• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১২ আগস্ট ২০২০

 

সারদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০১ আগস্ট ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

সারদেশে আজ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। তবে একদিকে করোনা মহামারি অন্যদিকে দেশের বিভিন্ন জেলায় বন্যার কারনে ঈদের আনন্দ অনেকটাই ম্লান হয়ে গেছে।

ঈদের দিন সকালে সারাদেশে বিভিন্ন মসজিদে ঈদের নামাজ শেষে সামর্থ অনুযায় কোরবানী দিচ্ছেন ধর্মপ্রান মুসলমানরা।

রাজধানীতে সকালে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় জাতীয় মসজিদ বাইতুল মোকাররমে। সেখান একাধিক জামাত অনুষ্ঠিত হয়। করোনা সংক্রমন এড়াতে এবারও খোলা মাঠে ঈদের নামাজ পড়তে নিষেধ করা হয়।

ঈদের প্রতিটি জামাতেই মহান আল্লাহর দরবারে করোনা মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য দোয়া করা হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত শেষে মোনাজাতে করোনা থেকে বাচার আকুতি জানিয়ে অনেক নামাজী কান্নায় ভেঙ্গে পড়েন। একই সঙ্গে মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়। পাশাপাশি সম্প্রতি বিশ্ব ও বাংলাদেশজুড়ে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুবরণকারীদের জন্য দোয়া করা হয়। বিশ্ব শান্তি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার নিহত পরিবারের রুহের মাগফিরাত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করা হয়।

সকাল থেকেই মুখে মাস্ক পরে মুসল্লিরা দলে দলে নিজ নিজ এলাকার মসজিদে নামাজের জন্য উপস্থিত হন। বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে সকাল ৭টায় শুরু হয়ে শেষ হয় ৭টা ৮ মিনিটে। ঢাকার সব মসজিদে ঢোকার আগে আগতদের মাস্ক চেক করে গেটে কর্তব্যরত পুলিশ সদস্যরা। নামাজের জন্য মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করেন।

করোনা মহামারির কারনে সরকার এক প্রজ্ঞাপনে ঈদের নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে বলা হয়। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে মসজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। করোনাভাইরাস সংক্রমণরোধ করতে মসজিদে অজুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখার নির্দেশ দেয়া হয়।

রপ্তানি বাড়লেও রয়েছে শঙ্কা

রেজাউল করিম

image

করোনাভাইরাসে বিপর্যস্ত পরিস্থিতিতে জুন মাসে রপ্তানি আয় তলানিতে নেমেছিল। এরপর জুলাই মাসে তা ঘুরে দাঁড়িয়েছে। জুলাই মাসে

শোকের মাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে যারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ভেবেছিল ইতিহাসের গতি উল্টে দেবে, বঙ্গবন্ধুর স্বপ্ন নস্যাৎ করে

বঙ্গবন্ধু সম্পর্কে জানলে আমাদের মধ্যে মাতৃভূমির প্রতি ভালোবাসা তৈরি হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

আমরা যদি বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানতে পারি তবে আমাদের মধ্যে মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং নেতৃত্ববোধ তৈরি হবে। কথাগুলো

sangbad ad

জাতিয় শোক দিবস উপলক্ষে ডিইউজের ৩ দিনের কর্মসূচি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ৩ দিনের পৃথক কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

প্রণব মুখার্জির আরোগ্য কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

গুরুতর অসুস্থ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে . আব্দুল মোমেন।

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এর বাণী

নিজস্ব বার্তা পরিবেশক

image

এই বছরের আন্তর্জাতিক যুব দিবসের প্রতিপাদ্য হলো বৈশ্বিক কার্যক্রমে যুব সম্পৃক্ততা যা তরুণদের কণ্ঠস্বর এবং তাদের সক্রিয়তা যেভাবে একটি পার্থক্য রচনা করছে এবং আমাদের চলমান বিশ্বকে জাতিসংঘের সনদের মান এবং দৃষ্টিভঙ্গির কাছাকাছি নিয়ে আসছে সেগুলোকে আলোকপাত করে।

করোনাভাইরাস মহামারী থেকে মুক্তি চেয়ে প্রাার্থনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

গীতাযজ্ঞ, প্রার্থনা, ঐতিহাসিক মিছিল আর যথাযথ মর্যাদা ও হিন্দু ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ভগবান শ্রীকৃষ্ণের জš§তিথি ‘ শুভ জš§াষ্টমী’ উৎসব পালিত হয়েছে।

খাগড়াছড়িতে জাবারাং এর কমিউনিটি এন্ট্রি সভা অনুষ্ঠিত

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা ‘জাবারাং’ এর “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যত” প্রকল্পের আওতায় পানছড়ি উপজেলায় লতিবান ইউনিয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উন্নয়নের নামে সিলেটের মেয়রের স্বেচ্ছাচারিতা

বিশেষ প্রতিনিধি

image

সিলেট নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে গত ১১ বছরে ব্যয় করা হয় প্রায় দেড় হাজার কোটি টাকা। কিন্তু তাতেও মুক্তি মেলেনি নগরবাসীর।