• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

সাহারা খাতুনের মরদেহ ঢাকায়

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মরদেহ ঢাকায় আনা হয়েছে। ইউএস বাংলা এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট রাত ১টা ৫৬ মিনিটে তার মহরদেহ নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম জানান, স্বাস্থ্যবিধি অনুযায়ী বনানী মসজিদ প্রাঙ্গণে বেলা ১১টায় জানাজা শেষে বনানী কবরস্থানে মায়ের কবরে শায়িত হবেন অ্যাডভোকেট সাহারা খাতুন।

বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাহারা খাতুনের মৃত্যু হয়।(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি চিরকুমারী ছিলেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পৃথক শোক বার্তায় প্রবীণ রাজনীতিক সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

সাহারা খাতুন বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। গুরুতর অসুস্থ্য অবস্থায় তাকে ঢাকায় হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য গত সোমবার এয়ার অ্যাম্বুলেন্সে তাকে থাইল্যান্ড নিয়ে বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সাহারা খাতুনের মৃত্যুতে রাজনৈতিক অঙ্গণে শোকের ছায়া নেমে আসে। আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা সাহারা খাতুনের মৃত্যুতে শোক জানান।

সাহারা খাতুনের বর্ণাঢ্য জীবন:

অ্যাডভোকেট সাহারা খাতুন বাংলাদেশের রাজনীতিতে এক বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। তার সৌভাগ্য হয়েছিল বাংলাদেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার। রাজনীতিতে তিনি একজন সফল মানুষ ছিলেন। তিনি আওয়ামী লীগের রাজনীতিতে সভাপতিমন্ডলীর সদস্য হিসেবে অত্যন্ত সক্রীয় অবদান রেখেছেন। আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন সফল রাজনৈতিক সংগঠকের পাশাপাশি তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে কাজ করতেন।

এডভোকেট সাহারা খাতুনের জন্ম ১৯৪৩ সালের ১ মার্চ ঢাকার কুর্মিটোলা গ্রামে বাবার বাড়িতে। তার বাবার নাম মরহুম আবদুল আজিজ ও মায়ের নাম তুরজান নেছা। সিদ্ধেশ্বরী গার্লস হাইস্কুল থেকে ১৯৬০ সালে ইস্ট-পাকিস্তান শিক্ষাবোর্ডের অধীনে ম্যাট্রিকুলেশন পাস করেন। সিটি নাইট কলেজে থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। তারপর জগন্নাথ কলেজে বিএ কোর্সে ভর্তি হন। পরে করাচি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি মাধ্যমে দ্বিতীয় শ্রেণিতে বিএ (ডিগ্রি) অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হলেও তিনি কোর্স শেষ করেননি। ১৯৭৫ পরবর্তী সময়ে সেন্ট্রাল ল’ কলেজ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দ্বিতীয় শ্রেণিতে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৬৭ সালে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন সাহারা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনের ছাত্রদের মধ্যে একটি নির্বাচনে তিনি ছাত্রলীগের প্রার্থী হিসেবে জয়লাভ করেন। ১৯৬৯ সালে আওয়ামী লীগের মহিলা শাখা যখন গঠিত হয়, তাতে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের দিনেও তিনি সরাসরি উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন ১৯৭১ সালে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সময় সোহরাওয়ার্দী উদ্যানে। ১৯৮১ সাল থেকে আইন পেশা শুরু করেন সাহারা খাতুন। প্রতিষ্ঠা করেন আওয়ামী আইনজীবী পরিষদ। তিনি ১৯৯১ সালের সংসদ নির্বাচনে তৎকালীন ঢাকা-৫ আসনে প্রথমবার অংশ নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে হেরে যান। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসন থেকে প্রথমবারের মতো এমপি হন। ২০০৯ সালে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। পরে দেওয়া হয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব। ঢাকা-১৮ আসন থেকে ২০১৪ ও ২০১৮ সালেও তিনি জয়ী হন।

আওয়ামী লীগের রাজনীতিতে তিনি প্রথমে ঢাকা মহানগর আওয়ামী লীগের মহিলা সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে মহিলা আওয়ামী লীগের দফতর সম্পাদক ও সাধারণ সম্পাদক এবং একইসঙ্গে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে সহ-আইন সম্পাদক, পরে আইন সম্পাদক নির্বাচিত হন। ২০০৯ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে তিনি প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন।

এছাড়া স্বাধীনতার পরেই সাহারা খাতুন মহিলা সমিতির সদস্য মনোনীত হন। তখন ড. নীলিমা ইব্রাহিম সভানেত্রী ও আইভি রহমান সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি পরিবার পরিকল্পনা সমিতি, ঢাকা আইনজীবী সমিতি, গাজীপুর আইনজীবী সমিতি ও ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনেরও আজীবন সদস্য। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিরও সদস্য। তিনি আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল অ্যালায়েন্স অব ওমেন্সের ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বঙ্গবন্ধুর ৫ খুনিসহ ৬১ অপরাধীকে ফিরিয়ে আনতে রেড নোটিশ

বাকী বিল্লাহ

image

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ খুনিসহ বিভিন্ন দেশে পালিয়ে থাকা ৬১ ভয়ঙ্কর অপরাধীকে ধরে দেশে ফেরত পাঠাতে ইন্টারপোলের

দীর্ঘমেয়াদি বন্যার আগাম সতর্কতা প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে বন্যা হলে সেটা দীর্ঘমেয়াদি হতে পারে, তাই এ বিষয়ে মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট সবাইকে সতর্ক

করোনা বুলেটিন আর থাকছে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোন কারন ছাড়াই দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সমাপ্তি ঘটতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার (১১ আগস্ট)।

sangbad ad

নভেম্বর থেকে যথানিয়মে সব ভোট-ইসি সচিব

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনা কারণে চলতি বছরের নভেম্বর থেকে সব নির্বাচন যথানিয়মে অনুষ্ঠিত হবে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর

মায়ের মুখে একটাই কথা আমার ছেলে তো শ্যাষ

সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ

image

বাইরে থেকেই শোনা যাচ্ছিল কান্নার শব্দ। ভেতরে প্রবেশ করতেই দেখা গেল, ঘরের একমাত্র খাটটিতে বসে কাঁদছেন বৃদ্ধা লুৎফর নেছা বেগম।

বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত আলাউদ্দিন আলী

নিজস্ব বার্তা পরিবেশক

image

সংগীত জগতের দীর্ঘদিনের সহকর্মী, পরিবার ও শুভাকাংক্ষীদের শেষ শ্রদ্ধা নিয়ে রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী।

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, মানিকগঞ্জ, রাজবাড়ী এবং ফরিদপুর জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে।

নদীর পাড়গুলো ব্লক দিয়ে স্থায়ী করার পরামর্শ পানি সম্পদ প্রতিমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুই দফায় নদীর পাড় ভাঙে। এগুলো আমাদের মোকাবিলা করতে হবে সে লক্ষ্যে আমাদের ইঞ্জিনিয়াররা কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

১০ লাখ বৃক্ষ রোপণ করছে পানি সম্পদ মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয় ও এর অধীনস্ত সংস্থাসমূহের অফিস প্রাঙ্গণ, আওতাধীন জমি এবং পানি উন্নয়ন বোর্ডের উন্নয়ন প্রকল্পসমূহের খাল-নদীতীর ও অন্যান্য ফাঁকা জায়গায় বনজ, ফলজ ও ঔষধি গাছ রোপণের কর্মসূচী নিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়।