• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

২১ বছরেও পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন হয়নি : সন্তু লারমা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৩ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

২১ বছর চলে গেলেও পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ করেছেন আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। শনিবার (৩ আগস্ট) একটি হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সন্তু লারমা এ অভিযোগ করেন। পাশাপাশি চুক্তি বাস্তবায়ন এবং এ লক্ষ্যে সময়সূচিভিত্তিক কর্মপরিকল্পনা ঘোষণা করাসহ ১৩ দফা দাবি জানানো হয়েছে। আন্তর্জাতিক আদিবাসী দিবস সামনে রেখে এ সংবাদ সম্মেলন করা হয়। এবার আন্তর্জাতিক প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’। সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, সহ-সভাপতি অজয় মৃ, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনোক্র্যাট সদস্য জান্নাতে ফেরদৌসী প্রমুখ উপস্থিত ছিলেন।

সন্তু লারমা বলেন, মাতৃভাষা ইনস্টিটিউট নৃভাষা বৈজ্ঞানিক সমীক্ষার মাধ্যমে বাংলাদেশে ৪১টি ভাষার সন্ধান পেয়েছে। এর মধ্যে ১৪টি ভাষা বিপন্ন। সেগুলো হলোড়খাড়িয়া, কোড়া, সৌরা, মুন্ডারি, কোল, মালতো, খুমি, পাংখোয়া, রেংমিটচা, চাক, খিয়াং, লুসাই ও পাত্র। তবে আদিবাসী ফোরাম মনে করে বিপন্ন ভাষার সংখ্যা আরও বেশি।

তিনি বলেন, এখন পর্যন্ত ৫টি ভাষায় প্রাথমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষাকার্যক্রম চালু হয়েছে। কিন্তু কোথাও আলাদাভাবে এই ভাষার জনগোষ্ঠীদের শিক্ষক নিয়োগ দেয়া হয়নি। তিনি অবিলম্বে বিশেষ ব্যবস্থায় শিক্ষক নিয়োগ এবং সব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক পর্যায়ে শিক্ষা চালুর দাবি জানান। সন্তু লারমা বলেন, বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভূমি জবরদখল ও তাদের চিরায়ত ভূমি থেকে উচ্ছেদ করার উদ্দেশ্যে সাম্প্রদায়িক হামলা, জবরদখল, ধর্ষণ, হত্যা, অপহরণ বাড়ছে। বিশেষ করে নারীর ওপর সহিংসতার মাত্রা উদ্বেগজনকভাবে বেড়েছে।

সঞ্জীব দ্রং বলেন, জাতিসংঘ ঘোষিত অন্য দাবি রাষ্ট্রীয়ভাবে পালন করা হলেও আদিবাসী দিবস পালন করা হয় না। এ দিবসটিও রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিত।

সাংবিধানিক স্বীকৃতি এবং মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশে জাতীয় পর্যায়ে একটি ‘আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি’ প্রতিষ্ঠা, রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালনসহ ১৩টি দাবি জানিয়েছে সংগঠনটি।

ডাক্তাররা চরম ক্ষুব্ধ : ভেঙে পড়তে পারে স্বাস্থ্য ব্যবস্থা

বাকী বিল্লাহ

image

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা কাজে নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীর আবাসিক হোটেলে থাকা নিয়ে

দুর্নীতি ও অনিয়ম বরদাশত করা হবে না-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ক্রান্তিকালীন মৎস্য ও প্রাণিসম্পদ খাতে যাতে কোন ধরনের দুর্নীতি ও অনিয়ম না হয়, সে ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

১০ জেলায় বন্যা স্থিতিশীল

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে বর্তমানে বন্যা আক্রান্ত জেলা ১৮টি। এর মধ্যে ১০ জেলায় বন্যা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। অন্যদিকে আট জেলায় স্থিতিশীল রয়েছে।

sangbad ad

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের নির্দেশ-মন্ত্রিপরিষদ বিভাগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচলের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জাফলংয়ে সাঁতার কাটতে গিয়ে পর্যটক নিখোঁজ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের জাফলংয়ের পিয়াইন নদীতে সাঁতার কাটতে গিয়ে এক পর্যটক নিখোঁজ হয়েছে

বন্যার্তদের সহায়তায় ১৬ হাজার ২১০ টন চাল বরাদ্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বন্যায় দেশের ৩৩ টি জেলায় ক্ষতিগ্রন্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক নিয়োগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে।

অমিত শাহার সুস্থতা কামনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্রুত সুস্থতা কামনা করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আন্তর্জাতিক বাজারে পাটখাতের যুগোপযোগি সংস্কারের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকার আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাটখাতের যুগোপযোগি সংস্কারের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে