• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ আগস্ট ২০২০

 

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব ৬ সেপ্টেম্বর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কাতারে অনুষ্ঠিতব্য ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও- ২০১৯)। ৬ সেপ্টেম্বর শুক্রবার, ঢাকার গ্রিন রোডে, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত হবে এই আয়োজনের জাতীয় পর্ব। জাতীয় পর্বে অংশ নিবে সারা দেশে অনুষ্ঠিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের পাঁচ শতাধিক শিক্ষার্থী।

ওই দিন সকাল ৯ টায় অলিম্পিয়াডটি উদ্বোধন করবেন একুশে পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন পরমানু শক্তি কমিশনের মুখ্য বিজ্ঞানী ড. রেজাউর রহমান। সকাল ১০টায় অলিম্পিয়াডের জাতীয় পর্বের পরিক্ষার পর্ব শুরু হবে। জাতীয় পর্বের শিক্ষার্থীরা অংশ নিবে চারটি ক্যাটাগরিতে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের ছয়টি ছোট প্রশ্ন ও তিনটি বড় প্রশ্ন মিলে মোট নয়টি সমস্যার সমাধান করতে হবে।

সমাপনী ও পুরস্কার বিতরনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল করিম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড. এম. আর কবির। এছাড়াও উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহা পরিচালক মুনীর চৌধুরী, কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

আগামী ১১ সেপ্টেম্বর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদেও নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কাতারের দোহায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল।

তোমরাই আমার আপনজন

বাসস

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদের তার ‘অত্যন্ত কাছের’ এবং ‘আপনজন’ আখ্যায়িত

নেপথ্য নায়কদের খুঁজে বের করতে কমিশন গঠন জরুরি

নিজস্ব বার্তা পরিবেশক

image

১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের

বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে তরুণ প্রজন্ম মুক্তিযোদ্ধা হতে পারে

image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবদ্দশায় কৃষক, শ্রমিক থেকে শুরু করে দেশের সব শ্রেণী পেশার মানুষকে বুক ভরা ভালোবাসা

sangbad ad

ফাঁসির দণ্ডপ্রাপ্ত বঙ্গবন্ধুর খুনিরা কোথায় আছে

সাইফ বাবলু

image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা মামলায় ফাঁসির দণ্ডাদেশ পাওয়া পলাতক ৫ খুনিকে দেশে ফিরিয়ে

সোনার বাংলা প্রতিষ্ঠাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন : রাষ্ট্রপতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠাই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন

স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্র ধুলিসাৎ করা হবে-স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের ১৬ কোটি মানুষকে সাথে নিয়ে বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার আদর্শ ও স্বাধীনতা বিরোধীদের সকল ষড়যন্ত্র ধুলিসাৎ করে দেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

না ফেরার দেশে চলে গেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, মুক্তিযোদ্ধা এবং

মেজর সিনহা হত্যা মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন করা

আরও ৫০০ খাল খননের পরিকল্পনা রয়েছে- পানি সম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বন্যার পানি যাতে দ্রুত সরে যায় সেজন্য দেশে ৫০০ খাল খনন কাজ চলছে এবং আরও ৫০০ খাল খননের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক,এমপি।