• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

সপ্তাহে ৫দিন ভার্চুয়ালি চলবে আপিল বিভাগের কার্যক্রম

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

প্রতীকি ছবি

আগামী ১৯ জুলাই থেকে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়ালি নিয়মিত চলবে। ভার্চুয়ালে সপ্তাহে ৫ দিন মামলার শুনানি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মঙ্গলবার সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে ও শারীরিক উপস্থিতি ব্যতিরেকে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং অত্র কোর্ট কর্তৃক প্রণীত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করতে তথ্যপ্রযুক্তির ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালিত হবে মর্মে অনুমোদন প্রদান করেছেন। এইসময় কোর্টের আপিল বিভাগের স্বাভাবিক কার্যক্রম চলবে। আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে (১টা ১৫ মিনিট) সোয়া একটা পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে।

দেশের বিচারিক ইতিহাসে প্রথমবারের মত ভার্চুয়ালি আপিল বিভাগে ১৩ জুলাই থেকে মামলার শুনানি শুরু হয়েছে। চলতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার আপিল বিভাগে ভার্চুয়ালি বিচার চলবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড ১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর সোমবার থেকে শুরু হলো আপিল বিভাগে ভার্চুয়াল বিচারিক কার্যক্রম। গত ১৩ মার্চ থেকে সুপ্রিমকোর্টে ছুটি শুরু হয়। এরপর করোনার কারণে ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটির কারণে দেশের সব আদালতেও ছুটি ঘোষণা করা হয়। জরুরি মামলা সংক্রান্ত এবং জনগনের ন্যায়বিচার নিশ্চিতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল বিচারে অধ্যাদেশ জারি করে সরকার। পরে তা জাতীয় সংসদে বিল আকারে পাশ হয়। গত ১১ মে থেকে ভার্চুয়ালি অধস্তন আদালতসহ হাইকোর্টের কয়েকটি বেঞ্চে জরুরি মামলার শুনানি শুরু হয়। এরপর আপিল বিভাগে চেম্বার কোর্টেও কার্যক্রম শুরু হয়। এখন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চেও কার্যক্রম শুরু হলো।

বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক শাহজাহান মজুমদার মারা গেছেন

সংবাদ অনলাইন ডেস্ক

অকুতোভয় বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক শাহজামান মজুমদার মারা গেছেন। বুধবার বেলা আড়াইটার দিকে রাজধানীর

অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে শনিবার

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস শনাক্ত করতে আগামী শনিবার (৫ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা।

লড়াকু বাঙালির বিজয়গাথা ৩ ডিসেম্বর ১৯৭১

image

১৯৭১ সালের ডিসেম্বর মাসে মুক্তিবাহিনীর উপর্যুপরি হামলায় পাকিস্তানি হানাদাররা দিশেহারা হয়ে পড়ে। এই মাসের শুরু দিক থেকে

sangbad ad

প্রতিটি নাগরিকের কাছে সুপেয় পানি-স্যানিটেশন পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর : স্থানীয় সরকার মন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

প্রতিটি নাগরিকের কাছে সুপেয় পানি এবং স্যানিটেশন পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ২০৩০ সালের মধ্যে সবার জন্য নিরাপদ পানি এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে সর্বাত্মকভাবে কাজ করছে সরকার।

প্রকল্পের ব্যয়ের তারতম্য নিয়ে অসন্তোষ প্রকাশ সংসদীয় স্থায়ী কমিটির

সংবাদ অনলাইন ডেস্ক

দোহাজারী-কক্সবাজার-রামু রেলপথ নির্মাণ প্রকল্পসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রাক্কলন, বাস্তবায়নের মেয়াদ ও ব্যয়ের হিসাবের মধ্যে তারতম্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

দুর্নীতির ধরণ পরিবর্তন হচ্ছে দুদক চেয়ারম্যান

সংবাদ অনলাইন ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতির ধরণ ক্রমাগত পরিবর্তন হচ্ছে।

মুজিববর্ষের অনুষ্ঠানে আসছেন এরদোয়ান

সংবাদ অনলাইন ডেস্ক

বাংলাদেশ সফরে আসছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান।

সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন : স্পিকার

সংবাদ অনলাইন ডেস্ক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও স্পেন একত্রে কাজ করবে।

দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা ভোট আগামী ১৬ জানুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি সারাদেশের ৬১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩২টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। বুধবার নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বিষয়টি নিশ্চত করেন।