• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে একত্রে ৪০টি মৃতদেহ সংরক্ষণাগার চালু

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশের স্বনামধন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো একত্রে ৪০টি মৃতদেহ ধারণ সম্পন্ন শীতাতাপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক মৃতদেহ সংরক্ষণাগার। এই মৃতদেহ সংরক্ষণাগারটি দেশের স্বাস্থ্যসেবায় নতুন মাত্রা যোগ করবে বলে জানিয়েছেন রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ। মৃত দেহের মর্যাদাপূর্ণ ও যথাযথ ব্যবস্থাপনাকে গুরুত্ব দিয়ে ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেডক্রস (আইসিআরসি) এর সহযোগিতায় নতুন এই মৃতদেহ সংরক্ষণাগার (হিমঘর) প্রস্তুত করা হয়েছে। রেড ক্রিসেন্ট জানায়, এই হিমঘরে একসাথে ৪০টি মৃতদেহ রাখা যাবে।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, এই হিমঘর একটি ৪০ ফুট রেফ্রিজারেটেড স্টোরেজ কন্টেনার থেকে তৈরি হয়েছে। এখানে লাগানো হয়েছে উন্নত মানের স্টিলের ফ্রেম, যেন তা সর্বোচ্চ ৪০টি মরদেহ ধারণ করতে পারে। ইউনিটটিতে দেহগুলো সার্বক্ষণিক ৪-৬ ডিগ্রী সেলসিয়াসে সংরক্ষণ করা হবে, যেন বাংলাদেশের আর্দ্র আবহাওয়ায় নষ্ট না হয়। এর ফলে প্রত্যেকের সুরক্ষা এবং মর্যাদা নিশ্চিত করে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল এখন থেকে মরদেহ নিরাপদে সংরক্ষণ করতে পারবে। এছাড়াও মৃতদেহ শনাক্তকরণ প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর্যন্ত এই হিমাগারে মৃতদেহ নিরাপদ এবং ধর্মীয় মর্যাদার সাথে সংরক্ষণ করা হবে। এছাড়াও, মৃত ব্যক্তির পরিবারও তাদের প্রিয়জনদের মরদেহ নিরাপদে সংরক্ষণ করার জন্য পর্যাপ্ত সময় পাবেন। এর ফলে জরুরী পরিস্থিতিতে মৃতদের দাফনে নিয়োজিত সংস্থাগুলোর উপর অর্পিত দায়িত্বের চাপও কমে আসবে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল ভবনে অনুষ্ঠিত মৃতদেহ রাখার স্থান (হিমঘর) এর উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাটির মাননীয় চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার, এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাননীয় ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, এমপি, সোসাইটির ট্রেজারার জনাব লুৎফুর রহমান চৌধুরী হেলাল, মি: পাবলো পের্চেলসি, আইসিআরসি বাংলাদেশ হেড অফ ডেলিগেশন ও মি: হেনিং ক্রাউসে, আইসিআরসি বাংলাদেশ প্রটেকশন কোঅর্ডিনেটর। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ও প্রাক্তন সচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক প্রফেসর ডা: মোহাম্মদ মোর্শেদ, ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেড ক্রস (আইসিআরসি) প্রতিনিধিগণ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জাতীয় সদর দপ্তর ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মকর্তাগন।

এর আগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেডক্রস (আইসিআরসি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন ও আইসিআরসি বাংলাদেশ হেড অফ ডেলেগেশন মি: পাবলো পের্চেলসি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার, এমপি উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্য বলেন, এই মৃতদেহ সংরক্ষণাগারটিতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এখানে একত্রে ৪০টি মৃতদেহ রাখা যাবে। এটি হাসপাতালের নিয়ম মেনে সবাই ব্যবহার করতে পারবেন। এর ফলে সবশ্রেণীর মানুষ উপকৃত হবে। তিনি, এই মৃতদেহ সংরক্ষণাগার তৈরীতে সহযোগিতার জন্য আইসিআরসি বাংলাদেশস্থ প্রধানসহ সকলকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির অঙ্গ প্রতিষ্ঠান হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল সোসাইটি দীর্ঘ ৫ মাস সরকারের স্বাস্থ্যসেবা কার্যক্রমে অংশগ্রহণ শেষে গত রবিবার থেকে স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে। গত ২০ সেপ্টেম্বর থেকে নতুন আঙ্গিকে উন্নত সেবার ব্রত নিয়ে হাসপাতালের স্বাভাবিক কার্যক্রম শুরু করে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এখন থেকে সবধরনের রোগী এই হাসপাতালের ভর্তি, জরুরী ও বর্হিবিভাগে চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

কারওয়ান বাজারে আলু বিক্রি বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোল্ডস্টোরেজ থেকে আলু না ছাড়ার কারণে আলু পাচ্ছেন না ব্যবসায়ীরা। যে কারণে রাজধানীর কারওয়ান বাজারে বন্ধ হয়ে গেছে আলু বিক্রি।

যেসব অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সাত অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে মদদদাতাদের মুখোশ উন্মোচনে কমিশন গঠনের দাবি তথ্য প্রতিমন্ত্রীর

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের খুনিদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ

sangbad ad

শেখ হাসিনার সরকার আইনের শাসন বাস্তবায়নে বিশ্বাসী: আইনমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আইনের শাসন বাস্তবায়নে বিশ্বাসী এমন মন্তব্য করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার জনবান্ধব সরকার। শেখ হাসিনার আমলে এমন কোন আইন প্রণয়ন করা হয়নি যে আইন জনগনের স্বার্থের পরিপন্থী।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নতুন ডিজি মনসুরুল আলম

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা

মানিকগঞ্জে ১৯ জেলেকে দণ্ড, ৩ লাখ মিটার জাল ধ্বংস

সংবাদ অনলাইন ডেস্ক

image

সরকারি নির্দেশনা অমান্য করে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় যমুনা নদীতে ইলিশ ধরার দায়ে ১৯ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১৯ অক্টোবর) বিকেলে শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম রুহুল আমিন ও সহকারী কমিশনার (ভূমি) ফারাশিদ বিন এনাম এ দণ্ড দেন।কারাদণ্ড প্রাপ্ত জেলেদের নাম জানা যায়নি।

প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করার আহ্বান কল্যাণ ট্রাস্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাকালীন পরিস্থিতিতে আগামী বৃহস্পতিবার (২২ অক্টোবর) যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। এবার স্বাস্থ্যবিধি মেনে পূজা করা এবং প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করার আহ্বান জানিয়েছে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট।

৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র জারি করলো মন্ত্রিপরিষদ বিভাগ

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাধীনতার মহান স্থপতি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চ দেওয়া ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা করে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সংবিধানের ৭০ ধারা সংসদীয় সরকার ব্যবস্থাকে বিকালঙ্গ করেছে: জিএম কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংবিধানের ৭০ ধারা সংসদীয় সরকার ব্যবস্থাকে বিকালঙ্গ করেছে বলে এমন দাবি করে জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, ৭০ ধারার কারণে সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিতে পারেন না। আর এ কারণেই সংসদে এক নায়কতন্ত্র বা স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত হয়।