• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০

 

সরকারি খরচে কাউকে চীন থেকে আনা হবে না : পররাষ্ট্রমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চীন থেকে বাংলাদেশি কাউকে এই মুহূর্তে সরকারিভাবে দেশে ফেরানো হচ্ছে না। ব্যক্তিগত খরচে কেউ ফিরলে পরবর্তী ব্যবস্থা সরকার নেবে। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এসব কথা জানান তিনি। সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও নবীন বরণ অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, প্রশ্ন হচ্ছে আমরা প্লেন পাঠিয়ে ওদের আনব কি-না, জনগণের টাকা খরচ করে ওদেরকে আনব কি-না। আমরা খুব সংবেদনশীল, তাদের বাবা-মা অনেকে বলছেন তাদেরকে নিয়ে আসার জন্য। আমরা তাদেরকে বলেছি, আপনারা যদি নিয়ে আসেন, আমাদের কোনো আপত্তি নাই। তারা আসলে আসতে পারে। কিন্তু যে জিনিসটি, আগে আমরা যাদের এনেছি, তিন কোটি টাকা প্লেন ভাড়া দিতে হয়েছে, আমার ফান্ডে আর কোনো পয়সা নাই। সরকার দেবে অবশ্যই। যে জিনিসটি হচ্ছে, তারা আসতে পারে চাইলে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি আপনারা যদি আনতে চান দেখেন আমরা এখনো ফ্লাইট ক্যানসেল করিনি। বিশেষ করে কুনিমং এবং গুয়াংজু থেকে চায়নিজ ফ্লাইট আসছে। আমরা বলেছি, তোমরা যদি আসতে চাও, ডেফিনিটলি আমরা চেক করে, কোয়ারেন্টিনে পৌঁছায়ে দেব। আমাদের দেশ খুব ঘনবসতিপূর্ণ, আমাদের কোয়ারেন্টিনেও কিছু সমস্যা হয়। কারণ মা, বাবা, আত্মীয়স্বজন, আশেপাশের লোক দেখা করতে চলে যায়। কোয়ারেন্টিনের লোক কেউ নামাজ পড়তে গেলেতো আমরা তাকে আটকাতে পারি না। নামাজে গেলে স্পর্শ থেকেও সেটা ছড়াতে পারে।

আব্দুল মোমেন বলেন, খুব কম দেশ- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ভারত, সিঙ্গাপুর- এরকম কয়েকটি দেশ তাদের লোকদের ফিরিয়ে নিয়েছে। বাকি শত শত দেশের লোকেরা তাদের ওখানে আছে। চায়নিজরা ওদেরকে সাবধান করে দিয়েছে এবং দে আর টেকিং কেয়ার অব ইট। আমাদের ছেলেমেয়ে যারা আছে, তারা অভিযোগ করেছে, তাদের নাকি খাবার দেওয়া হয় না। কিন্তু আমরা তথ্য নেওয়ার পর দেখেছি, চায়নিজরা বলেছে তাদেরকে পানি দেয়, খাবার দেয়, যথাসময়ে পৌঁছে দেয়। দুজন চায়নিজ সিনিয়র অফিসিয়াল নিয়োগ করেছে তাদের দেখভাল করার জন্য। ওখানে তারা মোটামুটি ভালো আছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সৌদি আরব আমাদের বলেনি কখনো এবং বলার কারণও নাই। রোহিঙ্গা হলে তাদেরকে তাদের দেশে পাঠাবে, আমাদের এখানে কেন? এগুলো মাঝেমধ্যে পত্রিকা চমক দেয় আর কি। এটাও একটা চমক।

মালয়েশিয়াগামী ট্রলার ডুবে রোহিঙ্গাদের মৃত্যু প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্যাম্প থেকে নয় বরং বাইরে অবস্থানরত রোহিঙ্গারাই অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছিল। অবৈধ অভিবাসন রোধে রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা জোরদারে নজর দিতে হবে।

বিদেশী শিল্পী দিয়ে বিজ্ঞাপন প্রচারে বাড়তি কর দিতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশিদের

স্পিকারের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ জাতীয় সংসদ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপন করতে

অসুস্থ রাজনীতির জন্ম পাপিয়া-সম্রাটরা

বাকী বিল্লাহ ও সাইফ বাবলু

image

সম্রাট, জিকে শামীম, খালেদ, লোকমানদের মতো ক্যাসিনো কিং, পাপিয়ার মতো মাফিয়া কুইন নারী মাদক ব্যবসায়ীরা সবাই যুবলীগের

sangbad ad

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি অর্জনে বিশেষ গুরুত্ব দিচ্ছেন : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের বিষয়ে বিশেষ গুরুত্ব

বিদ্যুতের ভুতুড়ে বিল বন্ধ করতে হবে: নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভুতুড়ে বিলের কারণে গ্রাহকদের ভোগান্তি হচ্ছে। বাড়ি বাড়ি না গিয়ে

নোট ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না : শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি শিক্ষকদের উদ্যেশ্যে বলেছেন, ‘নোট ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না। অহেতুক শিক্ষার্থীদের

‘শিক্ষা আইন-২০২০’ এর খসড়া : কোচিং ব্যবসায়ীদের কাছে নতিস্বীকার

রাকিব উদ্দিন

image

প্রায় সাড়ে সাত বছর ধরে ব্যাপক ঘষামাজা, সংযোজন-বিয়োজন শেষে ফের চূড়ান্ত করা হয়েছে ‘শিক্ষা আইন-২০২০’ এর খসড়া। এতে নোট

জাতীয় সংসদ মুবিজবর্ষে বিশেষ অধিবেশন শিশুমেলাসহ নানা আয়োজনে জাতির পিতাকে স্মরণ করবে : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের সব অর্জন এসেছে।

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে না

ইমদাদুল হাসান রাতুল

image

ভাষা আন্দোলনের ৬৮ বছর পার হতে চললেও এখনও সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার হচ্ছে না। এমনকি সর্বত্র বাংলা ভাষার ব্যবহার

sangbad ad