• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

 

৫৭ ধারা আইন কোনভাবেই ফিরিয়ে না আনার আহ্বান

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

৫৭ ধারা বাতিল করে অন্য আইনে তা ভিন্নরূপে ফিরিয়ে না আনার ব্যাপারে সতর্ক করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বৃহস্পতিবার (৭ নভেম্বর) টিআইবি কার্যালয়ে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক সংলাপ ও পুরস্কার বিতরণী-২০১৭ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল করা হবে বলে সম্প্রতি তথ্যমন্ত্রীর দেয়া বক্তব্যকে স্বাগত জানিয়ে সংলাপে ড. ইফতেখারুজ্জামান বলেন, সংবিধানের স্বাধীন মত প্রকাশের অধিকার সংশ্লিষ্ট ধারাসমূহ এবং স্বাক্ষরিত আন্তর্জাতিক চুক্তিসমূহের সঙ্গে সাংঘর্ষিক হয় এমন কোন আইন প্রণয়ন করা সরকারের উচিত নয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল করে তা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বা অন্য কোন আইনে কোনো আকারে অন্তর্ভুক্ত না করার জন্য সরকারের প্রতি তিনি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেন, সরকার গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। দুর্নীতি কমানোর জন্য গণমাধ্যমকে এগিয়ে আসতে হবে। এজন্য অনুসন্ধানী সাংবাদিকতার প্রয়োজন। দুর্নীতি না কমলে সরকারের প্রধান লক্ষ্য দারিদ্র্য কমবে না বলে মন্তব্য করেন গওহর রিজভী।

জাতিসংঘ ঘোষিত ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্‌যাপনে টিআইবি’র সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। টিআইবি’র বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য ড. এটিএম শামসুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টিআইবি’র বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য এম. হাফিজউদ্দিন খান, টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের।

এ বছর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার নয়জন সাংবাদিক ও ফটোসাংবাদিককে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পুরস্কৃত করেছে টিআইবি। পুরস্কারপ্রাপ্তরা হলেন- প্রিন্ট মিডিয়া স্থানীয় ক্যাটাগরিতে দৈনিক পূর্বাঞ্চলের খুলনার স্টাফ রিপোর্টার এইচএম আলাউদ্দিন, জাতীয় ক্যাটাগরিতে প্রথম আলো পত্রিকার সাভারের স্টাফ রিপোর্টার অরূপ রায়। ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক বদরুদ্দোজা বাবু ও ক্যামেরা পারসন হিসেবে একই টেলিভিশনের সিনিয়র ক্যামেরা পারসন মেহেদী হাসান সোহাগ পুরস্কার পেয়েছেন। ইলেকট্রনিক মিডিয়া প্রামাণ্য অনুষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের স্টাফ রিপোর্টার মো. সবুজ মাহমুদ, ক্যামেরা পারসন রাকিবুল হাসান ও গোলাম কিবরিয়া, ক্যামেরা পারসন মহসীন মুকুল, কাজী মোহাম্মাদ ইসমাইল, গোলাম কিবরিয়া। একই ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার (বর্তমানে চ্যানেল ২৪-এ কর্মরত) মো. জাহিদ মামর ইসলাম সাদ ও যমুনা টেলিভিশনের ক্যামেরা পারসন তানভীর মিজান।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. গওহর রিজভী বিজয়ীদের হাতে এক লক্ষ টাকার চেক, ক্রেস্ট ও সনদ তুলে দেন।

পরীক্ষামূলক সম্প্রচার

বুদ্ধিজীবী হত্যা মামলা যেভাবে ধামাচাপা পড়ে

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানি

৪৬ বছরেও বুদ্ধিজীবী হত্যার সরকারি তদন্ত হয়নি

ওয়ালিদ খান ও মাহমুদুল হাসান

image

স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে গেলেও রাষ্ট্রীয়ভাবে বুদ্ধিজীবী হত্যার কোন তদন্ত করা হয়নি। তবে

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ। এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর

sangbad ad

মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে শিক্ষক সমাজের প্রতি স্পিকারের আহ্বান

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। আর

বাংলাদেশে ফরাসি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের আহ্বান

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে ফরাসি বিনিয়োগের বিপুল সুযোগ রয়েছে উল্লেখ

জাতি-ধর্ম নেই সন্ত্রাসীই সন্ত্রাসের ধর্ম

image

বাংলাদেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরোটলারেন্স নীতির কথা পুনর্ব্যক্ত করে গতরাতে নিউইয়র্কে

কৃষিবান্ধব নীতির কারণে কৃষিতে অনেক সাফল্য এসেছে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

শ্রমিক সংকট সমাধানে এবং কৃষি উৎপাদনশীলতা বাড়াতে কৃষিতে যান্ত্রিকীকরণের বিকল্প

প্যারিসের উদ্দেশে প্রধানমন্ত্রীর দুবাই ত্যাগ

বাসস

image

রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে ওয়ান প্লানেট সামিট-এ অংশগ্রহণের জন্য তিনদিনের সরকারি সফরে

পদ্মা সেতু আট মাস পিছিয়ে

মাহমুদ আকাশ

image

ডিসেম্বরেও বসছে না পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান। পিছিয়ে আছে নদী শাসনের কাজ। এখনও চূড়ান্ত হয়নি ১৪ পিলারের নকশা। মূল সেতু, নদী শাসন, সংযোগ সড়ক ও

sangbad ad