• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

সীমিত সামর্থ্য সত্ত্বেও সরকার সঠিকভাবে করোনা মোকাবিলা করছে : তথ্যমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৯ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ - ফাইল ছবি।

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সীমিত সামর্থ্য সত্ত্বেও সরকার সঠিকভাবে করোনা মোকাবিলা করছে। গতকাল সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি মহাসচিবের সাম্প্রতিক মন্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, হোম আইসোলেশনে থেকে মির্জা ফখরুল সাহেব সরকারের বিরুদ্ধে বিষোদগার করছেন কিন্তু জনগণের পাশে দাঁড়াচ্ছেন না, সেটি দায়িত্বশীলতার পরিচয় নয়। তাকে অনুরোধ করবো, অন্ধের মতো সমালোচনা না করে বিশ্বের দিকে তাকিয়ে বাংলাদেশের পরিস্থিতি মূল্যায়ন করার জন্য। বিশ্ব প্রেক্ষাপট দেখে, বিশ্বের অন্যান্য দেশগুলো লক্ষ্য করে যদি তিনি বাংলাদেশের পরিস্থিতিটা মূল্যায়ন করেন, তিনি স্বীকার করতে বাধ্য হবেন যে, বাংলাদেশের পরিস্থিতি অনেক দেশের তুলনায় অনেক ভালো।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্যব্যবস্থা ও উপকরণ অবশ্যই ইউরোপ, আমেরিকার মতো নয় এবং মনে রাখতে হবে এটি পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ। এরপরও সীমিত সামর্থ্য নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার এই মহামারি মোকাবিলার জন্য কাজ করে যাচ্ছে। আমাদের দেশে মৃত্যুর হার ভারত-পাকিস্তানের চেয়ে কম তো বটেই, চীনের চেয়েও কম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে অনেক কম। তথ্যমন্ত্রী বলেন, সরকার যদি সামাল দিতে না পারতো, তাহলে মৃত্যুর হার অন্তত ভারত-পাকিস্তানের চেয়ে বেশি হতো। বাংলাদেশে এ পর্যন্ত সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ভবিষ্যতেও যে কোনো পরিস্থিতি সামাল দেয়ার লক্ষ্যে সরকার প্রস্তুতি গ্রহণ করেছে।

পাটকল বন্ধ করা হয়েছে- বিএনপি নেতা রুহুল কবির রিজভীর এমন মন্তব্যের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তথ্যমন্ত্রী বলেন, সরকার কোনো পাটকল বন্ধের সিদ্ধান্ত নেয়নি, বরং পাটকলগুলোকে আরো ভালোভাবে চালু করার লক্ষ্যে সংস্কারের ব্যবস্থা নেয়া হয়েছে। বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন আদমজী জুটমিলসহ অনেকগুলো পাটকল বন্ধ করে দিয়েছিল। ফলে আদমজী জুটমিলের ৬০ হাজার এবং অন্যান্য পাটকলের লক্ষাধিক শ্রমিক বেকার হয়ে পড়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ’৯৬ সালে ক্ষমতায় আসার পর এবং পরবর্তীতে ২০০৯ সালে সরকার গঠন করার পর দু’বারেই অনেকগুলো করে পাটকল চালু করা হয়েছিল এবং শ্রমিকদেরকে পাটকলের মালিকানায় অংশীদার করা হয়েছিল। তথ্যমন্ত্রী বলেন, যেকোনো বিষয় ভালো করে পড়ে মন্তব্য করাই হচ্ছে দায়িত্বশীল বিরোধীদলীয় নেতার কাজ, যেটি তারা করতে ব্যর্থ হচ্ছেন।

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় বেশি করে গাছ লাগাতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘বর্তমান সময়ে বৃক্ষরোপণ কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তনের ফলে সারাবিশ্বের পরিবেশ

পিডিবির অনলাইন প্রশিক্ষণ কোর্স শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন আজ মঙ্গলবার (৭ ‍জুলাই) পিডিবির প্রথম অনলাইন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

গ্রাহকদের বিস্তারিত তথ্য সংগ্রহের ব্যবসায়িক গুরুত্ব আছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে গ্রাহক পর্যায়ে তথ্য সংগ্রহ ও প্রয়োগের বিষয়ে আন্তরিক হওয়ার নির্দেশ দিয়ে বলেছেন, দেশের ৯৭ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারের গতিধারা ও প্যাটার্ণ নির্ণয়ের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহারশৈলী বিশ্লেষণ করে এলাকা, লোকজন বা গ্রাহক সম্পর্কে সিদ্ধান্তে আসা যাবে। এর ব্যবসায়িক গুরুত্বও রয়েছে।

sangbad ad

করোনা পরিস্থিতি মোকাবিলায় গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, করোনাভাইরাসের প্রকোপ, ভয়াবহতা এবং প্রতিরোধের উপায় সম্পর্কে মানুষকে সঠিকভাবে জানাতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অধস্তন আদালতের ২১১ জন করোনাভাইরাসে আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধস্তন আদালতগুলোর বিচারক ও কর্মচারী মিলে মোট ২১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ঈদ উপলক্ষে দুস্থ-অতিদরিদ্ররা ১০ কেজি করে চাল পাবেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির ঈদ উপলক্ষে দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি ও পরিবারকে বিনামূল্যে ১০ কেজি করে চাল দেবে সরকার। ভিজিএফ কর্মসূচির আওতায় হলেও দেশের বন্যা ও অন্যান্য দুর্যোগে আক্রান্ত ব্যক্তি ছাড়াও দুস্থ এবং অতিদরিদ্ররা এই সহায়তা পাবেন।

বিজিবির ১১৯ সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিলের সিদ্ধান্ত স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক হাজার ১৩৪ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করার যে প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল, তাদের মধ্যে ১১৯ জনের ক্ষেত্রে সিদ্ধান্তটি স্থগিত করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ স্থগিতাদেশ দেয়।

নৌ দুর্ঘটনা পরিকল্পিত হত্যাকান্ড প্রমাণিত হলে ৩০২ ধারায় ব্যাবস্থা নেয়া হবে : নৌ পরিবহন প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভিডিও ফুটেজ অনুযায়ী নৌ দুর্ঘটনাটি এখনো হত্যাকান্ড বলেই মনে হয়। তবে, ঘাতক লঞ্চটির ফিটনেসে ঘাটতি নেই। পুলিশী তদন্তে এটি পরিকল্পিত হত্যাকান্ড প্রমাণিত হলে, ৩০২ ধারায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কোরবানির জন্য পশুর ডিজিটাল হাট বসাবে সরকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার কারনে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে কোরবানির পশু কেনাবেচার জন্য ডিজিটাল হাট বসাবে সরকার।

sangbad ad