• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

 

হাসপাতালে মৃত ঘোষণা করা নবজাতকের বেঁচে ওঠা ‘মিরাকল’: ঢামেক পরিচালক

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৭ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

হাসপাতালে মৃত ঘোষণার পর নবজাতককে কবরস্থানে নেওয়ার পর জীবিত হয়ে উঠার ঘটনাটি দুঃখজনক উল্লেখ করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক)হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেছেন, এ ঘটনাটি ‘মিরাকল’ (অলৌকিক)। তদন্ত শেষে এ ঘটনায় কারো গাফিলতি পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (১৭ অক্টোবর) দুপুরের দিকে ঢামেক হাসপাতালের নিজ কক্ষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

ঢামেক পরিচালক নাসির উদ্দিন বলেন, এ ঘটনায় আমি সকালে চার সদস্যের তদন্ত কমিটির সঙ্গে বসেছিলাম। তাদের কাছেও এ বিষয়ে জানার চেষ্টা করেছি, কি কারণে এমনটি হয়েছে। তারা বলেছেন, নবজাতকের জন্মের পর সে কোনো কান্নাকাটি ও নড়াচড়া করছিল না। চিকিৎসকরা তার হার্টবিটও পাচ্ছিলেন না। আমাদের চিকিৎসকরা অনেক চেষ্টা করেছিল, কিন্তু তার কোনো রেসপন্স পাচ্ছিলো না। তারপরও চিকিৎসকরা অক্সিজেন দিয়ে নবজাতককে রেখে দেন। পরে নবজাতককে মৃত ঘোষণা করে ডেথ সার্টিফিকেট দেওয়া হয়। এরপরই নবজাতকের বাবা তাকে দাফনের জন্য কবরস্থানে নিয়ে যান।

তিনি বলেন, নবজাতকটি এখনও নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে (এনআইসিইউ) ভর্তি রয়েছে। আগের চাইতে সে কিছুটা ইমপ্রুভ হয়েছে। এককেজি ওজনের চেয়েও কমে নবজাতকটির জন্ম হয়েছে। এজন্য তার অনেক কিছুই ডেভেলপমেন্ট হয়নি।

এক প্রশ্নের জবাবে ঢামেক হাসপাতালের পরিচালক বলেন, ঘটনাটি দুঃখজনক। সমস্যাটা কোথায় ছিল সেটি বের করার জন্যই তদন্ত কমিটি করা হয়েছে। কমিটি আজকেও আমার সঙ্গে বসেছে। কেন এমন ঘটনা হলো তা বের করা হবে। আর এ ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে সেই অনুযায়ী ব্যবস্থাও নেওয়া হবে। ঘটনাটি মিরাকল। মেডিক্যাল সাইন্সে এমন ঘটনা হতেই পারে, অনেক জায়গায়ই হয়েছে। তবে আমরা দেখবো কারো কোনো অবহেলা ছিল কি না। এর আগেও আমাদের এখানে এমন একটি ঘটনা ঘটে ছিল। সেই ঘটনায় ওই চিকিৎসককে আমরা আর এখানে ট্রেনিং দেয়নি। এক পর্যায়ে তিনি দেশের বাইরে চলে গেছেন। তবে এটি ইচ্ছা করে কেউ করেনি।

নবজাতকের বাবা ইয়াসিন মোল্লা জানান, সকালে চিকিৎসকরা শিশুটিকে দেখেছেন। ওনারা আমাদের বলেছেন, সে এখনও ভালো আছে। চিকিৎসা চলছে কোনো ভয় নেই।

আগামী বছরের জুলাই থেকে অনলাইনে ভূমি উন্নয়ন কর: ভূমিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানিয়েছেন, আগামী বছরের জুলাই থেকে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা পুরোপুরি ডিজিটাল প্রক্রিয়ায় চলে যাবে। ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা এখন আমরা ম্যানুয়াল ও ডিজিটাল দুইভাবেই চলাব। তবে আগামী জুলাই থেকে দনো মোর ম্যানুয়াল সিস্টেম, পুরোপুরি ডিজিটাল হয়ে যাবে। এর ফলে কিছু কর্মসংস্থান তৈরি হবে।

আমন মৌসুমে ২৬ টাকা কেজি দরে ধান, ৩৭ টাকায় চাল কিনবে সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি আমন ধান সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বছরের আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছে ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিকটন ধান, ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিকটন সিদ্ধ চাল ও ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিকটন আতপ চাল কিনবে সরকার। বুধবার (২৮ অক্টোবর) খাদ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে। তাদের নিজেদের অপরাজনীতির জন্যই দিন দিন জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে। বিএনপির রাজনৈতিক আত্মবিশ্বাস এখন তলানিতে ঠেকেছে।

sangbad ad

দেশে করোনায় আরও ২৩ জনের প্রাণহানি, নতুন শনাক্ত ১৪৯৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে করোনাভাইরাসে ( কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী চারজন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ৮৬১ জনে। এছাড়া নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৪৯৩ জনের দেহে। এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত হলো ৪ লাখ ৩ হাজার ৭৯ জন করোনা রোগী।

বিএনপির রাজনৈতিক আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছে: কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে এমন মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির রাজনৈতিক আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছে।

নগর দরিদ্রদের জরুরী সেবা প্রদানে হেল্প-ডেস্ক কার্যক্রম চালু

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর দরিদ্রদের জন্য ‘হেল্প ডেস্ক’ প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়েছে। নাগরিক

খুব দ্রুত ভারতে পর্যটক ভিসা চালু হবে : দোরাইস্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারত ও বাংলাদেশ মধ্যে সম্পাদিত এয়ার বাবল চুক্তির আওতায় পর্যটক ছাড়া অন্য সব শ্রেণিতে যাত্রী পরিবহন শুরু হয়েছে। খুব দ্রুতই পর্যটকদের জন্য ভারতীয় ভিসা দেওয়া হবে।

ফের চালু হলো বাংলাদেশের সঙ্গে ভারতের বিমান যাতায়াত

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার কারণে বাংলাদেশের সঙ্গে ভারত বিমান যাতায়াত করছিল না। তবে দীর্ঘ সময়

চট্টগ্রামের শাহ আমানতে বিদেশি মুদ্রাসহ আটক ১

সংবাদ অনলাইন ডেস্ক

image

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৪২ লাখ টাকা সমমূল্যের বিভিন্ন দেশের মুদ্রাসহ দুবাইগামী এক যাত্রীকে আটক করেছে বিমানবন্দর কাস্টমস। মঙ্গলবার (২৭ অক্টোবর) রাতে তাকে আটক করা হয়। আটক রফিকুল ইসলাম নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বাসিন্দা বলে জানা গেছে।