• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

উপজেলা পরিষদ নির্বাচন : প্রথম ধাপ

৭৮ উপজেলায় শান্তিপূর্ণ ভোটগ্রহণ

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ১০ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও শান্তিপূর্ণ পরিবেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তবে ব্যালট পেপার ছিনতাই, পাল্টাপাল্টি ধাওয়াসহ বিচ্ছিন্ন কিছু ঘটনার খবর পাওয়া গেছে। শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও কিছু কিছু জায়গায় ভোটারদের আগ্রহ ছিল কম। ১০ মার্চ রোববার প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের ৭৮ উপজেলায় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। ভোট গ্রহণ পরবর্তী গণনা শেষে ফল ঘোষণা শুরু করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। সর্বশেষ প্রাপ্ত তথ্যানুযায়ী- আওয়ামী লীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী ২২ জন, স্বতন্ত্র ও অন্যান্য ৪ জনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এছাড়া অন্যান্য উপজেলাগুলোর সংশ্লিষ্ট রিটার্নিং কার্যালয়ের প্রাপ্ত তথ্যাঅনুযায়ী অধিকাংশে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা বড় ব্যবধানে এগিয়ে আছেন।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনই প্রথম দলীয় প্রতীকে ভোট অনুষ্ঠিত হচ্ছে। পাঁচটি ধাপের মধ্যে প্রথম ধাপে ৮৭টি উপজেলায় ভোট গ্রহণের তফসিল ঘোষণা করা হলেও আদালতের নির্দেশে ৩টিসহ ৬টি উপজেলায় নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া সব প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ৩টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়নি। তিনটি উপজেলার ৯ জন প্রার্থীসহ প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী রয়েছেন। প্রথম ধাপের ৭৮টি উপজেলায় চেয়ারম্যান পদে ২০৭, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। বিএনপিসহ সরকারবিরোধী রাজনৈতিক জোটগুলো নির্বাচন বর্জনের কারণে অনেক জায়গায় আওয়ামী লীগের দলীয় প্রার্থীর মূল প্রতিদ্বন্দ্বী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের নেতারা। বিএনপি দলীয়ভাবে নির্বাচন বর্জন করলেও দলটির স্থানীয় নেতাদের কেউ কেউ স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। ইসির তথ্যমতে, ৭৮টি উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ৭০ হাজার ৫ জনের বিপরীতে ৫ হাজার ৮৪৭টি ভোটকেন্দ্র স্থাপনা করা হয়। ভোট কক্ষের সংখ্যা ছিল ৩৯ হাজার ১৫৯টি।

৭৮টি উপজেলায় রোববার সকাল ৮টায় একযোগে ভোটগ্রহণ শুরু হয়। নির্বাচন কমিশন (ইসি) নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়। নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নামানো হয় পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য। প্রতিটি ভোট সাধারণ ভোটকেন্দ্রে ১৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। নির্বাচনী এলাকায় সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্ট্রেট নির্বাচনী মাঠে নিয়োজিত রাখা হয়। প্রথম ধাপের ভোট হওয়া ৭৮টি উপজেলা হলো- রংপুর বিভাগের পঞ্চগড় সদর উপজেলা, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; কুড়িগ্রামের ভুরুঙ্গামারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, কুড়িগ্রাম সদর, চিলমারী ও রৌমারী উপজেলা; নীলফামারী সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা এবং লালমনিরহাট সদর, পাটগ্রাম, হাতীবান্ধা ও কালীগঞ্জ উপজেলা।

এছাড়া ময়মনসিংহ বিভাগের জামালপুর সদর, সরিষাবাড়ী, ইসলামপুর, বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা এবং নেত্রকোনা সদর, বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, মোহনগঞ্জ, কেন্দুয়া, কলমাকান্দা ও মদন উপজেলা। সিলেট বিভাগের সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলা এবং হবিগঞ্জ সদর, বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলা। রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর, তাড়াশ উপজেলা; জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলা; নাটোরের বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া; রাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দুর্গাপুর, চারঘাট ও বাঘা উপজেলা।

সংবাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী- ব্যালট পেপার ছিনতাই, পাল্টাপাল্টি ধাওয়াসহ বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া উৎসাহ উদ্দীপনা ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ হয়েছে। এরমধ্যে কুড়িগ্রামের সদর, উলিপুর, রৌমারী, চিলমারী ও নাগেশ্বরী উপজেলার ছয়টি কেন্দ্রের ভোট গ্রহণ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। সুনামগঞ্জের শাল্লা ও ধরমপাশা উপজেলার তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ সাময়িকভাবে স্থগিত রয়েছে। কেন্দ্রগুলো হচ্ছে শাল্লা উপজেলার কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ধরমপাশা উপজেলার দুগনই সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সরিষাকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়। সিরাজগঞ্জে একটি ভোটকেন্দ্রে অনৈতিক কাজে সহযোগীতা করার অভিযোগে প্রিজাইডিং অফিসারসহ ৩জনকে আটক ও ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে। আবার কিছু কিছু কেন্দ্রে ভোটার আগ্রহ কম দেখা গেছে। রাজশাহীতে শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও ভোটারদের উপস্থিতি খুবই কম দেখা গেছে। অনেক কেন্দ্রে সব প্রার্থীর এজেন্টও পাওয়া যায়নি।

প্রথম ধাপে ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও গত শুক্রবার রাতে ইসি সুনামগঞ্জের জামালগঞ্জ, নেত্রকোনার পূর্বধলা ও লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভোট স্থগিত করে। নাটোর সদর এবং জামালপুরের দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ উপজেলায় কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় ভোটগ্রহণ প্রয়োজন হয়নি। আর নীলফামারীর সদর ও জলঢাকা এবং রাজশাহীর পবার ভোট আদালতের নির্দেশে স্থগিত হয়েছে। এই নয়টি উপজেলায় রোববার ভোট হয়নি। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, এবার পাঁচটি ধাপে ৪৮০টি উপজেলায় নির্বাচন হবে। দ্বিতীয় ধাপ হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপের ভোট ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ এবং পঞ্চম ধাপে ভোট হবে ১৮ জুন।

মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সমৃদ্ধির পথে দেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকারে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে ৪৯তম মহান স্বাধীনতা ও

বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় আইএমএফের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য

আমিত্ত্বও একটি বড় সমস্যা : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশের অনেক সমস্যার মধ্যে আমিত্ত্বও একটি বড় সমস্যায় পরিণত হয়েছে।

sangbad ad

বিজিবি’র সকল ইউনিটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রতি বছরের ন্যায় এবারও বিপুল উৎসাহ, উদ্দীপনা ও যথাযোগ্য

১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে পদায়নের মাধ্যমে শিক্ষা প্রশাসনে রদবদল

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা প্রশাসনে বড় রদবদল করেছে সরকার। ১৮ জনকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) এবং ২৬ জনকে নতুন পদে পদায়ন করা হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে নারী শান্তি ও নিরাপত্তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিরপুর সেনানিবাসস্থ ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) নারী

বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হবে-স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বিমানবন্দরের নিরাপত্তা আরও

আইএমইডিকে শক্তিশালী করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের তদারকি নিশ্চিত করতে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যয়ন

সেনাবাহিনী প্রধানের সাথে ভারতীয় ইষ্টার্ণ কমান্ড এর জিওসি-ইন-সি’র সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সফররত ভারতীয় ইষ্টার্ণ কমান্ড এর জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল মনোজ

sangbad ad