের

sangbad ad

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি অর্জনে বিশেষ গুরুত্ব দিচ্ছেন : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের বিষয়ে বিশেষ গুরুত্ব

বিদ্যুতের ভুতুড়ে বিল বন্ধ করতে হবে: নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভুতুড়ে বিলের কারণে গ্রাহকদের ভোগান্তি হচ্ছে। বাড়ি বাড়ি না গিয়ে

নোট ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না : শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি শিক্ষকদের উদ্যেশ্যে বলেছেন, ‘নোট ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না। অহেতুক শিক্ষার্থীদের

‘শিক্ষা আইন-২০২০’ এর খসড়া : কোচিং ব্যবসায়ীদের কাছে নতিস্বীকার

রাকিব উদ্দিন

image

প্রায় সাড়ে সাত বছর ধরে ব্যাপক ঘষামাজা, সংযোজন-বিয়োজন শেষে ফের চূড়ান্ত করা হয়েছে ‘শিক্ষা আইন-২০২০’ এর খসড়া। এতে নোট

জাতীয় সংসদ মুবিজবর্ষে বিশেষ অধিবেশন শিশুমেলাসহ নানা আয়োজনে জাতির পিতাকে স্মরণ করবে : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের সব অর্জন এসেছে।

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে না

ইমদাদুল হাসান রাতুল

image

ভাষা আন্দোলনের ৬৮ বছর পার হতে চললেও এখনও সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে না। এমনকি সর্বত্র বাংলা ভাষার ব্যবহার

sangbad ad