• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব ৬ সেপ্টেম্বর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কাতারে অনুষ্ঠিতব্য ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও- ২০১৯)। ৬ সেপ্টেম্বর শুক্রবার, ঢাকার গ্রিন রোডে, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত হবে এই আয়োজনের জাতীয় পর্ব। জাতীয় পর্বে অংশ নিবে সারা দেশে অনুষ্ঠিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের পাঁচ শতাধিক শিক্ষার্থী।

ওই দিন সকাল ৯ টায় অলিম্পিয়াডটি উদ্বোধন করবেন একুশে পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন পরমানু শক্তি কমিশনের মুখ্য বিজ্ঞানী ড. রেজাউর রহমান। সকাল ১০টায় অলিম্পিয়াডের জাতীয় পর্বের পরিক্ষার পর্ব শুরু হবে। জাতীয় পর্বের শিক্ষার্থীরা অংশ নিবে চারটি ক্যাটাগরিতে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের ছয়টি ছোট প্রশ্ন ও তিনটি বড় প্রশ্ন মিলে মোট নয়টি সমস্যার সমাধান করতে হবে।

সমাপনী ও পুরস্কার বিতরনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল করিম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড. এম. আর কবির। এছাড়াও উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহা পরিচালক মুনীর চৌধুরী, কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

আগামী ১১ সেপ্টেম্বর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদেও নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কাতারের দোহায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল।

নবায়নযোগ্য জ্বালানিতে প্রণোদনা অব্যহত রাখা হবে : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত রাখা হবে।

তিন দশক আগের হত্যা মামলার আসামীকে জামিন দেননি হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রায় তিন দশক আগে গৃহবধূ সগিরা মোর্শেদ সালাম হত্যাকান্ড মামলার আসমি মারুফ রেজাকে জামিন দেয়নি হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আপত্তিতে তাকে জামিন না দিয়ে আবেদনটি নিয়মিত বেঞ্চে পাঠঅনো হয়েছে।

সপ্তাহে ৫দিন ভার্চুয়ালি চলবে আপিল বিভাগের কার্যক্রম

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১৯ জুলাই থেকে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়ালি নিয়মিত চলবে। ভার্চুয়ালে সপ্তাহে ৫ দিন মামলার শুনানি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মঙ্গলবার সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

sangbad ad

করোনায় একদিনে আরও ৩৩ ‍মৃত্যু : নতুন শনাক্ত ৩১৬৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৩৩ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৬৩ জন।

যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের জানাজা সম্পন্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী, বীর মুক্তিযোদ্ধা ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের জানাজা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ২টায় রাজধানীর যমুনা ফিউচার পার্ক

করোনায় প্রাণিসম্পদ অধিদফতরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণিসম্পদ অধিদফতরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (পিএসও) ডা. এমদাদুল হক মারা গেছেন। মঙ্গলবার ভোরে

জেকেজির বিরুদ্ধে প্রতারণা মামলার তদন্ত করবে ডিবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

জেকেজির বিরুদ্ধে দায়ের করা প্রতারণার মামলার তদন্তভার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) তেজগাঁও বিভাগে হস্তান্তর করা হয়েছে। ডিএমপি কমিশনারের নির্দেশে

লাজ ফার্মাকে ২৯ লাখ টাকা জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, আমদানি নিষিদ্ধ বিদেশি ওষুধ মজুত ও বিক্রির দায়েরাজধানীর কাকরাইলে লাজ ফার্মাকে ২৯ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ঈদে সরকারি-বেসরকারি চাকরিজীবীদের কর্মস্থলে থাকার নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের বিস্তার রোধে কোরবানির ঈদের ছুটিতে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে অবস্থানের নির্দেশ দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার রাতে এই নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে।

sangbad ad