• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব ৬ সেপ্টেম্বর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কাতারে অনুষ্ঠিতব্য ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও- ২০১৯)। ৬ সেপ্টেম্বর শুক্রবার, ঢাকার গ্রিন রোডে, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত হবে এই আয়োজনের জাতীয় পর্ব। জাতীয় পর্বে অংশ নিবে সারা দেশে অনুষ্ঠিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের পাঁচ শতাধিক শিক্ষার্থী।

ওই দিন সকাল ৯ টায় অলিম্পিয়াডটি উদ্বোধন করবেন একুশে পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন পরমানু শক্তি কমিশনের মুখ্য বিজ্ঞানী ড. রেজাউর রহমান। সকাল ১০টায় অলিম্পিয়াডের জাতীয় পর্বের পরিক্ষার পর্ব শুরু হবে। জাতীয় পর্বের শিক্ষার্থীরা অংশ নিবে চারটি ক্যাটাগরিতে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের ছয়টি ছোট প্রশ্ন ও তিনটি বড় প্রশ্ন মিলে মোট নয়টি সমস্যার সমাধান করতে হবে।

সমাপনী ও পুরস্কার বিতরনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল করিম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড. এম. আর কবির। এছাড়াও উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহা পরিচালক মুনীর চৌধুরী, কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

আগামী ১১ সেপ্টেম্বর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদেও নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কাতারের দোহায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল।

প্রধান বিচারপতি সুস্থ আছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুস্থ্য আছেন এবং তিনি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত নন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে ইইউর প্রতি অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে কোনো অগ্রগতি না হওয়ায় উদ্বেগ জানিয়ে তাদের (রোহিঙ্গাদের) ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি অনুরোধ জানিয়েছেন।

করোনায় মারা যাওয়া লাশ পলিথিনে মুড়িয়েও দাফন করা যায়

সংবাদ অনলাইন ডেস্ক

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার লাশ পলিথিনে

sangbad ad

জনগণের মঙ্গলে যা করণীয় সরকার তাই করছে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জনগণের মঙ্গলের জন্য যা করণীয় সরকার তাই করছে।

করোনায় আর্ত-মানবতার সেবায় ‘সময় ফাউন্ডেশন’

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংকটে আর্ত-মানবতার সেবায় সময়োপযোগী বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সমাজের নানা শ্রেণীপেশার মানুষের নজর কেড়েছে একদল তরুণের সংগঠণ ‘সময় ফাউন্ডেশন’।

অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় শাস্তিযোগ্য অপরাধ। অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

করোনায় ২৪ ঘন্টায় আরও ৩৭ মৃত্যু: শনাক্ত ২৬৯৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নতুন

সংসদ সদস্যদের হ্যান্ডরাব উপহার দিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১০ জুন অনুষ্ঠ্যেয় জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অংশগ্রহণকারী সংসদ সদস্যদের জন্য উপহার হিসাবে ডিআরআইসিএমের তৈরী হ্যান্ডরাব উপহার দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

ভারতে করোনায় রোগী শনাক্ত ২ লাখ ছাড়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, একদিনে আরও ৮ হাজার ৯০৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭ হাজার ৬১৫ জনে।

sangbad ad